scorecardresearch
 

Tomato Health Problems: শরীরে ৫ সমস্যা থাকলে টমেটো 'বিষ', এড়িয়ে যাওয়াই ভাল

Tomato Health Problems: টমেটো প্রায় প্রতিটি রান্নাতেই ব্যবহার করা হয়, তবে আয়ুর্বেদ অনুসারে এটি সবার খাওয়া উচিত নয়। টমেটো খেলে জয়েন্টে ব্যথা ও ফোলা, কিডনিতে পাথর এবং ত্বকে অ্যালার্জির মতো সমস্যা হতে পারে।

Advertisement
কারা টমেটো খাবেন না? কারা টমেটো খাবেন না?

Tomato in Ayurveda: আজ টমেটোর দাম আকাশ ছোঁয়া , সবার পক্ষে কেনাও সম্ভব নয়, তবে আয়ুর্বেদ অনুসারে কিছু লোকের টমেটো খাওয়া উচিত নয়। আয়ুর্বেদে কিছু সবজি যেমন টমেটো, আলু, বেগুন ও পেঁয়াজ ইত্যাদি রাজসিক বলে বিবেচিত হয়। এর মানে হল অতিরিক্ত পরিমাণে খাওয়ার ফলে পেটে অ্যাসিড এবং গ্যাস তৈরি হয়।

এটি শরীরের তিনটি দোষ (বাত দোষ, পিত্ত দোষ এবং কফ দোষ) বিশেষ করে পিত্ত বৃদ্ধি করে। যদিও টমেটোতে প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং সি পাওয়া যায়, তবে কিছু লোকের জন্য এটি খাওয়া অনেক ক্ষতি করতে পারে। আয়ুর্বেদ মতে টমেটো কোন রোগ বাড়াতেপারে, চলুন সেই সম্পর্কে জেনে নেওয়াা যাক।

ত্বকের অ্যালার্জি বা শরীরে চুলকানি
যাদের ত্বকে ঘন ঘন অ্যালার্জি বা লাল ফুসকুড়ির প্রবণতা রয়েছে তাদের জন্য টমেটো ক্ষতিকারক প্রমাণিত হতে পারে। গরম, মসলাযুক্ত খাবার, সাইট্রাস ফল, টমেটো, আলু, বেগুন ইত্যাদি শরীরে পিত্তদোষ বাড়ায় । ত্বকের অ্যালার্জি শুধুমাত্র পিত্তর কারণেই হয়।

আরও পড়ুন

পিরিয়ডের বেশি ফ্লোর সময়
যাদের পিরিয়ডের মধ্যে প্রচুর ফ্লো চ্ছে, তাদেরও টমেটো, টমেটো সস, টমেটো স্যুপ ইত্যাদি খাওয়া উচিত নয় কারণ এগুলি  ঝুঁকি আরও বাড়িয়ে দিতে পারে। এটি খেলে শরীরের পিত্ত দোষ বৃদ্ধি পায়, যা প্রচণ্ড ফ্লোর কারণ হয়।

অ্যাসিডিটি বা আলসারের সমস্যা
লাল-লাল আর রসালো টমেটো দেখতে যতই ভালো হোক না কেন, কিন্তু এগুলো খেলে পাকস্থলীর অম্লতা বেড়ে যেতে পারে। কারণ তারা হজমের আগুনকে দমন করে, যার ফলে বদহজম এবং অম্বল হয়। টমেটো খাওয়ার একটি ভাল উপায় হল হলুদ, লঙ্কা এবং জিরা দিয়ে রান্না করা।

কিডনি পাথরের সমস্যা
আপনার কিডনিতে পাথর থাকলে ভুল করেও টমেটো খাবেন না। এটিতে ক্যালসিয়াম অক্সালেট রয়েছে, পাশাপাশি এর বীজগুলি কিডনিতে পাথর গঠনের দিকে পরিচালিত করে ।

Advertisement

গ্যা ও বাত সমস্যা, প্রদাহ
টমেটো পেটে গ্যাস তৈরি করে, তাই আগে থেকেই গ্যাসের সমস্যা থাকলে তা খাবেন না। এ ছাড়া টমেটোর টুকরো খেলে বাত ও ফোলা ভাবও  হতে পারে। কাঁচা টমেটো এসব সমস্যায় আক্রান্ত ব্যক্তিদের আরও বেশি ক্ষতি করে।

টমেটো সবসময় রান্না করে খাওয়া উচিত। মরিচ, জিরে ও হলুদ দিয়ে রান্না করলে এর খারাপ প্রভাব কমে যায় এবং তেমন ক্ষতিও হয় না।

Disclaimer: এই নিবন্ধটি শুধুমাত্র সাধারণ তথ্যের জন্য। এটি কোনোভাবেই কোনো ওষুধ বা চিকিৎসার বিকল্প হতে পারে না। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা আপনার ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন।

Advertisement