scorecardresearch
 

Air Pollution and Diabetes: বায়ু দূষণ বাড়াচ্ছে ডায়াবেটিসের ঝুঁকি, চাঞ্চল্যকর রিপোর্ট গবেষণায়

Air Pollution and Diabetes: বায়ু দূষণ বৃদ্ধি অনেক রোগের কারণ হয়ে উঠছে। বায়ু দূষণের কারণে শ্বাসকষ্টের একাধিক রোগ হচ্ছে। মানুষ অ্যালার্জির শিকার হচ্ছেন। হাঁপানি ও ব্রঙ্কাইটিসের মতো সমস্যা বেড়েছে। বাড়ছে টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকিও। এমনই দাবি, গবেষণার রিপোর্টে।

Advertisement
বায়ু দূষণের কারণে বাড়ছে টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকিও। বায়ু দূষণের কারণে বাড়ছে টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকিও।
হাইলাইটস
  • বায়ু দূষণ বৃদ্ধি অনেক রোগের কারণ হয়ে উঠছে।
  • বায়ু দূষণের কারণে শ্বাসকষ্টের একাধিক রোগ হচ্ছে।
  • বায়ু দূষণের কারণে বাড়ছে টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকিও।

Air Pollution and Diabetes: বায়ু দূষণ বৃদ্ধি অনেক রোগের কারণ হয়ে উঠছে। বায়ু দূষণের কারণে শ্বাসকষ্টের একাধিক রোগ হচ্ছে। মানুষ অ্যালার্জির শিকার হচ্ছেন। হাঁপানি ও ব্রঙ্কাইটিসের মতো সমস্যা বেড়েছে। দূষণের কারণে শ্বাসকষ্টের রোগ হয়, কিন্তু এখন একটি গবেষণায় উঠে এসেছে যে দূষণের কারণে ডায়াবেটিসের ঝুঁকিও বাড়ছে। দিল্লি এবং চেন্নাইয়ে পরিচালিত গবেষণায় দেখা গেছে যে বায়ু দূষণ বৃদ্ধি টাইপ-২ ডায়াবেটিসের ঝুঁকি বাড়াচ্ছে। এই গবেষণাটি BMJ মেডিকেল জার্নালে প্রকাশিত হয়েছে।

গবেষণায় বলা হয়েছে, বাতাসে উপস্থিত পিএম ২.৫-এর মাত্রা বেড়ে যাওয়ায় শরীরে সুগারের মাত্রা বাড়ছে। এই গবেষণাটি ২০১০ সালে শুরু হয়েছিল। এটিই প্রথম গবেষণা যেখানে দূষণ এবং ডায়াবেটিসের মধ্যে একটি সম্পর্ক পাওয়া গেছে। এটি উদ্বেগের বিষয় যে ভারতে ডায়াবেটিস রোগীর সংখ্যা ১০ কোটিরও বেশি। এমতাবস্থায় বায়ু দূষণ বৃদ্ধি দ্রুত এই রোগের পরিধি বাড়িয়ে দিতে পারে। ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বহুগুণ বেড়েছে, বিশেষ করে শহরাঞ্চলে।

১২ হাজার মানুষের উপর সমীক্ষা চালানো হয়েছে
এই গবেষণায় ১২ হাজার মানুষকে অন্তর্ভুক্ত করা হয়েছিল। এর মধ্যে নারী-পুরুষ উভয়ই অন্তর্ভুক্ত ছিল। গবেষণার সময় তার শরীরের রক্তে শর্করার মাত্রা পরীক্ষা করা হয়। এই সময়ের মধ্যে, গবেষকরা তাদের শরীরে দূষণের মাত্রাও পরীক্ষা করেছেন। এই সময়কালে দেখা যায় যে যাদের শরীরে দূষণের মাত্রা বেশি ছিল বা পরিবেশ দূষণের সময়কালে তাদের শরীরে রক্তে শর্করার মাত্রাও বেশি ছিল। যারা দীর্ঘদিন ধরে দূষিত এলাকায় বসবাস করেন তাদের শরীরে সুগারের মাত্রা বৃদ্ধির ঝুঁকি ২০ থেকে ২২ শতাংশ বেশি।

আরও পড়ুন

ডায়াবেটিসের অনেক কারণ রয়েছে
ভারতে ডায়াবেটিস বৃদ্ধির অনেক কারণ রয়েছে। এর মধ্যে ভুল খাদ্যাভ্যাস এবং বিকৃত জীবনযাত্রা প্রধান। উদ্বেগের বিষয় যে এখন ২০ থেকে ৩০ বছর বয়সেও মানুষ টাইপ-২ ডায়াবেটিসের শিকার হচ্ছে।

Advertisement

এখন গবেষণায় উঠে এসেছে যে দূষণও ডায়াবেটিসের ঝুঁকি বাড়াচ্ছে। এমন পরিস্থিতিতে এটি একটি বড় ঝুঁকির কারণ হতে পারে। কারণ দেশে দূষণের মাত্রা নিয়ন্ত্রণে নেই। এমতাবস্থায় এটি ভবিষ্যতে বড় ধরনের সংকটের দিকে ইঙ্গিত করছে। এর পরিপ্রেক্ষিতে মানুষকে নিজেদের রক্ষা করার পরামর্শ দেওয়া হয়েছে। এই জন্য, আপনার খাদ্যের যত্ন নিন এবং আপনার জীবনধারা সুস্থ রাখুন। খাবারে লবণ, ময়দা ও সুগারের পরিমাণ কমিয়ে দিন এবং প্রতিদিন ব্যায়াম করুন।

Advertisement