scorecardresearch
 

Bloating Remedies: কিছু খেলেই গ্যাস-অম্বল? এই উপায়ে দ্রুত মিলবে আরাম

Bloating Remedies: পেট ফাঁপার সমস্যা বেশির ভাগই হয়ে থাকে ভাজা এবং মশলাদার খাবার খাওয়ার কারণে। পেট ফাঁপার কারণে, আপনি দৈনন্দিন কাজকর্মে অসুবিধার সম্মুখীন হন। পেট ফাঁপার কারণে পেট ভার হয়ে যায় এবং ক্ষুধাও লাগে না এবং খাবারও ঠিকমতো উপভোগ করতে পারেন না। আসুন জেনে নেওয়া যাক কীভাবে আমরা এই সমস্যা থেকে মুক্তি পেতে পারি।

Advertisement
কিছু খেলেই গ্যাস-অম্বল? এই উপায়ে দ্রুত মিলবে আরাম কিছু খেলেই গ্যাস-অম্বল? এই উপায়ে দ্রুত মিলবে আরাম

Bloating Remedies: জীবনযাত্রার ব্যাঘাত, হরমোনের ভারসাম্যহীনতা, বাসি খাবার খাওয়া, পেটে জল বা তরল ভরে যাওয়া বা কোষ্ঠকাঠিন্যের মতো অনেক কারণে পেট ফাঁপার সমস্যা হতে পারে। এ ছাড়া অতিরিক্ত ওষুধ খাওয়ার কারণেও গ্যাস বা পেট ফাঁপার সমস্যা হতে পারে। এর থেকে পরিত্রাণ পেতে, সঠিক উপসর্গগুলি চিনতে খুব গুরুত্বপূর্ণ। সাধারণত পেট ফাঁপার কারণ পেটে গ্যাস তৈরি হয়।

বিশেষজ্ঞদের মতে, পেট ফাঁপার সমস্যা বেশির ভাগই হয়ে থাকে ভাজা এবং মশলাদার খাবার খাওয়ার কারণে। পেট ফাঁপার কারণে, আপনি দৈনন্দিন কাজকর্মে অসুবিধার সম্মুখীন হন। পেট ফাঁপার কারণে পেট ভার হয়ে যায় এবং ক্ষুধাও লাগে না এবং খাবারও ঠিকমতো উপভোগ করতে পারেন না। আসুন জেনে নেওয়া যাক কীভাবে আমরা এই সমস্যা থেকে মুক্তি পেতে পারি।

আমরা প্রতিদিন খাবার খাই কিন্তু হজম করার চেষ্টা করি না। প্রতিদিন সকালে কমপক্ষে ৩০ মিনিট ব্যায়াম করুন। খুব ভারী ব্যায়াম করার দরকার নেই। আপনি যদি ১০-১৫ মিনিট হাঁটাহাঁটি করেন এবং ১০-১৫ মিনিটের জন্য কিছু ফ্রি হ্যান্ড ব্যায়াম করেন, তবে এটাই আপনার জন্য যথেষ্ট।

খাদ্যতালিকায় সেই খাবারগুলি অন্তর্ভুক্ত করবেন না, যা ফোলা সমস্যা তৈরি করতে পারে। যদি আপনার পেটে অতিরিক্ত গ্যাস তৈরি হয় বা আপনার পেট ফুলে যায় এবং আপনি ভারী বোধ করেন, তাহলে এর কারণ হতে পারে আপনার খাবার।

যদি কেউ ঘন ঘন পেট ফাঁপার সমস্যার সম্মুখীন হন তবে তিনি যোগব্যায়াম করতে পারেন। এর জন্য বালাসন এবং পবনমুক্তাসনের মতো আসনগুলি অনুশীলন করা যেতে পারে।

ধনে, জিরা এবং মৌরির জল খেলে পেট ফাঁপার এই সমস্যাও দূর করা যায়। এর জন্য জিরা ও মৌরির সঙ্গে ধনের দানা পিষে এক গ্লাস জলে এই গুঁড়ো মিশিয়ে নিন। এই জল পান করলে অনেক উপকার পাওয়া যাবে।

Advertisement

খাওয়ার পরে ২০ মিনিট হাঁটাও পেট ফাঁপার এই সমস্যা থেকে মুক্তি দেয়। আসলে অনেক সময় বেশিক্ষণ বসে থাকার কারণেও পেট ফাঁপার সমস্যা হয়। এমন অবস্থায় খাবার খাওয়ার পর শুয়ে না থেকে হাঁটুন। উপকার পাবেন।

Advertisement