scorecardresearch
 

Bone Cancer Signs: সামান্য পিঠের ব্যথা থেকে ক্যান্সার হচ্ছে অনেকের, ৩ উপসর্গে ডাক্তার দেখান

পিঠে ব্যথা একটি খুব সাধারণ সমস্যা যা অনেক ক্ষেত্রে ক্যান্সারের লক্ষণও হতে পারে। চিকিৎসকরা কিছু লক্ষণের কথা উল্লেখ করেছেন যা হাড়ের ক্যান্সারের সঙ্কেত হতে পারে।

Advertisement
 পিঠে ব্যথাও হতে পারে ক্যান্সারের সঙ্কেত পিঠে ব্যথাও হতে পারে ক্যান্সারের সঙ্কেত

হাড়ের ক্যান্সার একটি বিরল ধরণের ক্যান্সার যা হাড় থেকে শুরু হয়। এটি খুব কমই দেখা যায় তবে সমস্ত ক্যান্সারের মতো এটিও প্রাথমিকভাবে সনাক্ত করা গুরুত্বপূর্ণ। হাড়ে ক্রমাগত ব্যথা, ফুলে যাওয়া, ছোটখাটো আঘাতের কারণে ফ্র্যাকচার এবং জয়েন্টে ব্যথা হাড়ের ক্যান্সারের সবচেয়ে সাধারণ লক্ষণ। পাল মল মেডিকেলের  মেডিক্যাল ডিরেক্টর এবং জেনারেল ফিজিশিয়ান ডাঃ চুন ট্যাং বলেন, 'পিঠে ব্যথা এবং বিশেষ করে নীচের দিকে  ব্যথাও হাড়ের ক্যান্সারের একটি খুব সাধারণ লক্ষণ। যদি ব্যথা ক্রমাগত  থাকে বা অন্যান্য সম্পর্কিত কারণগুলির সঙ্গে  যুক্ত হয় তবে আপনার ডাক্তারের সঙ্গে  পরামর্শ করা উচিত। ডাঃ ট্যাং পিঠে ব্যথার রোগীর মধ্যে দেখা তিনটি লক্ষণ উল্লেখ করেছেন যা ক্যান্সারের লক্ষণ হতে পারে। আপনার যদি ক্রমাগত পিঠে ব্যথা হয়, ওষুধ কাজ না করে এবং আপনি এই লক্ষণগুলি দেখতে পান, তাহলে আপনার অবিলম্বে একজন ডাক্তারের সঙ্গে  যোগাযোগ করা উচিত।

মেরুদণ্ডের ব্যথা 
ডাঃ ট্যাং বলেন, 'যদি কারো হাড়ের ক্যান্সার থাকে এবং তার পিঠে ব্যথা হয়, তাহলে সেই ব্যথা হবে মেরুদণ্ডের কাছে বা আশেপাশের কোনো নির্দিষ্ট স্থানে। এই ব্যথা খুব তীব্র হতে পারে এবং যদি এটি অব্যাহত থাকে তবে আপনার দৈনন্দিন কাজকর্ম ব্যাহত হতে পারে।'

রাতে ব্যথা 
ডাঃ ট্যাং বলেন, 'রাতে বা শারীরিক পরিশ্রম কম হলে হাড়ের ক্যান্সারে ব্যথা বেশি হয়। আপনি যদি লক্ষ্য করেন যে আপনার পিঠের ব্যথা রাতে আরও বাড়ছে  এবং আপনার কোনও আঘাত নেই, তবে এটি উদ্বেগের বিষয় হতে পারে। 

আরও পড়ুন

পিণ্ড গঠন 
ডাঃ ট্যাং বলেছেন যে ব্যথা ছাড়াও, কেউ যদি হাড়ের ফুলে যাওয়া লক্ষ্য করেন বা ব্যথার কাছাকাছি অংশে একটি পিণ্ড দেখেন তবে এটি হাড়ের টিউমারের লক্ষণও হতে পারে। আপনার পরিবারের কেউ যদি ক্যান্সারে আক্রান্ত হয়ে থাকে, তাহলে আপনার ঝুঁকি বেশি হতে পারে। যে কোনো বয়সেই হাড়ের ক্যান্সার হতে পারে। আপনি বা আপনার সন্তানের যদি অবিরাম পিঠে ব্যথা হয় তবে একজন ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন।

Advertisement

Advertisement