scorecardresearch
 

Brain Superfood- Dry Fruits: মস্তিষ্কের শক্তিকে দ্বিগুণ করে, স্মৃতিশক্তি তীক্ষ্ণ রাখে! এসব ড্রাই ফ্রুটস ব্রেনের সুপারফুড

Memory Booster: খাদ্য আমাদের মস্তিষ্কের স্বাস্থ্য এবং জ্ঞানীয় কার্যকারিতা নির্ধারণে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিভিন্ন ধরনের খাবার মস্তিষ্কের স্বাস্থ্যকে কাজ করতে ও ঠিক রাখতে বকাজে লাগে।

Advertisement
ব্রেনের সুপারফুড ব্রেনের সুপারফুড

শরীর ফিট রাখতে মানুষ অনেক কিছু করে। কিন্তু অনেকে ভুলে যায় যে, শরীরের পাশাপাশি মনকেও সুস্থ রাখা জরুরি। মস্তিষ্কের অনুশীলনে মনোযোগ না দিলে, ধীরে ধীরে বুদ্ধিমত্তা এবং যুক্তি শক্তি হ্রাস পাবে। শরীরের অন্যান্য অঙ্গের মতো, মস্তিষ্কের সর্বোত্তমভাবে কাজ করার জন্য নির্দিষ্ট পুষ্টির প্রয়োজন।

খাদ্য আমাদের মস্তিষ্কের স্বাস্থ্য এবং জ্ঞানীয় কার্যকারিতা নির্ধারণে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিভিন্ন ধরনের খাবার মস্তিষ্কের স্বাস্থ্যকে কাজ করতে ও ঠিক রাখতে বকাজে লাগে। সুষম ডায়েট, নিয়মিত ব্যায়াম এবং ভাল ঘুম - স্বাস্থ্যকর ও সক্রিয় মস্তিষ্ক বজায় রাখার চাবিকাঠি। কিছু খাবার রোজকার ডায়েটে রাখা উচিত মানসিকভাবে সুস্থ থাকতে।

ড্রাই ফ্রুটস স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এগুলি প্রোটিন, ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্টের মতো প্রয়োজনীয় পুষ্টিতে সমৃদ্ধ। কিন্তু শরীরের পাশাপাশি এগুলো মস্তিষ্কের জন্যও খুব ভাল বলে মনে করা হয়। ড্রাই ফ্রুটস আসলে মস্তিষ্কের জন্য সুপারফুডের মতো।

ড্রাই ফ্রুটস মস্তিষ্ককে শক্তিশালী করে এবং স্মৃতিশক্তিও ভাল রাখে। হতাশা এবং উদ্বেগের মতো মানসিক সমস্যাগুলির সঙ্গে লড়াই করতে সহায়তা করে। আমন্ড, আখরোট, পেস্তা, কিশমিশ, ডুমুর এবং  ড্রাই এপ্রিকট সহ অনেক ড্রাই ফ্রুটের মধ্যে রয়েছে ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড, অ্যান্টিঅক্সিডেন্ট এবং প্রচুর পরিমাণে ভিটামিন থাকায় মস্তিষ্কের স্বাস্থ্যকে উন্নত করে। 

রকমারি ড্রাই ফ্রুটসের মধ্যে আখরোট খুবই উপকারি। আখরোট, ওমেগা -৩, ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্টের দারুণ ভাল উৎস। আখরোট একটি চমৎকার খাবার যা, মস্তিষ্ককে সুস্থ রাখতে, কার্যকরীভাবে কাজ করতে এবং সর্বোত্তমভাবে কাজ করতে সাহায্য করে। 

আমন্ডে ভিটামিন ই, ম্যাগনেসিয়াম এবং জিঙ্ক থাকে যা, মস্তিষ্কের জন্য ভাল। এতে উপস্থিত পুষ্টি মানসিক চাপ কমাতে এবং স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে।

Advertisement

পেস্তাকে মস্তিষ্কের অন্যতম সেরা খাবার হিসেবে বিবেচনা করা হয়। এগুলিতে প্রচুর পুষ্টি এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা, মস্তিষ্কের স্বাস্থ্যকে উন্নীত করতে সহায়তা করে। এটি স্মৃতিশক্তি উন্নত করে এবং অ্যালঝাইমার্সের মতো রোগ থেকেও রক্ষা করে। 


 

Advertisement