scorecardresearch
 

কীরকম ও কোন রঙের পায়খানা ইঙ্গিত দেয়, শরীরে বড় রোগ পাকছে, অত্যন্ত জরুরি তথ্য

এখন প্রশ্ন হল, হঠাত্‍ মলত্যাগ বা পায়খানা করা নিয়ে প্রতিবেদন কেন। আসলে শরীরে কোনও রোগ পাকতে শুরু করলে সবচেয়ে আগে জানান দেয় মল বা পায়খানাই। তাই নাক চাপা যতই দিন, সুস্থ থাকতে মলের রং দেখতেই হবে।

Advertisement
Poop Poop
হাইলাইটস
  • পায়খানা হল সুস্বাস্থ্যের জানলা
  • পায়খানা কেমন দেখতে হলে, বুঝবেন আপনি সম্পূর্ণ সুস্থ?
  • পায়খানা কেমন দেখতে হলে, বুঝবেন শরীরে বড় রোগ পাকছে?

Poop Colour Symptoms: মলত্যাগ বা পায়খানা অত্যন্ত প্রাথমিক ও গুরুত্বপূর্ণ শারীরবৃত্তীয় প্রক্রিয়া। ঘৃণা করলেও মলত্যাগ ঠিক মতো না হলে শরীরে কী কী হয়, তা নিয়ে আর নতুন করে আলোচনা বাহুল্য। প্রভাব পড়ে মন-মেজাজেও। 

পায়খানা হল সুস্বাস্থ্যের জানলা

এখন প্রশ্ন হল, হঠাত্‍ মলত্যাগ বা পায়খানা করা নিয়ে প্রতিবেদন কেন। আসলে শরীরে কোনও রোগ পাকতে শুরু করলে সবচেয়ে আগে জানান দেয় মল বা পায়খানাই। তাই নাক চাপা যতই দিন, সুস্থ থাকতে মলের রং দেখতেই হবে। মানুষের মল বা পায়খানায় যা উপাদান থাকে, তার মধ্যে ৭৫ শতাংশই জল। বাকিটা ফাইবার, ব্যাক্টেরিয়া ও বাজে কোষ, যা শরীরের প্রয়োজন নেই। পায়খানাকে বলা যেতে পারে, সুস্বাস্থ্যের জানলা। রং, গন্ধ, পরিমাণ- সব কিছুই গুরুত্বপূর্ণ। পায়খানায় বৈশিষ্ট্যে পরিবর্তন কিন্তু বড় রোগের ইঙ্গিতও দেয়।  

পায়খানা কেমন দেখতে হলে, বুঝবেন আপনি সম্পূর্ণ সুস্থ?

সুস্থ মানুষের পায়খানার রং খয়েরি হয়, কারণ লিভার থেকে নির্গত হলদে-সবুজ ফ্লুইড। সাপ বা সসেজের মতো আকারের হবে। খুব নরম নয় আবার খুব শক্তও নয়। সহজেই পায়ুদ্বার দিয়ে পাস হয়ে যাবে। যদি আপনার পায়খানার রং সবুজ হয়, তাহলেও ভয়ের কিছু নেই। প্রচুর শাক-সবজি খেলে এরকম হতেই পারে।

পায়খানা কেমন দেখতে হলে, বুঝবেন শরীরে বড় রোগ পাকছে?

কালচে পায়খানা হলে সে ক্ষেত্রে আপার গ্যাস্ট্রোইনটেস্টিনাল ট্র্যাকে সমস্যা হতে পারে। 

উজ্জ্বল লাল পায়খানা হলে এটি লোয়ার গ্যাস্ট্রোইনটেস্টাইনালে রক্তক্ষরণের সঙ্কেত দিতে পারে, যেমন হেমোরয়েডস বা কোলোরেক্টাল ক্যান্সার।

ফ্যাকাশে বা মাটির রঙের মল: যকৃত্‍ বা পিত্তনালীর সমস্যা নির্দেশ করতে পারে।

চর্বিযুক্ত, দুর্গন্ধযুক্ত মল: এটি  অগ্ন্যাশয়ের সমস্যার সঙ্কেত দিতে পারে।

Advertisement

অন্ত্রের অভ্যাসের ক্রমাগত পরিবর্তন: ফ্রিকোয়েন্সি, সামঞ্জস্য, বা রঙের চলমান পরিবর্তন চিকিৎসার জন্য প্রয়োজনীয়।

Advertisement