scorecardresearch
 

Coriander Water Benefits: রোজ খালি পেটে পান করুন এই ম্যাজিক ড্রিঙ্ক, দারুণ উপকারী

Coriander Water Benefits: ধনের জল নিয়মিত খেলে ত্বক ও চুলের অনেক সমস্যা যেমন দূর হয়, তেমন ডায়াবেটিস ও কোলেস্টেরলের মতো রোগও নিয়ন্ত্রণে থাকে।

Advertisement
ধনে জল খাওয়ার উপকারিতা ধনে জল খাওয়ার উপকারিতা

গোটা ভারতে খাবারের একটি অবিচ্ছেদ্য অংশ ধনে। আমাদের দেশের প্রায় প্রতিটি বাড়িতেই ব্যবহৃত এটি এমন একটি মশলা, যা খাবারের স্বাদ বাড়ায়। গন্ধ ও স্বাদের জন্যেই ধনে যে শুধু বিশেষ, তা নয়। এটি অনেক গুণে পরিপূর্ণ হওয়ার কারণে স্বাস্থ্যের জন্যও উপকারী। ধনের জল নিয়মিত খেলে ত্বক ও চুলের অনেক সমস্যা যেমন দূর হয়, তেমন ডায়াবেটিস ও কোলেস্টেরলের মতো রোগও নিয়ন্ত্রণে থাকে।

বিভিন্ন গবেষণায় জানা যাচ্ছে, ধনেতে বায়োঅ্যাকটিভ ফাইটোকেমিক্যাল সমৃদ্ধ অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায়। যা উদ্বেগ, বিষন্নতা, স্ট্রেস, স্নায়ুতন্ত্রের সমস্যা, মাইগ্রেন এবং ক্যান্সারের মতো রোগের ঝুঁকি কমাতে পারে। এটি অ্যান্টিমাইক্রোবিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যে সমৃদ্ধ। জানুন খালি পেটে ধনের জল খাওয়ার উপকারিতা কী কী। 

ধনের জল কীভাবে তৈরি করবেন? 

আরও পড়ুন

ধনের জল তৈরি করতে, ২ কাপ জলে ১ চা চামচ ধনে সিদ্ধ করতে হবে। এরপর, এই জলটি অর্ধেক না হওয়া পর্যন্ত ফুটতে দিন। জল অর্ধেক হয়ে এলে গ্যাস থেকে নামিয়ে ছেঁকে নিয়ে কাপে ভরে নিন। শরীরের সর্বাধিক উপকার পেতে, আপনাকে প্রতিদিন সকালে খালি পেটে এই জল পান করতে হবে।

উদ্বেগ ও চাপ কমাতে সহায়ক

আফ্রিকান জার্নাল অফ প্ল্যান্ট সায়েন্স বলেছে যে, ইরানে অনিদ্রার চিকিৎসার জন্য ধনে একটি প্রাচীন ওষুধ হিসাবে ব্যবহৃত হয়েছে। ধনের নির্যাস ব্যথা উপশমকারী এবং পেশী শিথিলকারী হিসাবে জনপ্রিয়। এটি পেটের সমস্ত সমস্যা এবং মানসিক চাপ সৃষ্টিকারী স্নায়ুতন্ত্রের সমস্যাও দূর করে।

অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ

ধনে পাতা ও বীজ উভয়েই অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা, এক ধরণের প্রাকৃতিক অণু এবং তারা আমাদের দেহে উপস্থিত ক্ষতিকারক ফ্রি র‍্যাডিকেলগুলি ধ্বংস করতে সহায়তা করে। মেডিকেল নিউজ টুডে অনুসারে, অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার খাওয়ার সঙ্গে হৃদরোগ, ক্যান্সার, আর্থ্রাইটিস, স্ট্রোক, শ্বাসযন্ত্রের রোগ, দুর্বল অনাক্রম্যতা, পারকিনসন্স রোগের ঝুঁকি কম থাকে এবং এটি অনেক ধরনের প্রদাহ থেকে মুক্তি দিতেও সাহায্য করতে পারে। 

Advertisement

শরীরকে ঠান্ডা করে

ধনের জল গ্রীষ্মে একটি দুর্দান্ত পানীয়। এটি শরীরকে ঠান্ডা করে এবং কিডনিকে ডিটক্স করতে পারে। এটি শরীরে জলের অভাবও দূর করে।

দুর্বল জীবনযাত্রার কারণে সৃষ্ট রোগে সহায়ক

ডায়াবেটিস, রক্তচাপ ও কোলেস্টেরল বর্তমান সময়ে সাধারণ রোগ হয়ে দাঁড়িয়েছে। যা বেশিরভাগই দুর্বল জীবনযাত্রার কারণে। যেহেতু ধনে ঔষধি গুণে সমৃদ্ধ এবং এতে ভিটামিন এ, সি এবং কে সহ অনেক পুষ্টি রয়েছে। এর অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যগুলি এই রোগগুলিকে অগ্রগতি এবং গুরুতর হয়ে উঠতে বাধা দিতে কাজ করে।

ত্বক ও চুল চকচকে করে তোলে

ধনেতে উপস্থিত আয়রন এবং অ্যান্টি-ফাঙ্গাল, অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য আমাদের ত্বককে ব্রণর বিরুদ্ধে লড়াই করতে এবং এটিকে উজ্জ্বল করতে সাহায্য করে। ধনে ভিটামিন সমৃদ্ধ হওয়ায়, এটি চুলকে সুস্থ রাখতে এবং তাদের বৃদ্ধিতেও সাহায্য করে। চুলের তেলে ধনে যোগ করলে, চুল পড়া বন্ধ হবে।

 

Advertisement