scorecardresearch
 

Dengue Fever Diet Chart: বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা, জেনে রাখুন প্লেটলেট বাড়ানোর ঘরোয়া প্রতিকার

Dengue: ডেঙ্গু আক্রান্তদের যখন এই প্লেটলেট ৫০ হাজারের নিচে নেমে যায়, তখন বুঝবেন রোগীর জীবন বিপন্ন। স্বাস্থ্য বিশেষজ্ঞরা, ডেঙ্গুতে আক্রান্তদের প্লেটলেট বাড়ানোর জন্য কিছু ঘরোয়া প্রতিকার কার্যকর বলে মনে করেন।

Advertisement
রাজ্যে বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা  রাজ্যে বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা

ডেঙ্গু জ্বর এডিস মশার কামড়ে ছড়ায়। এই রোগে রোগীর শরীরে প্লেটলেট দ্রুত কমতে থাকে। রোগীর স্বাস্থ্যের যত্ন না নিলে তার মৃত্যু পর্যন্ত হতে পারে। চিকিৎসকরা বলছেন, সাধারণত একজন সুস্থ ব্যক্তির শরীরে প্লেটলেটের সংখ্যা ১.৫  লক্ষ থেকে ৪ লক্ষ পর্যন্ত হয়ে থাকে। ডেঙ্গু আক্রান্তদের যখন এই প্লেটলেট ৫০ হাজারের নিচে নেমে যায়, তখন বুঝবেন রোগীর জীবন বিপন্ন। স্বাস্থ্য বিশেষজ্ঞরা, ডেঙ্গুতে আক্রান্তদের প্লেটলেট বাড়ানোর জন্য কিছু ঘরোয়া প্রতিকার কার্যকর বলে মনে করেন।

শরীর জলশূন্য হতে দেবেন না

ডেঙ্গু জ্বরে রোগীর শরীরে জলশূন্যতা না হতে দেওয়া সবচেয়ে গুরুত্বপূর্ণ। রোগীকে তাজা ফলের রস, স্যুপ, নারকেল বা ডাবের জল, ডালিম এবং আনারসের রস দিতে থাকুন। এক্ষেত্রে, জ্বর এবং দুর্বলতা দূর করার জন্য রিহাইড্রেশন সর্বোত্তম থেরাপি।

সবুজ শাক- সবজি খাওয়া

ডেঙ্গু জ্বর হলে রোগীকে সবুজ শাক-সবজি খেতে হবে। আপনি স্যুপ, স্যালাড এবং সবজি তৈরি করে রোগীকে দিতে পারেন। এই জিনিসগুলি ডেঙ্গু জ্বর দ্রুত সারাতে  সাহায্য করে।

ডায়েটে পুষ্টিকর খাবার রাখুন

ডেঙ্গু জ্বরে রোগীর ক্ষিদে পায় না। হজমশক্তিও ধীর গতিতে হয়। তাই এমন সব জিনিস খাদ্যতালিকায় রাখা উচিত যা, পুষ্টিকর এবং সহজে হজম হয়। এর জন্য আপনি খাবারে মিক্সড ভেজ খিচুড়ি, পোরিজ এবং ডালের মতো জিনিস রাখতে পারেন। আপনি চাইলে খাবারের স্বাদ বাড়াতে, ডায়েটে তুলসী পাতা, ধনে, রসুন, আদা এবং লেবুর মতো জিনিস অন্তর্ভুক্ত করতে পারেন।

ছাগলের দুধ

ডেঙ্গু জ্বরে প্লেটলেটের সংখ্যা বাড়াতে ছাগলের দুধ খুবই কার্যকর বলে মনে করা হয়। তাই রোগীকে গরু বা মহিষের দুধের পরিবর্তে ছাগলের দুধ দিলে ভাল হয়। কিছু বিশেষজ্ঞ দাবি করেন যে, পেঁপে পাতা রক্তের প্লেটলেটের সংখ্যা বাড়াতে সাহায্য করতে পারে। তাই রোগীকে এগুলি দিলে ভাল উপকার পাওয়া যাবে।  

Advertisement

যে বিষয়গুলি খেয়াল রাখতে হবে

ডেঙ্গু জ্বর প্রতিরোধে কিছু বিষয়ের বিশেষ যত্ন নিন। আপনার বাড়ির চারপাশে নোংরা জমতে দেবেন না। বাড়ির কাছাকাছি কোথাও জল জমতে দেবেন না। জল জমতে পারে এরকম পাত্রগুলি পুরোপুরি ঢেকে রাখার চেষ্টা করুন। মশা থেকে রোগের ঝুঁকি বেড়ে গেলে ফুল হাতা কাপড় পরুন এবং মশা নিধনকারী স্প্রে ব্যবহার করুন।

 

Advertisement