scorecardresearch
 

Diabetes Do's- Dont's: ডায়াবেটিসে এসব বিষে সমান, জানুন বিপদ এড়াতে কী কী খাবেন না

Diabetes Guidelines: ভারতে ডায়াবেটিস রোগীর সংখ্যা দ্রুত বাড়ছে, বিশেষ করে গত দশকে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, বয়স বৃদ্ধি এবং পারিবারিক ইতিহাসের কারণে এই রোগ হওয়ার সম্ভাবনা বেশি।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

ডায়াবেটিস বর্তমান সময়ের দ্রুত বর্ধনশীল রোগগুলির মধ্যে একটি। ভারতে ডায়াবেটিস রোগীর সংখ্যা দ্রুত বাড়ছে, বিশেষ করে গত দশকে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, বয়স বৃদ্ধি এবং পারিবারিক ইতিহাসের কারণে এই রোগ হওয়ার সম্ভাবনা বেশি। ডায়াবেটিসে ওষুধের চেয়ে খাবারের দিকে বেশি নজর দিতে হয়। ডায়াবেটিসে, শরীর সঠিকভাবে ইনসুলিন হরমোন তৈরি বা ব্যবহার করতে পারে না। এর ফলে রক্তে অত্যধিক গ্লুকোজ জমা হয়ে ডায়াবেটিসের শিকার হন রোগী।

ভারতসহ সারা বিশ্বে ডায়াবেটিস রোগীর সংখ্যা বাড়ছে। ডায়াবেটিস রোগীদের তাদের খাদ্যাভ্যাসের প্রতি বিশেষ যত্ন নেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। কারণ সামান্য অসাবধানতাও সুগারের মাত্রা বাড়িয়ে দিতে পারে। ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখতে কী কী জিনিস খাওয়া উচিত নয়, জানুন।

সাধারণভাবে দুই ধরনের ডায়াবেটিস আছে। 

টাইপ ১ ডায়াবেটিস - এটি এমন একটি অবস্থা যেখানে শরীর ইনসুলিন তৈরি করতে পারে না এবং এটি কিশোর ডায়াবেটিস নামেও পরিচিত। কারণ এটি সাধারণত শিশু এবং কিশোরদের শরীরে দেখাদেয়। তবে প্রাপ্তবয়স্কদেরও হতে পারে। এতে, ইমিউন সিস্টেম নিজেই ইনসুলিন উৎপাদনকারী কোষকে আক্রমণ করতে শুরু করে এবং তাদের ধ্বংস করে। এই কারণে টাইপ ১ ডায়াবেটিস একটি অটোইমিউন অবস্থা হিসাবে পরিচিত।

টাইপ ২ ডায়াবেটিস - এই ধরনের ডায়াবেটিস তখনই ঘটে যখন, শরীর তার প্রয়োজনীয় ইনসুলিন তৈরি করে না বা ইনসুলিনকে তার প্রয়োজন মতো ব্যবহার করতে পারে না। টাইপ ২ একটি অটো-ইমিউন রোগ নয়। এতে শরীর পর্যাপ্ত ইনসুলিন তৈরি করতে বা সঠিকভাবে ব্যবহার করতে পারছে না। এটা অনেক কারণে হতে পারে।

বিশ্বব্যাপী ডায়াবেটিসের মোট ক্ষেত্রে ৮ শতাংশ টাইপ ১ ডায়াবেটিসে এবং ৯০ শতাংশ টাইপ ২-এ ভুগছেন।

ট্রান্স ফ্যাট

Advertisement

ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের চর্বি এবং তেল খাওয়া নিয়ন্ত্রণ করা উচিত। কারণ এটি হৃদরোগের ঝুঁকি বাড়াতে পারে। ট্রান্স ফ্যাট দুই ধরনের। একটি প্রাণীতে পাওয়া যায়, যা মানুষের জন্য খুবই ক্ষতিকর। অন্যদিকে, সিন্থেটিক হাইড্রোজেনেটেড উদ্ভিজ্জ তেল এবং এগুলিও খুব বিপজ্জনক। সেক্ষেত্রে, এই দুটি ট্রান্স ফ্যাট এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়। নয়তো আপনাকে গুরুতর পরিণতি ভোগ করতে হতে পারে।

উচ্চ গ্লাইসেমিক সূচক সহ ফল

ডায়াবেটিসে, সব সময় কম গ্লাইসেমিক মানযুক্ত ফল খাওয়া উচিত এবং উচ্চ গ্লাইসেমিক সূচকযুক্ত ফলগুলি এড়ানো উচিত। যদি কোনও ফলের গ্লাইসেমিক ইনডেক্স বেশি হয়, তাহলে এর অর্থ হল এতে কার্বোহাইড্রেট বেশি থাকে। যদি এটি কম থাকে, এর অর্থ এতে কম কার্বোহাইড্রেট রয়েছে।

গ্লাইসেমিক ইনডেক্স ব্যবহার করা হয় কোন খাবার কত দ্রুত আপনার চিনির মাত্রা বাড়ায় তা পরিমাপ করতে। জিআই যত বেশি হবে চিনির ওপর প্রভাব তত বেশি। যে কোনও বেরি, জাম, নাশপাতি, কমলালেবু এবং এপ্রিকটের মতো ফলের গ্লাইসেমিক সূচক কম থাকে। যেখানে তরমুজ এবং আনারসে উচ্চ গ্লাইসেমিক ইনডেক্স রয়েছে।

পরিশোধিত ময়দা

পরিশোধিত ময়দা ডায়াবেটিসে খুব বিপজ্জনক হতে পারে। শরীরের ভিতরে যাওয়ার পরে, এটি দ্রুত গ্লুকোজে রূপান্তরিত হয় যা, রক্তে শর্করাকে বাড়িয়ে দেয়। তাই ডায়াবেটিস রোগীদের পরিশোধিত ময়দা থেকে তৈরি জিনিস খাওয়া থেকে বিরত থাকতে হবে।

ভাজাভুজি

ভাজা খাবারে উচ্চ পরিমাণে চর্বি থাকে। চর্বি ধীরে ধীরে হজম হয়। তাই এটি রক্তে শর্করার বৃদ্ধি ঘটাতে পারে। ডায়াবেটিস রোগীদের ভাজাভুজি খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে।

অ্যালকোহল

ডায়াবেটিস রোগীদের অ্যালকোহল এড়ানো উচিত। কারণ এটি ডায়াবেটিস রোগীদের জন্য সবচেয়ে খারাপ খাবারগুলির মধ্যে একটি। খালি পেটে এটি খেলে, আপনাকে কম গ্লুকোজ মাত্রার ঝুঁকিতে ফেলতে পারে। অ্যালকোহল খাওয়া এড়ানো বা সীমিত করা গুরুত্বপূর্ণ। কারণ আপনার শরীরে শর্করা কম হলে, এটি একটি বিপজ্জনক পরিস্থিতি হতে পারে।

অত্যাধিক লবণ

লবণ সমৃদ্ধ খাবারকে ডায়াবেটিসের জন্য সবচেয়ে খারাপ খাবার এবং উচ্চ রক্তচাপের একটি প্রধান কারণ হিসেবে বিবেচনা করা হয়। কারও ডায়াবেটিস থাকলেও বা না থাকলেও মানুষের প্রতিদিনের খাবারে সীমিত পরিমাণে সোডিয়াম খাওয়া উচিত। অতিরিক্ত লবণ মানে আলুর চিপস, ফ্রেঞ্চ ফ্রাই এবং অন্যান্য খাবারের আইটেমগুলির মতো খাবার ছাড়াও অন্য স্ন্যাকস। এগুলি আপনার স্বাস্থ্যের ক্ষতি করে, ফলে এড়িয়ে চলা উচিত।


 

TAGS:
Advertisement