scorecardresearch
 

Garlic for Belly Fat Loss: পেটে জমে থাকা জেদি চর্বি গলিয়ে দেবে রসুন, এই ৫ উপায়ে খেয়ে দেখুন

Garlic for Weight Loss: ওজন ক্রমাগত বেড়ে যাওয়ার জন্য মানুষ চিন্তিত। ওজন কমাতে বিভিন্ন পদ্ধতি অবলম্বন করা হয়, যা দীর্ঘমেয়াদে কার্যকর হয় না। এদিকে আয়ুর্বেদে রসুনকে ওজন কমানোর জন্য খুবই কার্যকরী বলে মনে করা হয়।

Advertisement

Garlic for Belly Fat Loss Garlic for Belly Fat Loss

Garlic for Belly Fat Loss: ওজন কমানো সত্যিই খুব কঠিন। কঠোর ডায়েট এবং জিমে ঘণ্টার পর ঘণ্টা ঘাম ঝড়িয়েও অনেক সময় ফল মেলে না। এর পরে কেউ কেউ হতাশ হয়ে যান। আপনিও যদি ওজন বৃদ্ধি নিয়ে বিরক্ত হন, কমানোর চেষ্টা করেও যদি  শরীরে কোনো প্রভাব না পড়ে, তাহলে আয়ুর্বেদের এই পদ্ধতি অবলম্বন করে দেখুন।

আয়ুর্বেদে রসুনকে ওজন কমানোর সবচেয়ে কার্যকরী উপায় হিসেবে বিবেচনা করা হয়। এর মধ্যে অনেক ঔষধি গুণ লুকিয়ে আছে। রসুন খাওয়ার মাধ্যমে আপনি স্থূলতার কারণে সৃষ্ট অনেক রোগ এড়াতে পারেন। এখানে অনেক পদ্ধতির কথা বলা হয়েছে, যেগুলোকে আপনার প্রতিদিনের ডায়েটের অংশ করে রাখলে ওজন কমানো সহজ হবে। 

রসুনের ট্রিন টি
আপনি এটি আগে কখনও শুনে নাও থাকতে পারেন। কিন্তু এই আয়ুর্বেদিক প্রতিকার আপনার ওজন কমাতে  অনেক সাহায্য করবে। আপনি গ্রিন টি-তে রসুন যোগ করতে পারেন। এটি তৈরি করতে প্রথমে গরম জলে রসুনের কুঁচি দিয়ে তাতে গ্রিন টি মেশান। আপনি চাইলে স্বাদের জন্য এতে সামান্য মধু বা আদাও যোগ করতে পারেন।

আরও পড়ুন

রসুনের স্মুদি
ওজন কমানোর জন্য রসুনের স্মুদি একটি দুর্দান্ত অপশন। আপনি যদি স্মুদি দিয়ে আপনার দিন শুরু করেন তবে এতে কাঁচা রসুন যোগ করুন। ওজন কমানোর জন্য এতে এক কোয়া রসুন দিন। ব্ল্যাকবেরি এবং স্ট্রবেরির মতো ফলের সঙ্গে রসুন মিশিয়ে তৈরি করা স্মুদিগুলি পুষ্টিতে ভরপুর এবং বিপাক ক্রিয়াকেও উন্নত করে, সেইসঙ্গে ওজন কমানোর কাজটিকে আরও সহজ করে তোলে।

রসুন অ্যাভোকাডো টোস্ট
তবে সবাই রসুন পছন্দ করেন না। এমনকি অনেকে এর গন্ধকে সহ্য করতে পারেন না। এমন পরিস্থিতিতে, আপনি যদি ওজন কমানোর জন্য রসুনকে আপনার ডায়েটের অংশ করার কথা ভাবছেন, তাহলে  গার্লিক অ্যাভোকাডো টোস্ট বানিয়ে খান। এটি তৈরি করা খুবই সহজ। এর জন্য, প্রথমে হোল হুইট টোস্টে পাকা অ্যাভোকাডো লাগান এবং এতে গ্রেট করা কাঁচা রসুন দিন। রসুনের সঙ্গে মিলে অ্যাভোকাডোর ক্রিমি লেয়ার আপনার সকালের ব্রেকফাস্টকে স্বাস্থ্যকর এবং সুস্বাদু করে তুলবে।

Advertisement

লেবু রসুনের জল
ওজন কমাতে চাইলে এক গ্লাস লেবু-রসুন জল  খেয়ে দিন শুরু করতে পারেন। এর জন্য আপনাকে পরিশ্রম করতে হবে না। একটি গ্লাসে অর্ধেক লেবু এবং তারপর সূক্ষ্মভাবে কাটা রসুন এবং গরম জল যোগ করুন। এই জল পান করা শুধুমাত্র আপনার বিপাক ক্রিয়াকে উন্নত করে না সেইসঙ্গে  হজমশক্তিও উন্নত করে।

গার্লিক ইয়োগার্ট ডিপ
আপনি যদি ওজন কমানোর ঘরোয়া প্রতিকারে বিশ্বাস করেন, তাহলে দইয়ের সঙ্গে  আপনার ডায়েটে রসুন অন্তর্ভুক্ত করতে পারেন। এটি তৈরি করতে, টক দইয়ের মধ্যে কুচি করে রাটা রসুন মেশান। সবথেকে ভালো ব্যাপার হল এটা যেকোন কিছুর সঙ্গে সহজেই খাওয়া যায়।
 

Advertisement