scorecardresearch
 

Foods Can Bring Baldness: এই সুস্বাদু খাবারগুলি চুলের খুব বড় শত্রু, অজান্তেই মাথা করে ফাঁকা; বেরিয়ে যায় টাক

Unknown Causes Of Baldness: আপনি কি জানেন যে প্রতিদিন একটি বিশেষ ধরনের পানীয় পান করা আপনার অজান্তেই টাকের সমস্যা বাড়িয়ে তুলতে পারে? নিউট্রিয়েন্টস জার্নালে প্রকাশিত একটি গবেষণার রিপোর্ট এমনটাই বলছে। এই পানীয় পান করার অভ্যাস পুরুষদের চুল পড়ার সমস্যা দ্রুত বাড়িয়ে দিচ্ছে।

Advertisement
এই সুস্বাদু খাবারগুলিই চুলের শত্রু, অজান্তেই মাথায় গজাবে টাক এই সুস্বাদু খাবারগুলিই চুলের শত্রু, অজান্তেই মাথায় গজাবে টাক
হাইলাইটস
  • আপনি কি জানেন যে প্রতিদিন একটি বিশেষ ধরনের পানীয় পান করা আপনার অজান্তেই টাকের সমস্যা বাড়িয়ে তুলতে পারে?
  • নিউট্রিয়েন্টস জার্নালে প্রকাশিত একটি গবেষণার রিপোর্ট এমনটাই বলছে।
  • এই পানীয় পান করার অভ্যাস পুরুষদের চুল পড়ার সমস্যা দ্রুত বাড়িয়ে দিচ্ছে।

Foods Can Bring Baldness: চুল পড়া, টাক পড়া বা দুর্বল চুলের কারণ হতে পারে মানসিক চাপ, জেনেটিক্স, হরমোনের ভারসাম্যহীনতা বা কোনও ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া। কিন্তু আপনি কি জানেন যে প্রতিদিন একটি বিশেষ ধরনের পানীয় পান করা আপনার অজান্তেই টাকের সমস্যা বাড়িয়ে তুলতে পারে? নিউট্রিয়েন্টস জার্নালে প্রকাশিত একটি গবেষণার রিপোর্ট এমনটাই বলছে। এই পানীয় পান করার অভ্যাস পুরুষদের চুল পড়ার সমস্যা দ্রুত বাড়িয়ে দিচ্ছে। পাশাপাশি কিছু খাবারও একই সমস্য়া বাড়ায়।

এনার্জি ড্রিঙ্ক বিষ
বেইজিংয়ের সিংহুয়া বিশ্ববিদ্যালয়ে চুল পড়া নিয়ে একটি গবেষণা চালানো হয়। চীনা গবেষকরা বলেছেন, আপনি যদি এনার্জি ড্রিঙ্কস বা চিনিযুক্ত পানীয় পানে আসক্ত হন তাহলে আপনাকে চুল পড়ার মুখে পড়তে হতে পারে। পুরুষদের মধ্যে এর প্রভাব বেশি দেখা যায়। গবেষণায় বলা হয়েছে, ১৩ থেকে ২৯ বছর বয়সীরা এতে বেশি আক্রান্ত হচ্ছে।

গবেষণা কীভাবে এটি করা হয়?
এই গবেষণায় ১০০০ পুরুষকে অন্তর্ভুক্ত করা হয়েছিল। যাদের সপ্তাহে ৩ লিটার এনার্জি ড্রিঙ্ক পান করার পরামর্শ দেওয়া হয়েছিল। গবেষণার পর দেখা গেছে, যে ব্যক্তি দিনে একাধিক পানীয় পান করেন তাদের চুল পড়ার ঝুঁকি ৪২ শতাংশ বেশি।

আরও পড়ুন

ফাস্ট ফুডও চুলের ক্ষতি করে
গবেষণায় আরও জানা গেছে যে যাদের ফাস্টফুড খাওয়ার অভ্যাস আছে বা যারা শাকসবজি কম খান তাদের চুল পড়ার ঝুঁকির পাশাপাশি উদ্বেগও বেশি থাকে। ফাস্ট বা জাঙ্ক ফুডের কারণে মোটা হওয়ার ঝুঁকি থাকে। মানুষ চাইলেও ক্যান্সারের মতো মারাত্মক রোগের কারণ হিসেবে বিবেচিত জাঙ্ক ফুডকে উপেক্ষা করতে পারছেন না।

কীভাবে চুল মজবুত করা যায়?
যদি আপনার চুল দুর্বল হয় তবে আপনার চুলের দ্বিগুণ যত্ন নেওয়া উচিত। বিশেষজ্ঞের পরামর্শ ছাড়াও, ঘরোয়া প্রতিকারও চেষ্টা করুন। চুল পড়া বা দুর্বল চুল মজবুত করতে অ্যালোভেরা জেল ব্যবহার করুন। চুল পড়ার প্রধান কারণ খুশকি এবং আপনি লেবু এবং দই দিয়ে তা দূর করতে পারেন। ঋতু যাই হোক না কেন, দুপুরে স্নানের আগে লেবু-দইয়ের পেস্ট মাথার ত্বকে লাগান। চুল মসৃণ ও ঝলমলে করতে ডিমের হেয়ার মাস্ক লাগান। আপনি যদি নিরামিষভোজী হন তবে ঢ্যাঁড়সের জল দিয়ে চুল চকচকে করতে পারেন।

Advertisement

 

Advertisement