scorecardresearch
 

Unhealthy Food ICMR Report: পাউরুটি, মাখনে রয়েছে 'বিপদ', লিস্টে ভোজ্যতেলও, সাবধান করল ICMR

ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR) তার নির্দেশিকাগুলিতে ব্রেড, মাখন এবং রান্নার তেল সহ কিছু খাবারকে আল্ট্রা প্রসেসড ফুড বিভাগে অন্তর্ভুক্ত করেছে, এগুলিকে মানুষের স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক বলে অভিহিত করা হয়েছে। ICMR-এর মতে, গ্রুপ সি খাদ্য আইটেমগুলির মধ্যে রয়েছে ব্রেড, সিরিয়াল, কেক, চিপস, বিস্কুট, ফ্রাই, জ্যাম, সস, মেয়োনিজ, আইসক্রিম, প্রোটিন প্যাক পাউডার, পিনাট বাটার, সয়া চাঙ্কস, টফুর মতো কারখানায় তৈরি খাদ্য সামগ্রী।

Advertisement
পাউরুটি, মাখন ও রান্নার তেলের অত্যধিক ব্যবহার বিপজ্জনক পাউরুটি, মাখন ও রান্নার তেলের অত্যধিক ব্যবহার বিপজ্জনক

ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR) তার নির্দেশিকাগুলিতে ব্রেড, মাখন এবং রান্নার তেল সহ কিছু খাবারকে আল্ট্রা প্রসেসড ফুড বিভাগে অন্তর্ভুক্ত করেছে, এগুলিকে মানুষের স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক বলে অভিহিত করা হয়েছে। ICMR-এর মতে, গ্রুপ সি খাদ্য আইটেমগুলির মধ্যে রয়েছে ব্রেড, সিরিয়াল, কেক, চিপস, বিস্কুট, ফ্রাই, জ্যাম, সস, মেয়োনিজ, আইসক্রিম, প্রোটিন প্যাক পাউডার, পিনাট বাটার, সয়া চাঙ্কস, টফুর মতো কারখানায় তৈরি খাদ্য সামগ্রী। ICMR পনির, মাখন, মাংস, সিরিয়াল, বাজরা ,মটরশুটি,  প্রক্রিয়াজাত ময়দা, এনার্জি ড্রিংকস, দুধ, কোল্ড ড্রিংকস এবং জুসগুলিকে গ্রুপ সি বিভাগে যুক্ত করেছে।

আল্ট্রা প্রসেসড খাবার কী?
আল্ট্রা প্রসেসড ফুড কেন স্বাস্থ্যকর নয় তার উত্তর হল বিভিন্ন দানাদার আনাজকে  আটা  কারখানায় প্রচণ্ড আঁচে মাটিতে রাখা হয় এবং যাতে অনেক দিন নষ্ট না হয়, তাতে কৃত্রিম উপাদান ও সংযোজন যোগ করা হয়। একইভাবে, তাজা ফলগুলি বেশ কয়েক দিন হিমায়িত করা হয় যাতে সেগুলি নষ্ট না হয়। দুধও পাস্তুরিত হয়। এই স্বাস্থ্যকর খাবারগুলিকে খাওয়ার জন্য প্রস্তুত করার জন্য যে সমস্ত প্রক্রিয়াকরণ করা হয় তা খাবার থেকে পুষ্টি কেড়ে নেয়। যেখানে দীর্ঘ সময়ের জন্য পণ্যের স্বাদ, রঙ এবং গুণমান বজায় রাখার জন্য কারখানাগুলি স্বাস্থ্যের জন্য বিপজ্জনক খাবারের সঙ্গে অর্টিফিশিয়াল সুইটনেস, রঙ, সংযোজনের মতো জিনিস যুক্ত করে।

আল্ট্রা প্রসেসড খাবারের কারণে এসব রোগ হয়
আল্ট্রা প্রসেসড ফুডের দীর্ঘায়িত ব্যবহার স্থূলতা, হার্ট অ্যাটাক, স্ট্রোকের মতো রোগকে আমন্ত্রণ জানায়। এই অতি-প্রক্রিয়াজাত খাবারে (UPF) চর্বি বেশি এবং ফাইবার সহ প্রয়োজনীয় পুষ্টির পরিমাণ অত্যন্ত কম। গবেষণায় দেখা গেছে যে এই ধরনের জিনিস সমৃদ্ধ খাদ্য স্থূলতা, বার্ধক্য বৃদ্ধি এবং হার্ট অ্যাটাক, স্ট্রোক, ডায়াবেটিস এবং দুর্বল সামগ্রিক স্বাস্থ্যের ঝুঁকি বাড়াতে পারে।

আরও পড়ুন

Advertisement

সবচেয়ে বড় সমস্যা হল এই ধরনের খাবারগুলি সাধারণত খুব সস্তা এবং সহজে পাওয়া যায়, যা সেগুলি মানুষের কাছে জনপ্রিয় পছন্দ করে তোলে। আইসিএমআর সি স্তরের খাবারের অত্যধিক ব্যবহার এড়ানোর পরামর্শ দেয়, যার মানে এই খাবারগুলিতে চিনি এবং নুনের পরিমাণ বেশি এবং ভিটামিন, খনিজ এবং ফাইবারের মতো পুষ্টির পরিমাণ কম।

Advertisement