scorecardresearch
 

Bread: ব্রেডের প্যাকেটে এই জিনিসগুলি লেখা থাকলে খাবেন না, স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি

অনেকেই সকালের ব্রেকফাস্টে ব্রেড খেতে পছন্দ করেন। কেউ কেউ ব্রাউন ব্রেড খেতে পছন্দ করেন, আবার কেউ হোয়াইট ব্রেড খেতে পছন্দ করেন। তবে এসব রুটি কতটা স্বাস্থ্যকর তা খুব কমই কেউ জানেন।

Advertisement
ব্রেডের প্যাকেটে এই জিনিসগুলি লেখা থাকলে খাবেন না, না হলে স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি ব্রেডের প্যাকেটে এই জিনিসগুলি লেখা থাকলে খাবেন না, না হলে স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি
হাইলাইটস
  • অনেকেই সকালের ব্রেকফাস্টে ব্রেড খেতে পছন্দ করেন
  • জেনে-বুঝে মানুষ নিম্নমানের ব্রেড খেয়ে নিজের স্বাস্থ্য নিয়ে খেলে

অনেকেই সকালের ব্রেকফাস্টে ব্রেড খেতে পছন্দ করেন। কেউ কেউ ব্রাউন ব্রেড খেতে পছন্দ করেন, আবার কেউ হোয়াইট ব্রেড খেতে পছন্দ করেন। তবে এসব রুটি কতটা স্বাস্থ্যকর তা খুব কমই কেউ জানেন। জেনে-বুঝে মানুষ নিম্নমানের ব্রেড খেয়ে নিজের স্বাস্থ্য নিয়ে খেলে। ব্রেড কতটা স্বাস্থ্যকর তা খালি চোখে বলা কঠিন। এমন পরিস্থিতিতে, আমরা আপনাকে এমন একটি পদ্ধতি বলব যার মাধ্যমে আপনি সহজেই ব্রেডের গুণমান সম্পর্কে জানতে পারবেন। এর জন্য আপনাকে ব্রেডের প্যাকেটের লেবেল পড়তে হবে। প্যাকেজ করা ব্রেড এবং এর ব্র্যান্ড সম্পর্কে অনেক গুরুত্বপূর্ণ তথ্য এই লেবেলে দেওয়া থাকে। এমন পরিস্থিতিতে আপনি যখনই দোকান থেকে পাউরুটি কিনবেন, অবশ্যই প্যাকেটের লেবেলের দিকে তাকাবেন।

রুটি তৈরির প্রক্রিয়ায়, খামির সক্রিয় করতে চিনির প্রয়োজন হয়। মনে রাখবেন, এটি যেন মাফিনে পরিণত না হয়। যখনই আপনি পাউরুটি কিনবেন, লেবেল চেক করে দেখে নিন রুটিতে চিনি আছে কি না। প্রকৃতপক্ষে, কারখানায় তৈরি ব্রেড তৈরিতে আখের রস, মধু এবং এই জাতীয় মিষ্টিগুলি প্রায়শই খাবারের আর্দ্রতা বজায় রাখতে ব্যবহৃত হয়। এটি স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর প্রমাণিত হয়।

ব্রেডে অতিরিক্ত নুন থাকলে কিনবেন না

পাউরুটি রান্না করতেও নুন দরকার। প্রায়শই ব্র্যান্ডগুলি স্বাদ বাড়াতে প্রয়োজনের চেয়ে বেশি নুন যোগ করে, যা এটিকে একটি সংযোজনের মতো কাজ করে। মিশিগান স্টেট ইউনিভার্সিটির একটি প্রতিবেদন অনুসারে, এক টুকরো রুটিতে ১০০-২০০ মিলিগ্রামের বেশি সোডিয়াম থাকা উচিত নয়। এমন পরিস্থিতিতে, লেবেলটি পরীক্ষা করুন এবং মোট নুনের পরিমাণ দেখে নিন।

উপাদানগুলি পরীক্ষা করুন

আমরা প্রায়শই ব্রাউন ব্রেড, গমের আটার রুটি এবং মাল্টি গ্রেন রুটি খেয়ে থাকি, এই ভেবে যে এটি স্বাস্থ্যের জন্য উপকারী। কিন্তু অনেক কারখানায় রুটি তৈরির সময় গমের আটার সঙ্গে অন্য ধরনের আটাও মেশানো হয়। এটি করা হয় যাতে রুটি আরও সুস্বাদু এবং লাভজনক হয়। অতএব, আপনি যখনই রুটি কিনবেন, অবশ্যই রুটির প্যাকেটটি দেখে নিন এটি তৈরিতে কোন উপাদান ব্যবহার করা হয়েছে। মেয়াদ উত্তীর্ণ তারিখ পরীক্ষা করুন। ।

Advertisement

প্রিজারভেটিভের জন্য পরীক্ষা করুন

ব্রেড যখন তাজা হয় তখন সবচেয়ে ভাল স্বাদ হয়। অনেক ব্র্যান্ড প্রায়ই রুটির স্বাদ, টেক্সচার এবং সতেজতা বাড়াতে প্রিজারভেটিভ এবং অ্যাডিটিভ ব্যবহার করে। এটা স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। এমন পরিস্থিতিতে যতটা সম্ভব অ্যাডিটিভ যুক্ত ব্রেড এড়িয়ে চলুন।

ফাইবার সামগ্রী পরীক্ষা করুন

ফাইবার হল রুটির অন্যতম জনপ্রিয় উপাদান। প্রক্রিয়াকরণের সময়, রুটি প্রায়শই প্রচুর ফাইবার হারায়, যা স্বাস্থ্যের জন্য ভাল নয়। সুতরাং, রুটির প্যাকেট কেনার আগে, লেবেলে উল্লেখিত ফাইবারের পরিমাণ পরীক্ষা করে দেখুন।

TAGS:
Advertisement