scorecardresearch
 

Coconut Water: ডাবের জল শীতকালেও খাওয়া উচিত? যা জানা অত্যন্ত জরুরি

ডাবের জলে প্রচুর পরিমাণে পুষ্টি রয়েছে, যা আমাদের শরীরের জন্য উপকারী। শরীরকে চাঙ্গা করতে এই জল খুবই ভাল। ডাবের জল খেলে শরীর হাইড্রেটেড হয়। পুষ্টির জন্যও ডাবের জলের জুরি মেলা ভার।

Advertisement
প্রতীকী চিত্র। প্রতীকী চিত্র।
হাইলাইটস
  • ডাবের জলে প্রচুর পরিমাণে পুষ্টি রয়েছে।
  • শরীরকে চাঙ্গা করতে এই জল খুবই ভাল।
  • সব ঋতুতেই ডাবের জল খাওয়া জরুরি। 

ডাবের জল খান নিশ্চয়ই? তবে হ্যাঁ, গরমে যত না বেশি আমরা ডাবের জল খাই, অন্য সময় তা খাই না। জানেন তো, রোজ যদি ডাবের জল পান করেন, তা হলে আপনি সুস্বাস্থ্যের অধিকারী হতে পারবেন। অনেক রোগই আপনাকে ছুঁতে পারবে না। ডাবের জলের এমনই মাহাত্ম্য রয়েছে। 

আসলে ডাবের জলে প্রচুর পরিমাণে পুষ্টি রয়েছে, যা আমাদের শরীরের জন্য উপকারী। শরীরকে চাঙ্গা করতে এই জল খুবই ভাল। ডাবের জল খেলে শরীর হাইড্রেটেড হয়। পুষ্টির জন্যও ডাবের জলের জুরি মেলা ভার। তাই শুধু গরমের সময় নয়, সব ঋতুতেই ডাবের জল খাওয়া জরুরি। 

২০১৫ সালে ইউএস ন্যাশনাল লাইব্রেরি অফ মেডিসিনে প্রকাশিত এক গবেষণায় দেখা গিয়েছে যে, রক্তে শর্করার মাত্রা কমাতে পারে এই ডাবের জল। এটা যাচাই করতে গবেষকরা ডায়াবিটিস আক্রান্ত একটি ইঁদুরের উপর গবেষণা করেছিলেন। পরবর্তীতে তাঁরা দাবি করেছেন, ডাবের জল মানুষের জন্যও খুবই উপকারী। ডাবের জল খেলে নানা রোগ থেকে প্রতিকার পেতে পারেন। 

আরও পড়ুন

কী রোগ সারাবে ডাবের জল?

* ত্বক ভাল রাখতে ডাবের জল খুবই উপকারী। এতে অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে। তাই বলিরেখা মোকাবিলায় ডাবের জল দারুণ কাজ করে। এছাড়া এতে ভিটামিন সি এবং ই রয়েছে, যা ত্বকের স্বাস্থ্যের জন্য ভাল। 

* কিডনিতে পাথর যাতে না পড়ে, তার জন্য প্রচুর জল খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা। ডাবের জল খেলে এই ধরনের সমস্যা থেকে রেহাই পেতে পারেন। 

* আপনার কি হজমের সমস্যা রয়েছে? তা হলে অবশ্যই ডাবের জল খান। ডাবের জল হজমশক্তি ঠিক করতে সাহায্য করে। এতে এনজাইম রয়েছে, যা আপনার খাওয়া খাবার ভেঙে দিতে সাহায্য করে। দূর করে পেটের সমস্যা। 

Advertisement

* শরীরে তরল ভারসাম্য নিয়ন্ত্রণেও ডাবের জল উপকারী। যাঁরা প্রচুর ঘামেন, তাঁদের জন্য ডাবের জল ভাল। 

* রক্তচাপ কমাতে ডাবের জল সাহায্য করে। যাঁদের উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে, তাঁদের জন্য খুবই উপকারী ডাবের জল। 

Advertisement