scorecardresearch
 

Kidney Damage Signs: প্রস্রাবের সময় এই ৪ সমস্যা কিডনির অসুখের লক্ষণ, ভুলেও অবহেলা করবেন না

Kidney Damage Symptoms: কিডনি আমাদের শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। সুস্থ থাকার জন্য কিডনিরও সুস্থ থাকা খুবই জরুরি। আজ এই প্রবন্ধে, প্রস্রাবের এমন কিছু লক্ষণ সম্পর্কে জেনে নেব যেগুলি কিডনির গুরুতর সমস্যার লক্ষণ হতে পারে।

Advertisement
প্রস্রাবের সময় এই ৪ সমস্যা কিডনির অসুখের লক্ষণ, ভুলেও অবহেলা করবেন না। প্রস্রাবের সময় এই ৪ সমস্যা কিডনির অসুখের লক্ষণ, ভুলেও অবহেলা করবেন না।
হাইলাইটস
  • কিডনি আমাদের শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ।
  • সুস্থ থাকার জন্য কিডনিরও সুস্থ থাকা খুবই জরুরি।
  • প্রস্রাবের এমন কিছু লক্ষণ সম্পর্কে জেনে নেব যেগুলি কিডনির গুরুতর সমস্যার লক্ষণ হতে পারে।

Kidney Damage Symptoms: সুস্থ থাকার জন্য, শরীরের সমস্ত অঙ্গ সঠিকভাবে কাজ করা খুব গুরুত্বপূর্ণ। আমাদের শরীরে উপস্থিত সকল অঙ্গ-প্রত্যঙ্গই অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিডনি এর মধ্যে একটি, যা আমাদের শরীরের অনেক গুরুত্বপূর্ণ কাজ করে। সুস্থ থাকার জন্য কিডনিরও সুস্থ থাকা খুবই জরুরি। যাইহোক, জীবনযাত্রার পরিবর্তনের কারণে, আমাদের কিডনি প্রায়শই গুরুতর ক্ষতিগ্রস্ত হতে শুরু করে, যা অনেক গুরুতর সমস্যা তৈরি করতে পারে। 

সময়মতো কিডনির গুরুতর সমস্যা সনাক্ত করা গুরুত্বপূর্ণ, যাতে এটি কোনও গুরুতর পরিস্থিতি প্রতিরোধে সহায়তা করতে পারে। আপনার ভিতরে দেখা কিছু লক্ষণ দ্বারা আপনি এটি সনাক্ত করতে পারেন। আজ এই প্রবন্ধে, প্রস্রাবের এমন কিছু লক্ষণ সম্পর্কে জেনে নেব যেগুলি কিডনির গুরুতর সমস্যার লক্ষণ হতে পারে।

প্রস্রাবের রঙে পরিবর্তন
আপনি যদি আপনার প্রস্রাবের রঙে হঠাৎ পরিবর্তন লক্ষ্য করেন তবে এর মানে হল আপনার কিডনি সঠিকভাবে কাজ করছে না। সাধারণত কিডনি ফেইলিওরের কারণে প্রস্রাবের রং গাঢ় হয়। কখনও কখনও এটি কিডনি সংক্রমণ বা কিডনিতে পাথরের লক্ষণও হতে পারে।

আরও পড়ুন

প্রস্রাব থেকে কটূ গন্ধ
যদি আপনার প্রস্রাবের গন্ধ অস্বাভাবিক কটূ হয় তবে এটি আপনার কিডনিতে কিছু সমস্যা হওয়ার লক্ষণ হতে পারে। এটি কিডনির গুরুতর সমস্যা বা সংক্রমণের লক্ষণ হতে পারে, যা একেবারেই উপেক্ষা করা উচিত নয়। অতএব, আপনার শরীরীক সমস্যাকে বোঝা জরুরি এবং এটিকে একেবারেই উপেক্ষা করবেন না।

ঘন ঘন প্রস্রাব পাওয়া
আপনার কিডনি ঠিক মতো কাজ না করলে, আপনি ঘন ঘন প্রস্রাব পেতে পারে। আসলে, যখন আপনার কিডনি ঠিক মতো কাজ না করলে আপনার শরীর প্রস্রাব নিয়ন্ত্রণ করতে অক্ষম হয়ে পড়ে। এটি একটি লক্ষণ হতে পারে যে আপনার কিডনি আপনার রক্তকে সঠিকভাবে ফিল্টার করছে না, যার ফলে আপনার শরীরে বর্জ্য পদার্থ জমা হচ্ছে।

Advertisement

প্রস্রাবে অতিরিক্ত ফেনা
কিডনি ব্যর্থতার সবচেয়ে গুরুত্বপূর্ণ লক্ষণ হল প্রস্রাবে অতিরিক্ত ফেনা দেখা। প্রস্রাবে অতিরিক্ত ফেনা একটি লক্ষণ হতে পারে যে আপনার শরীর প্রস্রাবের সঙ্গে প্রয়োজনীয় প্রোটিন নিঃসরণ করছে। সাধারণত প্রস্রাবে প্রোটিন থাকে না, কিন্তু যদি এমনটা হয়, তাহলে তার মানে আপনার কিডনির সমস্যা মারাত্মক বেড়েছে।

Advertisement