scorecardresearch
 

Sweat Reducing Foods: গরমে অতিরিক্ত ঘামের সমস্য়া এড়াতে এই খাবারগুলি বাদ দিন

Sweat Reducing Foods: সারা বছর খুব বেশি ঘাম হওয়া সাধারণ বিষয় নয়। শীত হোক বা গ্রীষ্মে—এ বছরের যে কোনও সময়ে আপনার যদি খুব ঘাম হয়, তাহলে আপনার খাদ্যাভ্যাসে কিছু পরিবর্তন আনা জরুরি। অতিরিক্ত ঘামের সমস্যায় জেনে নিন কী খাবেন আর কী খাবেন না...

Advertisement
গরমে অতিরিক্ত ঘামের সমস্য়া এড়াতে এই খাবারগুলি বাদ দিন গরমে অতিরিক্ত ঘামের সমস্য়া এড়াতে এই খাবারগুলি বাদ দিন
হাইলাইটস
  • সারা বছর খুব বেশি ঘাম হওয়া সাধারণ বিষয় নয়।
  • শীত হোক বা গ্রীষ্মে—এ বছরের যে কোনও সময়ে আপনার যদি খুব ঘাম হয়, তাহলে আপনার খাদ্যাভ্যাসে কিছু পরিবর্তন আনা জরুরি।

Sweat Reducing Foods: ঘাম হওয়া একটা খুবই সাধারণ বিষয়। ঘামের মাধ্যমে শরীরে টক্সিন বেড়িয়ে যায়। কিন্তু সব সময়, সারা বছর খুব বেশি ঘাম হওয়া সাধারণ বিষয় নয়। এর একটি নয়, অনেক কারণ রয়েছে। অতিরিক্ত ওজন, রক্তচাপ এবং ডায়াবেটিসের সমস্যাও এর কারণ হতে পারে। শীত হোক বা গ্রীষ্মে—এ বছরের যে কোনও সময়ে আপনার যদি খুব ঘাম হয়, তাহলে আপনার খাদ্যাভ্যাসে কিছু পরিবর্তন আনা জরুরি।

এমন কিছু খাবার আছে যেগুলি অতিরিক্ত ঘাম হওয়ার সমস্যা কমাতে পারে। যখনই আপনি অতিরিক্ত ঘামছেন তখন আপনার ডায়েটে কোন কোন খাবার অবশ্যই রাখা উচিত জেনে নিন...

অতিরিক্ত ঘামলে এই জিনিসগুলি খাবেন না- 
১) ক্যাফেইন খাওয়া কমিয়ে দিন। কারণ চা-কফি বা ক্যাফেইন জাতিয় পানীয় পান করার ফলে শরীরে অতিরিক্ত ঘাম হয়। 
২) ঘামের সমস্যা মাতে মশলাদার খাবার কম খেতে হবে।

আরও পড়ুন

অতিরিক্ত ঘামলে এই খাবারগুলি খান- 
১) পর্যাপ্ত জল পান করুন: জল শরীরকে হাইড্রেটেড থাকতে সাহায্য করে। অতিরিক্ত ঘামের সমস্যা থাকলে পর্যাপ্ত জল পান করুন।
২) সাদা তিল খান: যদি আপনার শরীরে বেশি ঘাম হয় তাহলে আপনার সাদা তিল খাওয়া উচিত। চুল পড়ার সমস্যা কমানো থেকে শুরু করে ওজন কমাতে সহায়ক সাদা তিল।
৩) ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খান: দই, দুধ ও তিল সাধারনত এই খাবারগুলি খেলে হাড় মজবুত হয়। আর হাড় মজবুত করতে ক্যালসিয়াম প্রয়োজন। ক্যালসিয়াম শরীরের তাপমাত্রাও নিয়ন্ত্রণে সহায়ক। তাই খাদ্যতালিকায় এই ধরনের খাবার অবশ্যই রাখা উচিত। যার মধ্যে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম পাওয়া যায়। 

 

Advertisement