scorecardresearch
 

Health Tips: দুধের সঙ্গে দুটি জিনিস মেশান, পারফর্ম্যান্স বাড়বে তেজি ঘোড়ার মতো

দিনের শুরুটাই যেন ধীর গতিতে এগোয় অনেকের। আবার এই সময় অনেকেই একটু বেশি ক্লান্তি বোধ করেন। শরীরে যেন শক্তি পান না অনেকে। বিশেষ করে, পুরুষরা অনেকেই দ্রুত ক্লান্ত হয়ে পড়েন। এই পরিস্থিতি থেকে নিজেকে বার করবেন কী ভাবে? কোন উপায়ে শরীরকে চাঙ্গা করবেন? 

Advertisement
প্রতীকী চিত্র। প্রতীকী চিত্র।
হাইলাইটস
  • রাস্তার জাঙ্ক ফুড কিংবা ফাস্ট ফুডেই ভরসা রাখতে হয় অনেককে।
  • রোজ রোজ জাঙ্ক ফুড খাওয়া তো মোটেই ভাল নয়।
  • তাই খাদ্যতালিকায় এমন কিছু খাবার রাখা উচিত, যা খেলে শরীর তরতাজা থাকবে। 

শীতকালে সকলেই প্রায় একটু আলসেমিতে ভোগেন। সকালে লেপ-কম্বল ছেড়ে ঘুম থেকে উঠতে সে কী কষ্ট! দিনের শুরুটাই যেন ধীর গতিতে এগোয় অনেকের। আবার এই সময় অনেকেই একটু বেশি ক্লান্তি বোধ করেন। শরীরে যেন শক্তি পান না অনেকে। বিশেষ করে, পুরুষরা অনেকেই দ্রুত ক্লান্ত হয়ে পড়েন। এই পরিস্থিতি থেকে নিজেকে বার করবেন কী ভাবে? কোন উপায়ে শরীরকে চাঙ্গা করবেন? 

এখন সকলেই ব্যস্ত। সকাল হতে না হতেই অফিস ছোটার তাড়া থাকে। কোনওরকমে নাকে-মুখে গুঁজে খেয়ে অফিসের পথে রওনা হতে হয় অনেককে। তার পরে অফিসের কাজের চাপের জন্য সঠিক সময়ে ঠিক করে খাওয়াও হয় না। শেষে রাস্তার জাঙ্ক ফুড কিংবা ফাস্ট ফুডেই ভরসা রাখতে হয় অনেককে। আর এখানেই বিপদ। রোজ রোজ জাঙ্ক ফুড খাওয়া তো মোটেই ভাল নয়। এতে শরীরে অজান্তেই নানা রোগ বাস করতে পারে। তাছাড়া ক্লান্তিবোধের জন্য অনেকটাই নির্ভর করে আপনার জীবনধারার উপর। তাই খাদ্যতালিকায় এমন কিছু খাবার রাখা উচিত, যা খেলে শরীর তরতাজা থাকবে। 

এক্ষেত্রে দুধের ভূমিকা উল্লেখযোগ্য। রোজ যদি কেউ দুধ খান, তা হলে শরীরে পুষ্টি মিলবে। পাশাপাশি, শক্তি পাবেন। কিন্তু দুধের সঙ্গে যদি খেজুর এবং কিশমিশ মিশিয়ে খান, তা হলে আরও উপকার পাবেন। তেজি ঘোড়ার মতো শক্তি পাবেন। ফুরফুরে থাকবেন সবসময়। বিশেষত, পুরুষরা যদি খেজুর এবং কিশমিশ মিশিয়ে গরম দুধ খান, তা হলে শক্তি বাড়বে। 

আরও পড়ুন

কী ভাবে এবং কখন খাবেন এই মিশ্রণ?

বিশেষজ্ঞদের মতে, রাতে ঘুমোতে যাওয়ার ৪ ঘণ্টা আগে এক গ্লাস গরম দুধে ৪টি খেজুর এবং এক মুঠো কিশমিশ মিশিয়ে আধ ঘণ্টা রাখুন। তার পরে এটি খান। পান করার সময় খেজুর এবং কিশমিশ ফেলে দেবেন না। চিবিয়ে খান। দেখবেন, এক সপ্তাহের মধ্যে এর ফল পাবেন। প্রাণশক্তিতে ভরে উঠবে শরীর। দুর্বলতাকে বিদায় জানাবেন। 

Advertisement

শুধু তাই নয়, এটি খেলে ওজনও নিয়ন্ত্রণে থাকবে। তবে যাঁদের ডায়াবিটিসের সমস্যা রয়েছে, তাঁদের এই ধরনের পানীয় না খাওয়াই ভাল। কারণ, খেজুর এবং কিশমিশে প্রাকৃতিক চিনি রয়েছে। 

Advertisement