scorecardresearch
 

Morning Tea: সকালের চা কমাতে পারে ওজন, জানুন কীভাবে খাবেন

Fitness- Health Tips: চায়ে যোগ করা উপাদান কিছু ক্ষেত্রে ওজন বৃদ্ধি করতে পারে। কিছু কারণ রয়েছে যার কারণে নিয়মিত চা খেলে আপনার ওজন বাড়াতে পারে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

অনেকেরই ধারনা চা ওজন বাড়ায় এবং যখন ওজন কমানোর জন্য বহু মানুষ চা খাওয়া বন্ধ করে দেন। কিন্তু আপনি কি কখনও ভেবে দেখেছেন যে, নিয়মিত চা খেয়ে ওজন কমাতে পারবেন কি না? পুষ্টিবিদ লিমা মহাজন সম্প্রতি একটি ইনস্টাগ্রাম পোস্টে জানিয়েছেন যে, কীভাবে চা খেলে ওজন বাড়ে এবং একই চা দিয়ে আপনি কীভাবে ওজন কমাতে পারেন।

চা একটি কম ক্যালোরিযুক্ত পানীয়, তাই এটি সরাসরি ওজন বাড়ায় না। এতে যোগ করা উপাদান কিছু ক্ষেত্রে ওজন বৃদ্ধি করতে পারে। কিছু কারণ রয়েছে যার কারণে নিয়মিত চা খেলে আপনার ওজন বাড়াতে পারে।

চায়ে ব্যবহৃত ফুল ক্রিম দুধ। চায়ে ফুল ক্রিম দুধ যোগ করলে ক্যালোরি বাড়ে। দুধে ফ্যাট থাকে এবং এটি অতিরিক্ত পরিমাণে খেলে ওজন বাড়তে পারে। লিমা মহাজন ব্যাখ্যা করেন, "এক কাপ চায়ে ৩৩- ৬৬ ক্যালোরি থাকে যা, দুধের ফ্যাট শতাংশের উপর নির্ভর করে।" চায়ের ক্যালোরি কমাতে ফুল ক্রিমের পরিবর্তে স্কিমড মিল্ক ব্যবহার করতে পারেন। এছাড়া এতে মেশানো চিনিও ওজন বাড়ার একটি কারণ। এছাড়া চায়ের সঙ্গে বিস্কুট বা নোনতা অস্বাস্থ্যকর স্ন্যাকস খেলে ওজন বাড়ে।

আরও পড়ুন

ওজন কমানোর জন্য কীভাবে চা পান করবেন? 

ওজন কমানোর মূল চাবিকাঠি হল খাওয়াড় ক্ষেত্রে নিজেকে নিয়ন্ত্রণ করা। বেশি চা খাওয়ার ফলে, শরীরে আরও বেশি ক্যাফেইন এবং অস্বাস্থ্যকর যৌগ যায়, যা আপনার স্বাস্থ্যের উপর বিরূপ প্রভাব ফেলতে পারে। লিমা মহাজন বলেছেন, "আপনার চা খাওয়ার পরিমাণ দিনে দুই কাপের মধ্যে সীমাবদ্ধ রাখুন। যাতে আপনি এটি উপভোগ করতে পারেন এবং আপনার ওজন নিয়ন্ত্রণে রাখতে পারেন।"

চা এবং অন্য খাবার খাওয়ার সময়ের মধ্যে ব্যবধান  

Advertisement

খাবারের আগে বা পরে চা পান করলে তা হজম এবং পুষ্টির শোষণে বাধা সৃষ্টি করে। ওজন কমানোর প্রচেষ্টাকে অপ্টিমাইজ করতে চা পান করা এবং আপনার খাবারের মধ্যে কমপক্ষে ৩০ মিনিটের ব্যবধান বজায় রাখার পরামর্শ দেওয়া হয়। এই অভ্যাসটি আপনার শরীরকে খাবার থেকে কার্যকরভাবে পুষ্টি শোষণ করার জন্য সময় দেয়।

ঘুমানোর আগে চা পান করা থেকে বিরত থাকুন

ঘুমানোর ঠিক আগে চা খেলে তা, ঘুমের ধরণ এবং হজমে ব্যাঘাত ঘটাতে পারে। ওজন নিয়ন্ত্রণে রাখতে পর্যাপ্ত ঘুম প্রয়োজন। কারণ ঘুমের মধ্যে শরীরের হরমোন ভাল কাজ করে যা, আপনার সামগ্রিক স্বাস্থ্যের জন্য অপরিহার্য। ভাল ঘুমের জন্য ঘুমানোর কয়েক ঘণ্টার মধ্যে চা পান করা থেকে বিরত থাকুন।
 

Advertisement