scorecardresearch
 

Depression-Stress Management: কুমড়োর বীজে কমে মানসিক চাপ-অবসাদ; কাজে লাগাবেন কীভাবে?

Depression Stress Management: মানসিক চাপ-বিষণ্নতা বর্তমানে মানুষের একটি প্রধান সমস্যা হয়ে দাঁড়িয়েছে। মানসিক চাপ-বিষণ্ণতা কমাতে খাবারে তালিকায় কুমড়োর বীজ অন্তর্ভুক্ত করতে পারেন। জেনে নিন এর কী কী উপকারিতা...

Advertisement
মানসিক চাপ-বিষণ্ণতা কমাতে খাবারে তালিকায় কুমড়োর বীজ অন্তর্ভুক্ত করতে পারেন। মানসিক চাপ-বিষণ্ণতা কমাতে খাবারে তালিকায় কুমড়োর বীজ অন্তর্ভুক্ত করতে পারেন।
হাইলাইটস
  • মানসিক চাপ-বিষণ্নতা বর্তমানে মানুষের একটি প্রধান সমস্যা হয়ে দাঁড়িয়েছে।
  • মানসিক চাপ-বিষণ্ণতা কমাতে খাবারে তালিকায় কুমড়োর বীজ অন্তর্ভুক্ত করতে পারেন।

Depression, Stress Management: মানসিক চাপ-বিষণ্নতা বর্তমানে মানুষের একটি প্রধান সমস্যা হয়ে দাঁড়িয়েছে। প্রেম-বন্ধুত্বে প্রতারিত হওয়া, পেশাগত সমস্যা-প্রত্যাশা পূরণে বাধা, আর্থিক সমস্যা, পারিবারিক বিবাদ বা কোনও বড় অসুখের ইত্যাদি অনেক কারণেই মানসিক চাপ-বিষণ্নতা গ্রাস করতে পারে মানুষকে। ভারতে মানসিক স্বাস্থ্যের দিকে খুব বেশি মনোযোগ দেওয়া হয় না। তবে সুস্থ জীবনের জন্য মানসিক স্বাস্থ্যের দিকে নজর দেওয়াও খুবই গুরুত্বপূর্ণ। কারণ, মানসিক স্বাস্থ্যের উন্নতি না হলে শরীরকে সুস্থ রাখা সম্ভব নয়। মানসিক চাপ এড়াতে কী কী করা যেতে পারে তা আমাদের জানা দরকার।

মানসিক চাপ-বিষণ্ণতা কমাতে খাবারে তালিকায় কুমড়োর বীজ অন্তর্ভুক্ত করতে পারেন, এর আরও অনেক উপকারিতা রয়েছে। এতে ভিটামিন সি পাওয়া যায় যা নিউরোট্রান্সমিটার নামের মস্তিষ্কের রাসায়নিক তৈরি করে। এই রাসায়নিকের সাহায্যে মেজাজ উন্নত করা যেতে পারে। এর পাশাপাশি কুমড়ার বীজে ম্যাগনেসিয়ামও পাওয়া যায়, যা মনকে শান্তি দেয়। এছাড়াও এই বীজগুলিতে উপস্থিত জিঙ্ক মানসিক চাপ দূর করতে পারে। কুমড়োর বীজকে অকেজো ভেবে ডাস্টবিনে ফেলে দেওয়া হয়। কিন্তু তা করার সময় মনে রাখবেন সেগুলি আপনার জন্য কতটা উপকারী হতে পারে...

শান্তির ঘুম আসবে
টেনশনের আরেকটি বড় কারণ হল ঘুমের অসুবিধা। এই সমস্যা কাটিয়ে উঠতে, আপনি আপনার দৈনন্দিন খাদ্যতালিকায় কুমড়োর বীজ অন্তর্ভুক্ত করতে পারেন। যেহেতু এতে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম পাওয়া যায় তাই এটি অনিদ্রা দূর করতে সাহায্য করে।

আরও পড়ুন

হার্ট সুস্থ রাখে
হার্টের সমস্যা বা অসুখ এখন শুধুমাত্র ভারত নয়, বিশ্বের জন্য একটি বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। কুমড়োর বীজে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার যা ওজন এবং রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। তাই, আপনি সহজেই হৃদরোগ বা ওই জাতিয় স্বাস্থ্য সমস্যাগুলি এড়াতে পারবেন।

Advertisement

বিশেষ দ্রষ্টব্য: এই প্রতিবেদনে তথ্য ঘরোয়া প্রতিকার এবং সাধারণ প্রচলিত ধারণার উপর ভিত্তি করে দেওয়া হয়েছে। এটি প্রয়োগ করার আগে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে।

Advertisement