scorecardresearch
 

Summer Superfood Sattu: সস্তার প্রোটিন পাউডার ছাতু, গরমে কেন সুপারফুড? কারণগুলি জানুন, রোজ খাবেন

Summer Superfood Sattu: সস্তার প্রোটিন পাউডার আমাদের গরমে অনেক সমস্যা দূর করে দিতে পারে। এটি এমন একটি গ্রীষ্ম-বান্ধব পানীয়, যা লেবু-জল নয়, কিন্তু আমাদের ক্লান্তি দূর করতে পারে এবং অন্য কিছুর মতো আমাদের তৃষ্ণা মেটাতে পারে। পেট ভরাতে পারে, আবার শরীরকে ঠান্ডাও রাখে। ছাতুর নানা গুণ।

Advertisement
সস্তার প্রোটিন পাউডার ছাতু, গরমে কেন সুপারফুড? কারণগুলি জানুন, রোজ খাবেন সস্তার প্রোটিন পাউডার ছাতু, গরমে কেন সুপারফুড? কারণগুলি জানুন, রোজ খাবেন

Summer Superfood Sattu: বাইরের অসহ্য ও অসুস্থকর গরমে আমাদের কিছু এমন ড্রিংকস দরকার, শরীরকে ভিতর থেকে কুল করে। কিন্তু সফট কোল্ড ড্রিংকগুলি গ্রীষ্মকালীন পানীয় নয় এটা আমরা জেনে গিয়েছি৷ কারণটি সহজ - এটি চিনি দিয়ে ভরা এবং আমাদের ক্ষণিকের স্বস্তি দেওয়া ছাড়া শরীরের কোনও উপকার করে না। বরং বেশি খেলে শরীরে নানা রকম সমস্যা দিতে পারে।

তাহলে, এমন কোন, গ্রীষ্ম-বান্ধব পানীয় আছে যা লেবু-জল নয়, কিন্তু আমাদের ক্লান্তি দূর করতে পারে এবং অন্য কিছুর মতো আমাদের তৃষ্ণা মেটাতে পারে? এমন সমস্যার সমাধান আছে হাতের কাছেই। তা হল ছাতু।
 

ছাতু

ছাতু কী?
সত্তু হল একটি ঐতিহ্যবাহী ভারতীয় সুপারফুড যা শুষ্ক বেঙ্গল ছোলা থেকে তৈরি করা হয়। এটি গ্লুটেন-মুক্ত এবং আয়রন, ক্যালসিয়াম, জিঙ্ক, ফসফরাস এবং ম্যাগনেসিয়ামের মতো খনিজ সমৃদ্ধ। এটির একটি কম গ্লাইসেমিক সূচক রয়েছে, যা এটি ডায়াবেটিস রোগীদের জন্য উপযুক্ত করে তোলে। উচ্চ ফাইবার সামগ্রীর কারণে, সত্তু হজমে এবং ওজন কমাতে সহায়তা করে। কণিকা মালহোত্রা, ক্লিনিকাল ডায়েটিশিয়ান, পরামর্শক পুষ্টিবিদ এবং ডায়াবেটিস শিক্ষাবিদ জানিয়েছেন যে কীভাবে যুদ্ধ এবং দীর্ঘ ভ্রমণের সাথে ছাতুর একটি আকর্ষণীয় ঐতিহাসিক সম্পর্ক রয়েছে।

আরও পড়ুন

"এর পুষ্টির মান এবং সত্য যে এটি সহজে পচনশীল নয় এবং রান্নার প্রয়োজন হয় না, ছাতু প্রাচীন ভারতে সৈন্য এবং ভ্রমণকারীদের জন্য একটি প্রধান খাদ্য হয়ে ওঠে। ছত্রপতি শিবাজীর সেনাবাহিনী তাদের গেরিলা যুদ্ধের কৌশলের সময় তাদের শক্তি এবং দৃঢ়তার জন্য ছাতুর উপর নির্ভর করতেন,” মালহোত্রা বলেছেন।

১০০ গ্রাম ছাতুতে প্রোটিনের পরিমাণ প্রায় ২২ গ্রাম। ক্যালোরির ক্ষেত্রে, একটি পরিবেশন (প্রায় ৩০ গ্রাম) ছাতু পাউডারে প্রায় ১১০-১৩০ ক্যালোরি থাকে।

Advertisement

১. প্রোটিন: ছাতু উদ্ভিদ-ভিত্তিক প্রোটিনের একটি চমৎকার উৎস, পেশী বৃদ্ধি এবং মেরামতের জন্য গুরুত্বপূর্ণ।
২. ফাইবার: এটি দ্রবণীয় এবং অদ্রবণীয় উভয় ফাইবার সরবরাহ করে, হজম, নিয়মিততা এবং অন্ত্রের স্বাস্থ্যের প্রচার করে।
৩. ভিটামিন এবং খনিজ: এটি আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং বি-কমপ্লেক্স ভিটামিন সমৃদ্ধ, যা সামগ্রিক স্বাস্থ্য এবং শক্তিকে সমর্থন করে।
৪. জটিল কার্বোহাইড্রেট: সত্তু ধারালো রক্তে শর্করার বৃদ্ধি না ঘটিয়ে টেঁকসই শক্তি সরবরাহ করে।
 

ছাতুর শরবত

এই দেশি খাবার শুধু আপনাকে ঠান্ডা করার জন্য নয়; এটা স্বাস্থ্য উপকারিতাও রয়েছে। কণিকা মালহোত্রা শেয়ার করেছেন যে ছাতু অনেক বৈজ্ঞানিকভাবে-সমর্থিত স্বাস্থ্য সুবিধা প্রদান করে।

১. রক্তে শর্করার ম্যানেজমেন্ট : এর কম গ্লাইসেমিক সূচক এবং ফাইবার সামগ্রী রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করে, এটি ডায়াবেটিস রোগীদের জন্য একটি দুর্দান্ত পছন্দ করে তোলে।
২. ওজন ম্যানেজমেন্ট: উচ্চ প্রোটিন এবং ফাইবার সামগ্রী তৃপ্তি বাড়ায়, অতিরিক্ত খাওয়া প্রতিরোধ করে এবং ওজন কমানোর প্রচেষ্টাকে সমর্থন করে।
৩.হার্টের স্বাস্থ্য: সত্তুর ফাইবার কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে, যখন এর পটাসিয়াম উপাদান রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে, কার্ডিওভাসকুলার ঝুঁকি কমায়।
৪. হজমে সাহায্য করে: এটি হজমে সহায়তা করে, কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে এবং সম্ভাব্যভাবে ফোলাভাব এবং অ্যাসিডিটি কমিয়ে একটি স্বাস্থ্যকর অন্ত্রের প্রচার করে।
৫. এনার্জি বুস্টার: ছাতু টেকসই এনার্জি রিলিজ প্রদান করে, এটিকে একটি দুর্দান্ত প্রি- বা ওয়ার্কআউট-পরবর্তী খাবার করে তোলে।
৬. প্রাকৃতিক ইলেক্ট্রোলাইটস: ছাতুতে পটাসিয়াম এবং ম্যাগনেসিয়ামের মতো খনিজ রয়েছে যা ইলেক্ট্রোলাইট হিসাবে কাজ করে। এই ইলেক্ট্রোলাইটগুলি তরল ভারসাম্য বজায় রাখতে এবং তাপ-সম্পর্কিত ক্লান্তি প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
৭. ছাতু টেকসই এনার্জি রিলিজ প্রদান করে: এটিকে ব্যায়ামের আগে বা পোস্ট-আউট স্ন্যাক করে তোলে।

ছাতু শরীরকে ঠান্ডা করে, তাই এটি গরম আবহাওয়ার জন্য উপযুক্ত। এটি হজম করাও সহজ, তাই এটি আপনার অন্ত্রের স্বাস্থ্যের জন্য দুর্দান্ত। এটি একটি প্রাকৃতিক শক্তি বুস্টারের মতো, আপনাকে পূর্ণ বোধ রাখে এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে।
 

ছাতু খাও

ছাতু বনাম প্রোটিন পাউডার
ছাতু অবশ্যই প্রোটিন পাউডারের একটি দুর্দান্ত বিকল্প হতে পারে। উদ্ভিদ-ভিত্তিক প্রোটিন, ফাইবার এবং প্রয়োজনীয় পুষ্টিগুণে পরিপূর্ণ, ছাতু আপনাকে কোনও কৃত্রিম সংযোজন বা স্বাদ ছাড়াই একটি স্বাস্থ্যকর খাবার উপহার দেয়। আপনি ফিটনেসের দিকে থাকুন বা আপনার ডায়েটে আরও প্রোটিন যোগ করতে চান না কেন, সত্তুর আপনার পিছনে রয়েছে।

এটি সহজে হজমযোগ্য, তাই আপনার শরীর কোনও ঝগড়া ছাড়াই সমস্ত ভালতাকে ভিজিয়ে রাখতে পারে।
এছাড়াও, এটি বহুমুখী—আপনি একটি সুস্বাদু এবং পুষ্টিকর পানীয় বা জলখাবার তৈরি করতে এটি জল, দুধ বা এমনকী দইয়ের সাথে মিশ্রিত করতে পারেন। যদিও আপনি বাজারে পাওয়া বেশিরভাগ প্রোটিন পাউডারগুলি প্রতি স্কুপে ২০-২৫ গ্রাম প্রোটিনের সঙ্গে পাওয়া যায়, তবে এটি একটি পরিষ্কার প্রোটিন, বলছেন কণিকা মালহোত্রা।

এর ক্রয়ক্ষমতা এবং প্রোটিন সামগ্রীর কারণে, ছাতু ডাকনাম অর্জন করেছে ‘দরিদ্র মানুষের প্রোটিন’।  মালহোত্রা ইন্ডিয়া টুডেকে বলেন, এটি অ্যাডিটিভ, সুইটনার বা ফিলার থেকে মুক্ত যা বাজারে অনেক প্রোটিন পাউডারে পাওয়া যায়।

কোনও পার্শ্ব প্রতিক্রিয়া?
সাত্তু সাধারণত বেশিরভাগ মানুষের জন্য নিরাপদ বলে মনে করা হয়। যাইহোক, এখানে কিছু বিষয় আছে।

১. পেট খারাপ: অত্যধিক সেবন, বিশেষ করে যারা এই জাদু পানীয়টিতে নতুন তাদের জন্য, এর ফাইবার সামগ্রীর কারণে হালকা গ্যাস বা ফোলাভাব হতে পারে। অল্প পরিমাণে শুরু করুন এবং ধীরে ধীরে খাওয়া বাড়ান।
২.অ্যালার্জি: যদিও বিরল, ছোলার অ্যালার্জি বিদ্যমান। আপনার যদি লেবুর সংবেদনশীলতা থাকে তবে সাবধানতা অবলম্বন করুন।

আপনি যদি মিষ্টি, প্রিজারভেটিভ এবং রঙে ভরা তথাকথিত রিফ্রেশিং পানীয় থেকে নিজেকে বিরতি দিতে চান, তাহলে আপনার ওজি পানীয় - ছাতু শরবত একবার চেষ্টা করার সময় এসেছে। যদিও সত্তু খাওয়ার সময় কিছু বিবেচনা থাকতে পারে যা আপনার অবশ্যই মাথায় থাকতে হবে। তবে সব মিলিয়ে এটি একটি সুপারফুড এবং এটি আপনার জীবনে একটি গুরুত্বপূর্ণ জায়গা দেওয়ার সময় হয়েছে।

Advertisement


 

Advertisement