scorecardresearch
 

Superfood For Men: এই সুপারফুড নিয়মিত খেলে পুরুষদের শক্তি বাড়তে থাকে

Superfood For Men: শরীরকে সুস্থ রাখতে পুরুষদের অবশ্যই তাদের খাদ্যতালিকায় কিছু জিনিস অন্তর্ভুক্ত করা দরকার। এই জিনিসগুলি খেলে শরীর শুধু অনেক ধরনের পুষ্টি পায় না, শরীর কাজ করার শক্তিও পায়।

Advertisement
এই সুপারফুড নিয়মিত খেলে পুরুষদের শক্তি বাড়তে থাকে এই সুপারফুড নিয়মিত খেলে পুরুষদের শক্তি বাড়তে থাকে

Superfood For Men: মহিলাদের তুলনায় পুরুষদের মধ্যে পেশীর শক্তি অনেক বেশি। শরীরকে সুস্থ রাখতে পুরুষদের অবশ্যই তাদের খাদ্যতালিকায় কিছু জিনিস অন্তর্ভুক্ত করা দরকার। এই জিনিসগুলি খেলে শরীর শুধু অনেক ধরনের পুষ্টি পায় না, শরীর কাজ করার শক্তিও পায়। একজন পুরুষের ডায়েটে কোন সুপারফুড রাখলে উপকার মিলবে, জানুন। 

১. দুধ
দুধ শরীরের জন্য খুবই ভাল বলে মনে করা হয়। দুধ ক্যালসিয়ামের একটি প্রধান উৎস যা হাড় মজবুত রাখতে কাজ করে। দুধে এমন কিছু উপাদান থাকে যা, শরীরের চর্বি বার্নিং সিস্টেম শুরু করতে সাহায্য করে এবং চর্বি জমার গতি কমিয়ে দেয়।

২. দই
দইতে দুধের সমান উপকারিতা আছে। এছাড়া দই খেলে পাকস্থলীতে জীবাণুর সঙ্গে লড়াইকারী ভাল ব্যাকটেরিয়ার সংখ্যা বেড়ে যায়। যা আমাদের অসুস্থ হওয়া থেকে রক্ষা করে। যারা নিয়মিত দই খান, তাদের অসুস্থ হওয়ার সম্ভাবনাও অনেক কম। দুধের মতো, দইতেও ক্যালসিয়াম পাওয়া যায়। যা, শুধু শরীরের চর্বি বার্নিং সিস্টেম শুরু করতে সাহায্য করে না, দীর্ঘ সময়ের জন্য আপনার পেট ভরা  রাখে। ওজন কমানোর জন্য দই দারুণ কাজ করে। পুরুষদের সপ্তাহে অনন্ত ৩ বার দই খাওয়া উচিত।

৩. ডিম
পুরুষদের প্রতিদিন একটি ডিম খাওয়া উচিত। একটি ডিমে ৪ গ্রাম অ্যামিনো অ্যাসিড পাওয়া যায়। অ্যামিনো অ্যাসিড পেশী গঠনের জন্য উপকারী বলে মনে করা হয়। এর সঙ্গে ডিমের হলুদ অংশে কোলিন পাওয়া যায়। অর্থাৎ ডিমের কুসুম, যা এক ধরনের ভিটামিন এবং এটি আমাদের মস্তিষ্কের বিকাশে উপকারী। পুরুষদের সপ্তাহে ৩ থেকে ৭ ডিম খাওয়া উচিত।

৪. কাজুবাদাম
কাজুবাদাম স্বাস্থ্যকর অসম্পৃক্ত চর্বি সমৃদ্ধ। এছাড়াও এতে প্রোটিন, ফাইবার এবং ভিটামিন ই পরিমাণ মতো পাওয়া যায়। এই বাদাম হৃৎপিন্ড, পরিপাকতন্ত্র এবং ত্বকের জন্য ভাল বলে মনে করা হয়। পুরুষদের নিয়মিত খাদ্যতালিকায় বাদাম অন্তর্ভুক্ত করা প্রয়োজন।

Advertisement

৫. গ্রিন টি
ওজন কমানোর পাশাপাশি গ্রিন টি ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করার জন্যও খুবই উপকারী। প্রতিদিন ১ থেকে ৩ কাপ গ্রিন টি খাওয়া পুরুষদের জন্য উপকারী প্রমাণিত হতে পারে।

৬. সোয়াবিন
সোয়াবিনে মাংসের সমতুল্য প্রোটিন, গোটা শস্যের সমতুল্য ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন এবং খনিজ রয়েছে। বাজারে এমন অনেক প্রোটিন শেক পাওয়া যায় যাতে সোয়াবিন মেশানো হয়। তাই আপনি যদি সোয়াবিন দুধ পছন্দ না করেন, তবে এই ধরনের কিছু খেতে পারেন। এটি আপনার পেটের জন্য খুবই উপকারী প্রমাণিত হবে। পুরুষদের সপ্তাহে দু'বার সোয়াবিন খাওয়া উচিত।

 

Advertisement