scorecardresearch
 

Heart Attack Blood Group: আপনারও কি এই ব্লাড গ্রুপ? হৃদরোগের ঝুঁকি কয়েকগুণ বেশি

Heart Attack Blood Group: প্রতি বছর বিশ্বজুড়ে হৃদরোগের সংখ্যা বাড়ছে। বয়স্কদের পাশাপাশি এখন শিশুদের মধ্যেও হৃদরোগের ঘটনা দেখা যাচ্ছে। হৃদরোগে আক্রান্ত হয়ে অনেক সেলিব্রিটিরও অল্প বয়সে মৃত্যু হয়েছে। বিশেষজ্ঞদের মতে, দুর্বল জীবনধারা এবং আমাদের খাদ্যাভ্যাসের ব্যাঘাতই হৃদরোগের প্রধান কারণ।

Advertisement
আপনারও কি এই ব্লাড গ্রুপ? হৃদরোগের ঝুঁকি কয়েকগুণ বেশি আপনারও কি এই ব্লাড গ্রুপ? হৃদরোগের ঝুঁকি কয়েকগুণ বেশি
হাইলাইটস
  • কোন ব্লাড গ্রুপের হৃদরোগের ঝুঁকি বেশি
  • আগে থেকে জেনে না নিলে ঝুঁকি বাড়বে

Heart Attack Blood Group: প্রতি বছর বিশ্বজুড়ে হৃদরোগের সংখ্যা বাড়ছে। বয়স্কদের পাশাপাশি এখন শিশুদের মধ্যেও হৃদরোগের ঘটনা দেখা যাচ্ছে। হৃদরোগে আক্রান্ত হয়ে অনেক সেলিব্রিটিরও অল্প বয়সে মৃত্যু হয়েছে। বিশেষজ্ঞদের মতে, দুর্বল জীবনধারা এবং আমাদের খাদ্যাভ্যাসের ব্যাঘাতই হৃদরোগের প্রধান কারণ। তবে সম্প্রতি একটি গবেষণাও সামনে এসেছে যে আপনি আপনার রক্তের গ্রুপ দেখে হৃদরোগের ঝুঁকি অনুমান করতে পারেন।

গবেষণায় কী বেরিয়ে এসেছে?

সম্প্রতি আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন একটি গবেষণা করেছে। এই গবেষণা প্রতিবেদনে দাবি করা হয়েছে যে এখন মানুষ তাদের রক্তের গ্রুপের ভিত্তিতে হৃদরোগের ঝুঁকি সম্পর্কেও অনুমান করতে পারে। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের প্রতিবেদনে বলেছে যে নির্দিষ্ট রক্তের গ্রুপের লোকদের হৃদরোগের ঝুঁকি বেশি পাওয়া গেছে। বিজ্ঞানীরা বলছেন, রক্তের গ্রুপও হৃদরোগের ঝুঁকি জানাতে সহায়ক হতে পারে। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের রিপোর্টে বলা হয়েছে যে টাইপ এ, টাইপ বি বা টাইপ এবি যাঁদের রক্তের গ্রুপ ও এর চেয়ে হৃদরোগের ঝুঁকি বেশি। গবেষকরা দাবি করেছেন যে এই ব্লাড গ্রুপের মানুষদের কার্ডিয়াক অ্যারেস্টের ঝুঁকি বেশি থাকে। গবেষণায় আরও জানা গেছে যে ও রক্তের গ্রুপের মানুষের হৃদরোগের ঝুঁকি কম থাকে।

এই ব্লাড গ্রুপগুলির সমস্যা হতে পারে

গবেষকদের মতে, যাঁদের রক্তের গ্রুপ A এবং B আছে, তাঁদের আরও সতর্ক হতে হবে। এই ব্লাড গ্রুপের লোকদের হার্ট অ্যাটাকের ঝুঁকি অন্য ব্লাড গ্রুপের লোকদের তুলনায় বেশি থাকে। এই ব্যক্তিদের হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনা ৮ শতাংশ বেশি।

 

Advertisement