scorecardresearch
 

Tips to Drink Water in Winter: সুস্থ থাকতে শীতকালে কতটা জল খাবেন? জানুন জরুরি তথ্য

Tips to Drink Water in Winter: শীতকাল শুরু হয়েছে। এই ঋতুতে আমরা তৃষ্ণা কম অনুভব করি। তবে জলের তৃষ্ণা বোধ অনেক কিছুর ওপর নির্ভর করে। জেনে নিন শীতকালে সুস্থ থাকতে ঠিক কতটা জল খাওয়া উচিত...

Advertisement
জেনে নিন শীতকালে সুস্থ থাকতে ঠিক কতটা জল খাওয়া উচিত। জেনে নিন শীতকালে সুস্থ থাকতে ঠিক কতটা জল খাওয়া উচিত।
হাইলাইটস
  • শীতকাল শুরু হয়েছে।
  • এই ঋতুতে আমরা তৃষ্ণা কম অনুভব করি।
  • জেনে নিন শীতকালে সুস্থ থাকতে ঠিক কতটা জল খাওয়া উচিত।

Tips to Drink Water in Winter: শীতকাল শুরু হয়েছে। আর এই ঋতুতে যদি কোনও কিছুর সবচেয়ে বড় প্রভাব থাকে তা হল আমাদের পানীয় জল। প্রায়শই লোকেরা মনে করে যে গ্রীষ্মের তুলনায় শীতকালে আমাদের শরীরের কম জলের প্রয়োজন হয়, তবে তা নয়। যদিও ঠাণ্ডা পরিবেশের কারণে এই ঋতুতে আমরা তৃষ্ণা কম অনুভব করি। তবে জলের তৃষ্ণা অনেক কিছুর ওপর নির্ভর করে। জেনে নিন শীতকালে সুস্থ থাকতে ঠিক কতটা জল খাওয়া উচিত...

পারিপার্শ্বিক পরিবেশ
আমাদের তৃষ্ণা আমাদের চারপাশের পরিবেশের সঙ্গে সরাসরি সম্পর্কিত কারণ উষ্ণ অঞ্চলের লোকেদের বেশি জলের প্রয়োজন হয়, ঠান্ডা অঞ্চলের মানুষের কম জলের প্রয়োজন হয়। কারণ গ্রীষ্মকালে আমাদের শরীর থেকে ঘামের আকারে জল বের হয়, তাই আমরা আমাদের শরীরকে হাইড্রেটেড রাখতে বেশি করে জল পান করি, যেখানে শীতকালে তা হয় না।

কাজের ধরন
কাজের ধরন আপনার তৃষ্ণাকেও প্রভাবিত করে, যেমন আপনি যদি বেশি শারীরিক পরিশ্রম করেন তবে আপনার আরও জলের প্রয়োজন হয়, যেখানে আপনার কাজ যদি এসি রুমে বসে কাজ করা জড়িত থাকে তবে আপনার বাইরে রোদে কাজ করা ব্যক্তির চেয়ে কম জল প্রয়োজন। প্রয়োজন

আরও পড়ুন

বয়স
তৃষ্ণার সঙ্গে বয়সেরও সরাসরি সম্পর্ক আছে কারণ অল্প বয়সে শিশুরা দৌড়াতে থাকে এবং বেশি শারীরিক ক্রিয়াকলাপ করে, তাদের আরও জলের প্রয়োজন হয়, যেখানে আমরা বড় হয়ে উঠি, আমাদের কম জলের প্রয়োজন হয়।

কোনও চিকিৎসা ইতিহাস
অনেক ধরনের রোগে রোগীর বেশি জলের প্রয়োজন হয়, গরম ওষুধ খেলে তার জলের পরিমাণ বেড়ে যায়, যেখানে গ্লুকোজ ড্রিপে থাকা রোগীর জলের পিপাসা কম লাগে। কিন্তু তা সত্ত্বেও, আমাদের শরীরের প্রতিদিন ৮-১০ গ্লাস তরল প্রয়োজন। এই তরল পূর্ণ করার জন্য, আপনি জল, জুস, স্যুপ, দুধ, চা, নারকেল জল এবং ফল খেতে পারেন।

Advertisement

জল শরীরের জন্য গুরুত্বপূর্ণ কেন?
কারণ শরীরে জলের অভাব হলে ডিহাইড্রেশন হতে পারে, যা ত্বকের সমস্যা এবং শ্বাসকষ্টের মতো সমস্যা তৈরি করতে পারে। অতএব, আপনি যদি শীতকালে ঠান্ডা জল পান না করেন তবে আপনি হালকা গরম জল পান করতে পারেন, এর জন্য আপনাকে আপনার তৃষ্ণা নিরীক্ষণ করতে হবে। এর জন্য, আপনি থার্মসের মতো বোতলে জল হালকা গরম রাখতে পারেন যাতে আপনি বারবার জল গরম করতে অলস না হন এবং শীতকালেও আপনি জল খাওয়া বন্ধ না করেন।

তাই আপনিও যদি তাদের মধ্যে একজন হন যারা মনে করেন শীতে আপনার জল কম পান করা উচিত, তাহলে আজ থেকেই আপনার চিন্তাভাবনা পরিবর্তন করুন।

Advertisement