scorecardresearch
 

Uric Acid Reducing Vegetables: রক্তে উপস্থিত ইউরিক অ্যাসিড ফিল্টার করে এই ৪ সবজি! পাতে রাখলেই ফল হাতে নাতে পাবেন

Uric Acid: শরীরে দুর্বল এসিড বাড়লে তা হাড়ে জমতে শুরু করে। যার কারণে বাতের সমস্যা দেখা দেয়। বেশি পিউরিন যুক্ত খাবার শরীরে ইউরিক অ্যাসিড বাড়ায় যা জয়েন্টে ব্যথা, হাঁটতে অসুবিধার মতো গুরুতর সমস্যা তৈরি করে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

ইউরিক অ্যাসিড হল একটি প্রাকৃতিক বর্জ্য পণ্য যা শরীর থেকে পিউরিনে সমৃদ্ধ খাবার হজমের পর নিঃসৃত হয়। পিউরিন হল রাসায়নিক যৌগ যা কার্বন এবং নাইট্রোজেন পরমাণু দ্বারা গঠিত এবং শরীরে ভেঙে যায়। এতে বলা হয়েছে, যখন আমরা পিউরিন-সমৃদ্ধ খাবারের অতিরিক্ত গ্রহণে নিযুক্ত হই, তখন আমাদের শরীর এটি হজম করতে ব্যর্থ হতে পারে, যার ফলে ইউরিক অ্যাসিডের মাত্রা বৃদ্ধি পেতে পারে।

শরীরে দুর্বল এসিড বাড়লে তা হাড়ে জমতে শুরু করে। যার কারণে বাতের সমস্যা দেখা দেয়। বেশি পিউরিন যুক্ত খাবার শরীরে ইউরিক অ্যাসিড বাড়ায় যা জয়েন্টে ব্যথা, হাঁটতে অসুবিধার মতো গুরুতর সমস্যা তৈরি করে। কিছু সবজি ইউরিক অ্যাসিড থেকে মুক্তি দিতে সাহায্য করতে পারে। 

* মূলো - ইউরিক অ্যাসিডের সমস্যা কমাতে সাহায্য করতে পারে মূলো। এতে কিছু বায়োঅ্যাকটিভ যৌগ রয়েছে যা, শরীরে পিউরিন জমতে বাধা দেয়।

* কুমড়ো- কুমড়ো ভিটামিন সি, ফাইবার, বিটা ক্যারোটিন এবং লুটিনের মতো অ্যান্টি-অক্সিডেন্টে সমৃদ্ধ। ফাইবার মেটাবলিজম বাড়ায় এবং পিউরিন হজম করতে সাহায্য করে। এই অ্যান্টি- অক্সিডেন্ট শরীরে প্রদাহ কমায় যা, শরীরকে বর্ধিত ইউরিক অ্যাসিড কমাতে সাহায্য করে।

* শসা- শসা শরীর থেকে পিউরিন বের করে বর্ধিত ইউরিক অ্যাসিড কমায়। এটি শরীর থেকে টক্সিনও বের করে দেয়।

* পটল- প্টলে জল রয়েছে। এটি মেটাবলিজম ত্বরান্বিত করে এবং ইউরিক অ্যাসিডের সমস্যা কমাতে সাহায্য করে।

উচ্চ মাত্রার ইউরিক অ্যাসিডের সমস্যা রয়েছে এমন ব্যক্তিদের অবশ্যই খাদ্যাভ্যাস সম্পর্কে অত্যন্ত সতর্ক থাকতে হবে। পিউরিন-সমৃদ্ধ খাবার এড়িয়ে চলার পাশাপাশি, অবশ্যই অত্যধিক চর্বিজাতীয় খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে। কারণ এটি আপনার শরীরের ইউরিক অ্যাসিড নিঃসরণ করার ক্ষমতা হ্রাস করতে পারে।

Advertisement

এছাড়াও, অ্যালকোহলযুক্ত পানীয় এড়িয়ে চলাই ভাল। পরিবর্তে আপনার জল খাওয়ার পরিমাণ বাড়িয়ে দিন। এটি আপনার প্রস্রাবকে পাতলা করতে পারে এবং আপনার শরীরের অতিরিক্ত ইউরিক অ্যাসিড ত্যাগ করা সহজ করে তুলতে পারে।

এই প্রতিবেদনে প্রদত্ত পরামর্শগুলি সাধারণ তথ্যের উপর ভিত্তি করে। তাই কোনও চিকিৎসা/ওষুধ/খাদ্য প্রয়োগ করার আগে, চিকিৎসক বা সংশ্লিষ্ট বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন।


 

TAGS:
Advertisement