scorecardresearch
 

Walking Reduces Death Risk: রোজ কতটা পথ হাঁটলে কমে হার্ট অ্যাটাকের ঝুঁকি? জানালেন বিজ্ঞানীরা

Walking Reduces Death Risk: কতটা পথ পেরলে তবে সুস্থ থাকা যায়, কতটা পথ পেরলে মানুষ বাঁচবে বেশিদিন। কতটা কসরতের পর কমবে রোগের ভয়, প্রশ্ন তো নয় সহজ... উত্তরও অজানা! তবে সাম্প্রতিক একটি গবেষণার পর এর উত্তর জানিয়ে দিলেন বিজ্ঞানীরা...

Advertisement
রোজ কতটা পথ হাঁটলে কমে হার্ট অ্যাটাকের ঝুঁকি? জানালেন বিজ্ঞানীরা। রোজ কতটা পথ হাঁটলে কমে হার্ট অ্যাটাকের ঝুঁকি? জানালেন বিজ্ঞানীরা।
হাইলাইটস
  • কতটা পথ পেরলে তবে সুস্থ থাকা যায়, কতটা পথ পেরলে মানুষ বাঁচবে বেশিদিন।
  • কতটা কসরতের পর কমবে রোগের ভয়, প্রশ্ন তো নয় সহজ... উত্তরও অজানা!
  • সাম্প্রতিক একটি গবেষণার পর এর উত্তর জানিয়ে দিলেন বিজ্ঞানীরা...

Walking Reduces Death Risk: কতটা পথ পেরলে তবে সুস্থ থাকা যায়, কতটা পথ পেরলে মানুষ বাঁচবে বেশিদিন। কতটা কসরতের পর কমবে রোগের ভয়, প্রশ্ন তো নয় সহজ... উত্তরও অজানা! সত্যি বলতে কী এই প্রশ্নগুলো হয় তো সকলের মনেই কম-বেশি ঘোরাফেরা করে। কিন্তু সঠিক উত্তর হয় তো কারও কাছেই নেই! তবে সাম্প্রতিক একটি গবেষণার পর বিজ্ঞানীরা জানিয়ে দিলেন, রোজ ঠিক কত কদম হাঁটলে অকাল বা আকস্মিক মৃত্যুর ঝুঁকি কমাতে পারে।

দিনে মাত্র ৪০০০ কদম হাঁটা যে কোন কারণে অকাল বা আকস্মিক মৃত্যুর ঝুঁকি কমাতে পারে, একটি সাম্প্রতিক গবেষণায় এমনই তথ্য সামনে এসেছে। ওই রিপোর্ট বলছে, আপনি যত বেশি হাঁটবেন, তত সুস্থ থাকবেন। দীর্ঘদিন ধরে, এটা অস্পষ্ট ছিল যে রোজ কতটা হাঁটা উচিত বা কতটা হাঁটলে আমরা সুস্থ থাকতে পারি।

গবেষকরা দেখেছেন যে, যারা প্রতিদিন কমপক্ষে ৪০০০ কদম হাঁটেন তারা মোটামুটি হালকা কার্যকলাপের সঙ্গেও ভাল কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের অধিকারী হতে পারে। এই গবেষণায় ২,২৬,৮৮৯ জন অংশ নিয়েছিলেন। গবেষণায় অংশগ্রহণকারীদের স্বাস্থ্যের উপর বিভিন্ন দৈনিক পদক্ষেপের হিসাব রেখে তার প্রভাব বিশ্লেষণ করে দেখেছেন। তার পরই বিজ্ঞানীরা নিশ্চিত হয়েছেন যে, প্রতিদিন কমপক্ষে ৪০০০ কদম হাঁটলে অকাল বা আকস্মিক মৃত্যুর ঝুঁকি এড়ানো যেতে পারে।

আরও পড়ুন

ইউরোপীয় জার্নাল অফ প্রিভেন্টিভ কার্ডিওলজিতে প্রকাশিত গবেষণার রিপোর্টে জানানো হয়েছে যে, প্রতিদিন ৩,৯৬৭ কদম হাঁটতে পারলে অকাল বা আকস্মিক মৃত্যুর ঝুঁকি এড়ানো যেতে পারে। আশ্চর্যজনকভাবে, দিনে মাত্র ২,৩৩৭ কদম হাঁটলে কার্ডিওভাসকুলার রোগে মৃত্যুর ঝুঁকি উল্লেখযোগ্যভাবে হ্রাস পেতে পারে।

প্রকৃতপক্ষে, প্রতি অতিরিক্ত ১০০০ কদম হাঁটলে যে কোনও কারণে মৃত্যুর ঝুঁকি অন্তত ১৫ শতাংশ কমে যায়। পাশাপাশি  অতিরিক্ত ৫০০ কদম হাঁটলে কার্ডিওভাসকুলার রোগজনিত মৃত্যুর ঝুঁকি ৭ শতাংশ কমে যায় বলে দাবি বিজ্ঞানীদের।

Advertisement

Advertisement