scorecardresearch
 

Yoga and Diet: যোগাসনের আগে ও পরে কী খাওয়া উচিত? জরুরি তথ্য

International Yoga Day 2024: কিন্তু অনেকেরই মনে প্রশ্ন হল, যোগব্যায়াম করার আগে ও পরে কী খাওয়া উচিত, কী খাওয়া উচিত নয়। যোগাসনের সঙ্গে যদি ঠিক মতো ডায়েট ফলো করা যায়, তাহলে একেবারে পূর্ণাঙ্গ উপকার মেলে। 

Advertisement
Yoga Day Yoga Day
হাইলাইটস
  • শরীর ও মন একসঙ্গে ভাল রাখতে যোগাসনই সেরা উপায়
  • যোগাসনের আগে এই জিনিসগুলি খান
  • যোগাসনের পর এই জিনিসগুলি খান

What to Eat Before and After Yoga: শরীর ও মন একসঙ্গে ভাল রাখতে যোগাসনই সেরা উপায়। নিঃসন্দেহে। এ এমন এক প্র্যাক্টিস, যা মনকে আধ্যাত্মিক আরাম দেয় আবার শরীরের প্রতিটি অংশকে মজবুত রাখে। আজ আন্তর্জাতিক যোগ দিবসে (International Yoga Day 2024) ভারতের বিভিন্ন স্থানে যোগাসন করছেন লক্ষ লক্ষ মানুষ। কেউ কেউ রোজই যোগাসন করেন, কেউ আবার মাঝে মাঝে। 

কিন্তু অনেকেরই মনে প্রশ্ন হল, যোগব্যায়াম করার আগে ও পরে কী খাওয়া উচিত, কী খাওয়া উচিত নয়। যোগাসনের সঙ্গে যদি ঠিক মতো ডায়েট ফলো করা যায়, তাহলে একেবারে পূর্ণাঙ্গ উপকার মেলে। 

তাহলে চলুন এখন জেনে নিই, যোগাভ্যাসের আগে এবং পরে আমরা কী কী খেতে পারি।

আরও পড়ুন

যোগাসনের আগে এই জিনিসগুলি খান

সরল কার্বোহাইড্রেট : যোগব্যায়ামের আগে শক্তি সঞ্চয়ের জন্য, আপনি অল্প পরিমাণে প্রোটিন, চর্বি বা ফাইবার সহ সাধারণ কার্বোহাইড্রেট খেতে পারেন। যোগব্যায়ামের একটু আগে, আপনি পিনাট বাটারের সঙ্গে কলা বা আপেল খেতে পারেন বা অ্যাভোকাডো টোস্টও খেতে পারেন। যাঁরা এগুলি কিনতে পারেন না, তাঁরা শুধু কলা খেতে পারেন।

শক্তি-সমৃদ্ধ স্ন্যাকস : সান ফ্রান্সিসকোর ডায়েটিশিয়ান এবং যোগ শিক্ষক লরেন ফাউলার বলছেন, 'যোগাসনের আগে ফল, নাট বাটার, স্মুদি খেতে পারেন যা শক্তিও দেয়।

সহজে হজম হয় এমন জিনিস খান: সার্টিফায়েড ডায়েটিশিয়ান এবং যোগ শিক্ষক ক্যাট ব্রাউন বলছেন, 'যোগব্যয়ামের আগে এমন জিনিস খান যা সহজে হজম হয় এবং আপনাকে শক্তিও দেয়। যেমন গোটা শস্য, কার্বোহাইড্রেট, প্রোটিন এবং চর্বির সংমিশ্রণ।

যোগাসনের পর এই জিনিসগুলি খান

যোগাসনের পর এমন খাবার গ্রহণ করুন যা শক্তি জোগায়। অতএব, ৩ থেকে ১ অনুপাতে কার্বোহাইড্রেট এবং প্রোটিন সহ একটি খাদ্য গ্রহণ করুন। এটি পেশী টিস্যুগুলি মেরামত করবে এবং শক্তি সরবরাহ করবে।

Advertisement

যোগব্যায়ামের পরে তার প্রিয় কিছু স্ন্যাকসের মধ্যে রয়েছে ফল, শুকনো ফল, গ্রানোলা, টক দই, টফু, লেগুম, কুইনোয়া, ব্লুবেরি, কলা, পুদিনা।

Advertisement