scorecardresearch
 

Women Weight Lifting: শুধু পুরুষ নয়, মহিলাদের জন্যেও ভাল ওয়েট ট্রেনিং! কী কী উপকার?

Weight Lifting: মহিলারা বেশিরভাগ কার্ডিও, যোগব্যায়াম এবং জুম্বার মতো অ্যারোবিক শরীরচর্চা করে। কিন্তু গবেষণায় যাচ্ছে যে, ওজন প্রশিক্ষণ মহিলাদের জন্যও খুব উপকারী। নারীরা যদি ওয়েট ট্রেনিং করে, তার মানে এই নয় যে, তাদের বডি বিল্ডারদের মতো ভারী উত্তোলন করতে হবে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

শারীরিক ও মানসিক স্বাস্থ্যের জন্য ব্যায়াম খুবই উপকারী। এটা প্রায় সকলেরই জানা। বেশিরভাগ ক্ষেত্রে পুরুষেরা ওজন প্রশিক্ষণের দিকে মনোনিবেশ করে। অন্যদিকে মহিলারা বেশিরভাগ কার্ডিও, যোগব্যায়াম এবং জুম্বার মতো অ্যারোবিক শরীরচর্চা করে। কিন্তু গবেষণায় যাচ্ছে যে, ওজন প্রশিক্ষণ মহিলাদের জন্যও খুব উপকারী। নারীরা যদি ওয়েট ট্রেনিং করে, তার মানে এই নয় যে, তাদের বডি বিল্ডারদের মতো ভারী উত্তোলন করতে হবে। বরং তাদের শুরুতে হালকা ওজন দিয়ে প্রশিক্ষণ শুরু করতে হবে এবং পরে মাঝারি ওজন তুলতে হবে।

মহিলারা ওজন প্রশিক্ষণের জন্য জিমে যেতে পারেন বা বাড়িতেও ব্যায়াম করতে পারেন। মহিলারা প্রশিক্ষণের জন্য ডাম্বেল, কেটলবেল, বারবেল, প্লেট ইত্যাদি ব্যবহার করতে পারেন। তারা রেজিস্ট্যান্স ব্যান্ডও ব্যবহার করতে পারে। মহিলারা সপ্তাহে ৪-৫ দিন ওয়েট ট্রেনিং করলে তারা অনেক উপকৃত হতে পারে।
ওজন প্রশিক্ষণ কী?

ওজন প্রশিক্ষণ হল এমন ব্যায়াম যা পেশীর প্রতিরোধী শক্তির বিরুদ্ধে কাজ করে। মেশিন, ফ্রি ওয়েট, রেজিস্ট্যান্স ব্যান্ড ব্যবহার করে ওজন প্রশিক্ষণ করা হয়। ঘরে বসেও করতে পারেন। জেনে নিন, নারীদের ওজন প্রশিক্ষণের কী কী উপকারিতা।

দীর্ঘস্থায়ী রোগ হ্রাস 

ওজন প্রশিক্ষণ বিভিন্ন উপায়ে হার্টের স্বাস্থ্যের উন্নতি করে। এটি কোলেস্টেরল, হৃদরোগ, রক্তচাপ কমায় এবং ডায়াবেটিসের ঝুঁকিও কমায়।

ওজন কমায়

যে মহিলারা ওজন কমাতে চান, তারা যদি ওয়েট ট্রেনিং করেন, তাহলে শরীরের চর্বি দ্রুত গলে যায়। এর কারণ হল ওয়ার্কআউটের কারণে পেশীগুলি ভেঙে যায় এবং তারপরে সেগুলি মেরামত করতে ৪৮ ঘণ্টা সময় লাগে। এছাড়াও শরীর পেশী মেরামতের জন্য ক্যালোরি বার্ন করে। বলা যায়, ওজন প্রশিক্ষণে ৪৮ ঘণ্টার জন্য ক্যালোরি বার্ন হয়।

Advertisement

হরমোন নিয়ন্ত্রণ করে

ওজন উত্তোলনের আরও অনেক সুবিধা রয়েছে। জার্নাল অফ স্পোর্টস সায়েন্স অ্যান্ড ফিজিক্যাল ফিটনেস-এ ২০১৩ সালের একটি গবেষণায় দেখা গেছে যে, মনোপজ-পূর্ব মহিলাদের জন্য হাড়ের ঘনত্ব তৈরির জন্য ওজন প্রশিক্ষণ উপকারী। এছাড়াও, ওজন প্রশিক্ষণ আপনার হরমোনগুলিকে আরও ভালভাবে নিয়ন্ত্রণ করে, যা আপনার ঘুমকে উন্নত করে এবং আত্মবিশ্বাস বাড়ায় এবং মেজাজ উন্নত করে।

পেশী শক্তিশালী 

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীরের পেশীর ভর কমতে থাকে। ওজন প্রশিক্ষণ পেশী বৃদ্ধির দিকে পরিচালিত করে। এটি আপনার হাড়ের জয়েন্টগুলিকে শক্তিশালী করে, কারণ পেশীগুলি তাদের সমর্থন করে। এছাড়া ওজন প্রশিক্ষণ সঠিকভাবে করা হলে তা আঘাতের ঝুঁকিও কমায়।

হাড়ের ঘনত্ব বাড়ান

ওজন উত্তোলন হাড়ের ঘনত্ব বাড়ায় যা মেটাবলিজমও বাড়ায়। পরিশেষে, এটি আপনাকে আরও ক্যালোরি পোড়াতে সাহায্য করে যা আপনাকে কেবল পাতলা করে না, আপনার শরীরকেও টোন করে।

 

Advertisement