scorecardresearch
 
লাইফস্টাইল

Post Covid Recovery: করোনা জয় করে দ্রুত সুস্থ হতে মেনে চলুন এই ১০ নিয়ম!

Post covid recovery tips
  • 1/12

করোনায় আক্রান্তদের হালকা লক্ষণ থাকলে, সেই সমস্ত রোগীরা ১৪ দিনের মধ্যে তাঁরা সাধারণত সুস্থ হন। তবে রিপোর্ট নেগেটিভ আসার পরেও বেশ কয়েক দিন পর্যন্ত ক্লান্তি এবং দুর্বলতা থাকে। এমনকি অনেকের পুরোপুরি সুস্থ হতে ৬-৮ মাস পর্যন্ত সময় লাগে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের কিছু পরামর্শ মেনে চললে দ্রুত সম্পূর্ণ সুস্থ হয়ে, পুরনো রুটিনে ফিরে আসা সম্ভব।

Post covid recovery tips
  • 2/12

স্বাস্থ্য বিশেষজ্ঞরা করোনায় আক্রান্ত রোগীদের জন্য কিছু পরামর্শ দিয়েছেন যা দ্রুত সুস্থ হতে সহায়তা করে। যার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ পুষ্টি, ফিটনেস এবং সমগ্র স্বাস্থ্যের দিকে মনযোগ দেওয়া। 
 

Post covid recovery tips
  • 3/12

খুব সকালে ঘুম থেকে উঠুন 

খুব সকালে ঘুম থেকে ওঠার ফলে আপনি ইতিবাচক এবং শক্তিশালী বোধ করবেন। সকালের মুক্ত বাতাস এবং সূর্যের আলো শরীরকে সক্রিয় করে তোলে। সকালে ব্যায়াম করলে মেজাজ ভাল থাকে এবং দিনটি ভাল কাটে। এর সাহায্যে আপনি কেবল শারীরিকভাবেই নয় মানসিক দিক থেকেও শক্তিশালী হয়ে উঠবেন।

Post covid recovery tips
  • 4/12

সহজ অনুশীলন দিয়ে শুরু করুন 

করোনা জয়ের পর কোনও তাড়াহুড়ো করা উচিত না। খুব বেশি অনুশীলন করা এড়িয়ে চলুন, আস্তে আস্তে হাঁটতে শুরু করুন। এরপর হালকা অনুশীলন করুন। কারণ আপনার শরীরের এই সময় বিশ্রাম দরকার। 
 

Post covid recovery tips
  • 5/12

প্রাণায়াম করুন

ঘরে বসে অক্সিজেনের মাত্রা ঠিক রাখুন। বিভিন্ন প্রাণায়ামের মাধ্যমে শরীরে অক্সিজেনের অভাব দূর করা যায়। প্রাণায়াম প্রতিদিন করা যায়।

Post covid recovery tips
  • 6/12

সকালের রোদের তাপ নিন

প্রতিদিন অন্তত ৩০ মিনিটের জন্য রোদে বসে থাকুন। সকালের রোদের খুব বেশি তেজ থাকে না। এছাড়া এই রোদে বসে আপনি ভিটামিন ডি এবং শক্তিও পাবেন।

Post covid recovery tips
  • 7/12

 ড্রাই ফ্রুট খান

প্রতিদিন সকালে খেজুর, কিসমিস, দুটি বাদাম এবং দুটি আখরোট খান। মনে রাখবেন এই সমস্ত বাদামগুলি সারা রাত জলে ভিজিয়ে রাখতে হবে। প্রতিদিন ড্রাই ফ্রুট খেলে আপনার শরীর ভিতর থেকে শক্ত থাকে।
 

Post covid recovery tips
  • 8/12

পর্যাপ্ত লাঞ্চ করুন

করোনা থেকে রক্ষা পাওয়ার কয়েক দিন পর পর্যন্ত, হালকা এবং সহজে হজমযোগ্য খাবার খান। প্রতিদিন মসুরির ডাল এবং একদিন বাদে পুষ্টিকর খিচুড়ি খান। এটি শরীরকে আরও দ্রুত শক্তিশালী করবে।
 

Post covid recovery tips
  • 9/12

মরিঙ্গা স্যুপ 

মরিঙ্গা স্যুপের অনেক ওষধি গুণ রয়েছে। এতে ক্যালসিয়াম এবং ফসফরাস রয়েছে। হাড়কে শক্তিশালী করার পাশাপাশি এটি হতাশা, নার্ভাসনেস এবং ক্লান্তিও দূর করে। এই স্যুপ সপ্তাহে দু-তিনবার খেতে পারেন।
 

Post covid recovery tips
  • 10/12

জিরা, ধনে এবং মৌরি চা 

দিনে দু'বার জিরা, ধনে এবং মৌরি দিয়ে তৈরি চা পান করুন। এটি শরীরকে ভিতর থেকে রোগমুক্ত করে, সঠিক ওজন বজায় রাখে, স্ট্রেস হ্রাস করে এবং হজম প্রক্রিয়াটি ঠিক রাখে। খাবার খাওয়ার এক ঘন্টা পরে এটি পান করা উচিত। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে আপনি ভেষজ চা-ও পান করতে পারেন।
 

Post covid recovery tips
  • 11/12

রাতে তাড়াতাড়ি ঘুম

 দ্রুত এবং সম্পূর্ণ সুস্থ হওয়ার জন্য ঘুমের খুব গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। আপনি যত ভাল ঘুমাবেন, তত তাড়াতাড়ি আপনি সুস্থ হয়ে উঠবেন। রাতে তাড়াতাড়ি ঘুমানোর চেষ্টা করুন। টিভি ও মোবাইল কম ব্যবহার করুন।
 

Post covid recovery tips
  • 12/12

মাস্কিং এবং সামাজিক দূরত্ব মেনে চলা 

করোনা জয় করার সময়  শরীরের যত্ন নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। অন্যথা একটু অসতর্কতায় আপনার প্রতিরোধ ক্ষমতা দুর্বল হতে পারে। প্রয়োজনীয় কারণ ছাড়া একেবারে বাইরে যাবেন না। আর যেতে হলেও দুটি মাস্ক পরুন। সেই সঙ্গে সামাজিক দূরত্ব মেনে চলুন।