scorecardresearch
 
লাইফস্টাইল

২০৩০ এর মধ্যে ভয়ঙ্কর হতে চলেছে ডায়াবেটিস, রিপোর্টে আতঙ্ক বিশ্বজুড়ে

ডায়াবেটিস, ভয়ঙ্কর রূপে আসছে
  • 1/8

বিশেষজ্ঞরা ডায়াবেটিস নিয়ে যে রিপোর্ট তৈরি করেছেন, তাতে রাতের ঘুম উড়ে যাওয়ার জোগাড়। তাঁরা বলেছেন, ২০৩০ এর মধ্যে প্রত্যেক ১০ জনের মধ্যে একজন ব্যক্তি ডায়াবেটিসে শিকার হবেন। চ্যারিটি ডায়াবেটিস এর দাবি, গত এক দশকে ৪৯ লক্ষ প্রাপ্তবয়স্ক ব্যক্তি ডায়াবেটিসের খপ্পরে পড়েছেন। এটা এই দশকে লাফিয়ে বাড়বে।

ডায়াবেটিস, ভয়ঙ্কর রূপে আসছে
  • 2/8

ডায়াবেটিসের রোগী ধীরেধীরে মানুষের শরীরকে খোকলা করে দেবে। রিপোর্ট অনুযায়ী ১৭ লক্ষ লোকের মধ্যে ওজন বাড়ার সমস্যার কারণে টাইপ-২ ডায়াবেটিসের সমস্যা বাড়বে। যা ভয়ঙ্কর হতে পারে।

ডায়াবেটিস, ভয়ঙ্কর রূপে আসছে
  • 3/8

সংস্থার সিইও ক্রিস এসকিউ জানিয়েছেন, আমরা এই মুহূর্তে পাবলিক হেলথ ইমারজেন্সি টিপিং পয়েন্টে দাঁড়িয়ে রয়েছি। যেখান থেকে এটাকে আটকানোর জন্য আমাদের দ্রুত কিছু করতে হবে। তিনি এর গুরুত্ব সম্পর্কে সতর্ক করেছেন।

ডায়াবেটিস, ভয়ঙ্কর রূপে আসছে
  • 4/8

তিনি বলেন, যদি আমরা এখনই একে আটকানোর প্রয়াস না করি, লক্ষ লক্ষ লোক টাইপ-২ ডায়াবেটিসের শিকার হবেন। এক্সপার্ট জানিয়েছেন, সঠিক পরিচর্যা, সর্তকতা এবং লাইফস্টাইলের মাধ্যমে ডায়াবেটিস থেকে বাঁচার জন্য আমাদের সুস্থ এবং সুন্দর জীবন যাপন করতে হবে। কিন্তু তার জন্য আমাদের কিছু স্যাক্রিফাইস বা ত্যাগ করতে হবে।

ডায়াবেটিস, ভয়ঙ্কর রূপে আসছে
  • 5/8

খাওয়া-দাওয়া, ঘুম, খাদ্যাভ্যাস সমস্ত কিছু একটা রুটিনে এবং স্বাস্থ্যকর রুটিনে আনতে হবে। টাইপ-২ ডায়াবেটিসের কারণে ৯০ শতাংশ আনহেলদি লাইফস্টাইল-এর কারণেই হয়ে থাকে। ডায়াবেটিসের টাইপ-১ হয়ে গেলে আবার কোনও চিকিৎসা নেই। টাইপ ওয়ান এ পরিণত হলে ধীরে ধীরে মৃত্যুর দিকে এগিয়ে যেতে থাকে।

ডায়াবেটিস, ভয়ঙ্কর রূপে আসছে
  • 6/8

মানুষের ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে সংস্থা সরকারকে ওজন কমানোর বিভিন্ন কর্মসূচি ডায়াবেটিসের প্রতিরোধে এবং লক্ষণকে আটকাতে চেকআপ এবং নিয়মিত চিকিৎসার ব্যবস্থা রাখতে অনুরোধ করেছেন। যেমন পালস পোলিও বা বিভিন্ন টিকাকরণ কর্মসূচি করা হয়, ডায়াবেটিসকেও এ ধরণের কর্মসূচির অধীন আনতে হবে বলে পরামর্শ দিয়েছেন।

ডায়াবেটিস, ভয়ঙ্কর রূপে আসছে
  • 7/8

ব্রিটেনে ওভার ওয়েট এর সঙ্গে লড়াই করছেন অনেকেই। আগে থেকেই পৃথিবীতে সবচেয়ে বড় টাইপ টু ডায়াবেটিসের প্রিভেনশন প্রোগ্রাম চালাচ্ছে তারা। ডায়াবেটিসের কারণ, ব্যস্ত লাইফস্টাইল, অধিকমাত্রায় জাঙ্কফুড খাওয়া, অত্যধিক মদ্যপান এবং মদ্যপানের সঙ্গে মাছ-মাংস-ভাজাভুজি বিভিন্ন জিনিস খাওয়া, ঘুম কম হওয়া, রাত পর্যন্ত জেগে কাজ করা, কম্পিউটারের সামনে দীর্ঘক্ষণ বসে থাকা, শারীরিক পরিশ্রম করা, এই সমস্ত কিছু আমাদের ওবেসিটি বা স্থূলত্বের দিকে নিয়ে যায়য

 

ডায়াবেটিস, ভয়ঙ্কর রূপে আসছে
  • 8/8

আর স্থূলত্বের দিকে যেতে থাকলে ওত পেতে থাকা ডায়াবেটিস শরীরে বাসা বাঁধতে পারে। এমন নয় যে অত্যধিক মোটা হলেই ডায়াবেটিসের খপ্পরে পড়বেন, সামান্য স্থুলত্বও থাকলেও ডায়াবেটিস শরীরে বাসা বাঁধতে পারে। পেটের কাছে অত্যধিক ফ্যাট-চর্বি কোলেস্টেরল জমলে ডায়াবেটিস হামলে পড়ে শরীরের উপর। উৎপাদন কমে যায় যার পরিণামে টাইপ টু ডায়াবেটিস হতে পারে।

 
; ; ;