scorecardresearch
 
লাইফস্টাইল

Health Benefits Of Soyabean: দুধ-ডিম-মাংসের চেয়েও বেশি উপকারী সয়াবিন, কেন?

Health Benefits Of Soyabean
  • 1/11

আমরা যখন উদ্ধিদ প্রোটিন সম্পর্কে কথা বলি, তখন অবশ্যই আসে সয়াবিনের নাম।  এর কারণ সয়াবিন  প্রোটিন সমৃদ্ধ। ডিম, দুধ এমনকি মাংসে যে প্রোটিন পাওয়া যায় তার চেয়ে বেশি প্রোটিন সয়াবিনে থাকে।

Health Benefits Of Soyabean
  • 2/11

এছাড়াও এটি ভিটামিন বি কমপ্লেক্স, ভিটামিন ই, মিনারেল এবং অ্যামিনো অ্যাসিড সমৃদ্ধ। এই সমস্ত উপাদান শরীরের প্রয়োজনীয় বিকাশে সহায়ক এবং অনেক রোগ থেকে শরীরকে রক্ষা করে। আসুন জেনে নিই সয়াবিনের উপকারিতা সম্পর্কে।

Health Benefits Of Soyabean
  • 3/11

বিশেষজ্ঞদের মতে,হাই ব্লাড প্রেশারের সমস্যা থাকলে প্রতিদিন সয়াবিন খান। এটি রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে।

Health Benefits Of Soyabean
  • 4/11

সয়াবিন খাওয়া ডায়াবেটিসেও উপকারী প্রমাণিত হতে পারে। এতে পাওয়া প্রোটিন গ্লুকোজ নিয়ন্ত্রণ করে এবং ইনসুলিনের সামনে আসা বাধা কমাতে পারে।
 

Health Benefits Of Soyabean
  • 5/11

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, মহিলাদের অবশ্যই তাদের খাদ্যতালিকায় সয়াবিন অন্তর্ভুক্ত করতে হবে। একটা বয়সের পরে, মহিলাদের হাড় দুর্বল হতে শুরু করে, যার কারণে অস্টিওপোরোসিস নামক রোগ হয়। এতে তাদের ঘাড় ব্যথা, কোমর ব্যথা, মেরুদণ্ডের ব্যথার মতো সমস্যায় পড়তে হয়। সয়াবিন খেলে মহিলাদের অস্টিওপোরোসিস প্রতিরোধ করা যায়। তবে  গর্ভাবস্থায় চিকিৎসকের পরামর্শ নিয়েই সয়াবিন খাওয়া উচিত।

Health Benefits Of Soyabean
  • 6/11

আপনার যদি কোনো মানসিক রোগ থাকে তাহলে আপনার খাদ্যতালিকায় সয়াবিন অন্তর্ভুক্ত করা উচিত। সয়াবিন মানসিক ভারসাম্য ঠিক করে ও বুদ্ধির বিকাশ ঘটায়।
 

Health Benefits Of Soyabean
  • 7/11

সয়াবিনের গুণাগুণ সম্পর্কে বলতে গেলে, শুধুমাত্র সয়াবিনেরই এত গুণ রয়েছে যে আপনি এটি খেলে প্রোটিন, ক্যালসিয়াম, ভিটামিন, আয়রন, ফসফরাস, কপার, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম এবং জিঙ্কের মতো পুষ্টি উপাদান পাবেন। যেগুলো যেকোনো মানবদেহের জন্য অপরিহার্য।

Health Benefits Of Soyabean
  • 8/11

সয়াবিন নিঃসন্দেহে প্রোটিনের একটি ভাল উৎস, তবে সয়াবিন বেশি পরিমাণে খেলে স্বাস্থ্যের ক্ষতিও করে। এটি বেশি খেলে অ্যালার্জির সমস্যা হতে পারে। 

Health Benefits Of Soyabean
  • 9/11

সয়াবিন খাওয়ার কারণে মহিলাদের অনেক হরমোনজনিত সমস্যা হয়। বেশি সয়াবিন খাওয়া পুরুষদের ক্ষেত্রেও শুক্রাণুর সংখ্যা উল্লেখযোগ্যভাবে হ্রাস করে।

Health Benefits Of Soyabean
  • 10/11

সয়াবিনে উপস্থিত ট্রান্স ফ্যাট স্থূলতা বাড়ায় ও কোলেস্টেরলেও বৃদ্ধি করে। আপনার যদি হার্টের সাথে সম্পর্কিত সমস্যা থাকে তাহলে ভুলেও সয়াবিন খাবেন না। এছাড়া মাইগ্রেনের সমস্যা রয়েছে, শরীরে ফোলা থাইরয়েড রয়েছে, তাদেরও সয়াবিন মেপে খাওয়া উচিত। 

Health Benefits Of Soyabean
  • 11/11

এক পরিসংখ্যান বলছে, মহিলারা সপ্তাহে ৩ দিন ৩০ থেকে ৫০ গ্রাম সয়াবিন খান। পাশাপাশি খেতে পারেন সয়ামিল্ক। এতে হাড় শক্ত হয়। অস্টিওপোরোসিসের মতো হাড়ের ক্ষয়জনিত সমস্যাকে দূর করবে। পুরুষরা  প্রতিদিন ৭০ গ্রাম সয়াবিন খেতে পারেন।