scorecardresearch
 
লাইফস্টাইল

Psychological Tricks Simple Ways To Remember: কিছুই মনে থাকে না? এই ৩ উপায় শিখে নিন; স্মৃতিশক্তি হবে চাঙ্গা

কী করে মাথায় রাখবেন?
  • 1/8

আমরা রোজ অনেক কিছু পড়ি, শিখি এবং দেখি। কিন্তু প্রত্যেক জিনিস আমরা লম্বা সময় পর্যন্ত মনে রাখতে পারি না। কিছু জিনিস মনে থেকে যায় যেগুলি অত প্রয়োজন নেই। আবার এমন কিছু প্রয়োজনীয় জিনিস, আমরা মনে রাখতে পারি না।

কী করে মাথায় রাখবেন?
  • 2/8

আমাদের অনেক গুরুত্বপূর্ণ জিনিস ভুলে যাওয়ার স্বভাব রয়েছে। যার কারণে আমরা পরীক্ষায় ফেল করি। পড়াশোনা করেছেন এরকম বিভিন্ন কারণ থাকে আজকে আমরা আপনাকে তিনটি এমন ট্রিক্স জানাব, যা আপনাকে জিনিস মনে রাখতে সাহায্য করবে।

কী করে মাথায় রাখবেন?
  • 3/8

জার্মান মনোবৈজ্ঞানিক  Herman Ebbinghaus স্মৃতি এবং তার মেকানিজমের উপর স্টাডি করছেন। এই স্টাডি অনুযায়ী কোনও নতুন জিনিস শিখতে গেলে এক ঘণ্টার ভেতরে আমরা জিনিস ভুলে যাই। এটা নিয়ম।

কী করে মাথায় রাখবেন?
  • 4/8

যে কোনও জিনিস শেখার পর একদিন পর আমরা শুধুমাত্র ৩০ শতাংশ জিনিস মনে রাখি। কিন্তু কিছু ট্রিক্স আছে যাতে আমরা লম্বা সময় পর্যন্ত জিনিসগুলি মনে রাখতে পারি। আসুন জেনে নেই এই ট্রিক্সগুলি কী?

কী করে মাথায় রাখবেন?
  • 5/8

আপনি যেটাই মনে করার চেষ্টা করবেন, প্রথমে সেটি বুঝুন

আপনি ছাত্রদের দেখে থাকবেন যে কিছু মনে রাখার সময় তারা জিনিসটি বোঝার বদলে মুখস্ত করে। এটি করলে তাদের কিছুক্ষন পরে জিনিসটি মাথা থেকে বেরিয়ে যায়। কিন্তু এ কারণে জরুরি হল যে আপনি আপনার কিছু জিনিস মুখস্ত করছেন, তাহলে সেটি বারবার মুখস্ত করার বদলে সেই জিনিসটিকে ভালো করে বুঝুন। যখন আপনি জিনিসটি বুঝে মনে রাখতে চেষ্টা করবেন তখন আপনার পর্যন্ত আপনার মাথায় থাকবে।

কী করে মাথায় রাখবেন?
  • 6/8

জরুরি তথ্যগুলি হাইলাইট করুন

যখন আপনি কিছু মনে করার চেষ্টা করছেন বা মুখস্ত করার চেষ্টা করছেন তখন মনে রাখতে হবে যে আপনি যেটা পড়ছেন তার মধ্যে জরুরি তথ্য রয়েছে। সেগুলি হাইলাইট করুন। যা গুরুত্বপূর্ণ পয়েন্ট সেগুলিকে পয়েন্ট আউট করুন। এবার আপনাকে ওইগুলি শুরুতে শেষে মুখস্ত করতে হবে। মনোবৈজ্ঞানিকদের দাবি হল যে, আপনি এই জিনিসটি শুরু অথবা শেষে পড়বেন বা দেখবেন সেটি আপনার লম্বা সময় পর্যন্ত মনে থাকবে।

কী করে মাথায় রাখবেন?
  • 7/8

যেটাই বলবেন সেটা রেকর্ড করুন

এখন আপনার কাছে অনেক রকম গ্যাজেট রয়েছে। যাতে রেকর্ড করা যায়। যদি আপনি কিছু মনে করার চেষ্টা করেন তাহলে সেটি বলে পড়ুন এবং করার সময় আপনি আপনার গ্যাজেটে সেটি রেকর্ড করে ফেলুন।

 

কী করে মাথায় রাখবেন?
  • 8/8

এরপরে আপনি যখন পড়ার কিছু সময় পরে রেকর্ডিংটা শুনবেন তখন আপনার জিনিসগুলি অনুক্রমিক ভাবে মাথায় চলে আসবে। একবার পড়ার পর সেটি যদি শুনতে পারেন, তাহলে সেই তথ্যগুলি আপনার মাথায় বারবার গান বা কবিতা শোনার মত আবৃত্তি হতে থাকবে এবং আপনি দ্রুত তা মুখস্ত করে ফেলতে পারবেন। আপনার মস্তিষ্ক থেকে তা বেরিয়ে যাবে না।