scorecardresearch
 
লাইফস্টাইল

Health Tips: সারাদিন খারাপ যায়! সকালে ঘুম থেকে উঠে যে ১০ কাজ এড়িয়ে চলাই মঙ্গল

Health Tips
  • 1/11


বেশিরভাগ মানুষই সকালে ঘুম থেকে উঠতে গেলে  অলস হয়ে পড়েন। খুব কম লোকই আছেন যারা অ্যালার্ম ছাড়াই বা অ্যালার্ম বেজে যাওয়ার সাথে সাথেই উঠে যান। সকালে ঘুম থেকে ওঠার সাথে সাথে এমন অনেক কাজ করার পরামর্শ দেওয়া হয়, যাতে সারাদিন ভালো যায়। কিন্তু জানেন কি এমন কিছু অভ্যাস আছে যার কারণে আপনার সারাদিন নষ্ট হয়ে যেতে পারে। সকালে ঘুম থেকে ওঠার সাথে সাথে কোন কাজগুলো করা উচিত নয়?
 

Health Tips
  • 2/11


অ্যালার্ম স্নুজিং 
এক্সপার্টররা  বলেছেন যে অ্যালার্ম বেজে ওঠার সাথে সাথেই উঠতে হবে। অ্যালার্ম স্নুজিং থেকে জেগে ওঠার পরে আপনার যেমন সময় অপচয় হয় তেমনি আপনি ক্লান্ত বোধ করতে পারেন। সকালে ঘুম থেকে ওঠার পর যদি ফ্রেশ বোধ করতে চান তাহলে অ্যালার্মে বাজার সঙ্গে সঙ্গেই উঠে পড়ুন।

Health Tips
  • 3/11

সোশ্যাল মিডিয়া চেক করা 
অনেকেই সকালে ঘুম থেকে ওঠার সঙ্গে সঙ্গে সোশ্যাল মিডিয়ায় সক্রিয় হয়ে ওঠেন। সকালে ঘুম থেকে ওঠার সাথে সাথে বন্ধুবান্ধব এবং পরিবারের সাথে কী চলছে সে সম্পর্কে সমস্ত গসিপ এবং আপডেটগুলি জানতে তারা অ্যাকাউন্ট চেক করে। ভালো ঘুমের পর, সকালে এত কিছু দেখলে মানসিক চাপ অনুভব করতে পারেন। সকালে ঘুম থেকে উঠে স্নান সেরে ব্রেকফাস্ট করার পরেই ফোন চেক করলে ভালো হয়।

Health Tips
  • 4/11


কফি পান করা
আপনি যদি কফি পানে আসক্ত হয়ে থাকেন, তাহলে সকালে ঘুম থেকে ওঠার সাথে সাথে কফি পান করা এড়িয়ে চলুন। সকালে ঘুম থেকে ওঠার সাথে সাথে কফি পান করা আপনার শরীরের স্বাভাবিক কর্টিসলের মাত্রাকে খারাপ করে। গবেষণা অনুসারে, কফি পান করার সঠিক সময় সকাল ১০টা এবং বিকেল।

Health Tips
  • 5/11

প্রোটিন ছাড়া  ব্রেকফাস্ট
 সকালের ব্রেকফাস্টে  রুটি, রুটি বা পাউরুটি খেলে পেট ভরবে কিন্তু তা আপনাকে এনার্জি  দেবে না। এটি হতে পারে খাওয়ার কিছুক্ষণ পরে আপনি ঘুমিয়ে পড়তে শুরু করলেন। সারাদিন এনার্জির জন্য, এমন প্রাতঃরাশ করুন যাতে প্রচুর প্রোটিন থাকে।

Health Tips
  • 6/11

অগোছালো বিছানা রাখা
বেশিরভাগ মানুষই সকালে ঘুম থেকে ওঠার সাথে সাথে তাদের বিছানার যত্ন নিতে চান না। বিশৃঙ্খল বিছানা দেখতে শুধু খারাপ লাগে না, নেতিবাচক শক্তিও নিয়ে আসে। এ ছাড়া বিক্ষিপ্তভাবে ময়লা ও জীবাণুও জমতে পারে।
 

Health Tips
  • 7/11

টিভি দেখা 
সকালে ঘুম থেকে ওঠার সাথে সাথেই যদি টিভি দেখার অভ্যাস থাকে তাহলে সাবধান। বিশেষ করে আপনি যদি সকালে ঘুম থেকে উঠে নিউজ চ্যানেল দেখেন, তাহলে সকালেই আপনি মানসিক চাপে পড়তে পারেন। রাতে ভালো ঘুমের পর সকালে ঘুম থেকে উঠে স্ট্রেস নিলে সারাদিন নষ্ট হয়ে যাবে।
 

Health Tips
  • 8/11

পর্দা টেনে রাখা
কিছু মানুষ সকালে ঘুম থেকে ওঠার সাথে সাথে ঝলমলে আলো এড়াতে চান। তবে সকালে ঘুম থেকে উঠে জানালার পর্দা সরিয়ে বাইরের আলো-বাতাস উপভোগ করলে ভালো হয়। সকালের সূর্য রশ্মি দেখার পর আপনি আপনাআপনিই সতেজ বোধ করবেন এবং দিনটি ভালো যাবে।
 

Health Tips
  • 9/11

বেশি শরীরচর্চা
শারীরিক কার্যকলাপ করা ভাল বলে মনে করা হয়, তবে খুব ভোরে অতিরিক্ত ব্যায়াম করা এড়িয়ে চলুন। আপনি ঘুমানোর সময় আপনার মেরুদণ্ডের কর্ড স্বাভাবিকভাবেই তরল শোষণ করে। সকালে ঘুম থেকে ওঠার সাথে সাথে দ্রুত নীচু হবেন নানা এবং এমন কোন কাজ করবেন না যা শরীরের ক্ষতি করে।

Health Tips
  • 10/11

ঘুম থেক উঠেই কাজ শুরু করা
ঘুম থেকে ওঠার সাথে সাথে কাজ শুরু করা এবং সারাদিন আপনাকে কী করতে হবে তা নিয়ে ভাবতে শুরু করবেন না। ঘুম থেকে উঠে মেডিটেশন এবং ব্রাশ করার পর স্নান করা ভালো হবে। এবার কী হবে, এই ভেবে মনকে বিচলিত করবেন না। সকাল-সকাল  কাজ, ডেডলাইট, কাজের প্রেশার নিয়ে চিন্তা আপনার সারাদিন মন খারাপ করে রাখতে পারে।
 

Health Tips
  • 11/11


ইমেল চেক করা 
 বেশিরভাগ মানুষই তাদের ফোন পাশে নিয়ে ঘুমায়। অ্যালার্মের পর চোখ খোলার সাথে সাথেই প্রথমেই ইমেইল চেক করেন অনেকে। আপনিও যদি এমনটি করেন, তাহলে সকালে ঘুম থেকে উঠে নিজে থেকেই টেনশন নেওয়ার কাজটি করছেন।