scorecardresearch
 
 
লাইফস্টাইল

এই ৬ জিনিসই দাঁতের বারোটা বাজায়, সাবধান হোন

teeth damage
  • 1/8


আপনি যা খান পা পান করেন তা  আপনার দাঁত এবং মাড়িকে প্রভাবিত করে। কিছু খাবার  দাঁতকে মজবুত করে, আবার কিছু জিনিস দাঁতগুলিকে দ্রুত খারাপ  করে দেয়। আসুন সাবধান হওয়া  যাক এই জিনিসগুলি সম্পর্কে যা দাঁতের সৌন্দর্য নষ্ট করে।
 

teeth damage
  • 2/8

সোডা, ডায়েট সোডা এবং মিষ্টি পানীয়-  সোডা, কফি, মিষ্টি বা কোনও এনার্জি ড্রিঙ্ক  দাঁতের স্বাস্থ্যের জন্য ভাল বলে বিবেচিত হয় না। এই জিনিসগুলি কার্ডিওভাসকুলার ডিজিজ, স্থূলত্ব, ইনসুলিন প্রতিরোধের মতো সমস্যাগুলিকে বাড়িয়ে দেয়। এই পানীয়গুলিতে থাকা অ্যাসিডগুলি দাঁতে গহ্বরের সমস্যা সৃষ্টি করে এবং এর কারণে ব্যাকটিরিয়া দ্রুত বৃদ্ধি পায়। তারা দাঁতের এনামেল অর্থাৎ দাঁতের বাইরের স্তরকেও ক্ষতি করে। এই পানীয়গুলির অ্যাসিডগুলি শরীরের অভ্যন্তরে অ্যাসিডের পরিমাণও বাড়িয়ে তোলে।
 

teeth damage
  • 3/8

গবেষণায় দেখা গেছে যে সফট এবং মিষ্টিজাতীয় পানীয় দাঁতগুলির জন্য অত্যন্ত ক্ষতিকারক। বিশেষত ঠাণ্ডা পানীয়তে সাইট্রিক অ্যাসিড থাকে যা দাঁতের এনামেলকে সরাসরি ক্ষতি করে। তারা দাঁত থেকে ক্যালসিয়ামও টেনে নেয়। গবেষকরা বলেছেন, মুখে কোল্ড ড্রিংকস রাখলে সমস্যা আরও বাড়তে পারে। বিশেষজ্ঞরা অ্যাসিড পানীয় পান করার সাথে সাথে ব্রাশ করার পরামর্শ দেন।

teeth damage
  • 4/8

চিনি  এবং ক্যান্ডিস-  চিনি এবং মিষ্টাজাতীয় খাবারের কারণে মুখে ক্ষতিকারক ব্যাকটেরিয়া তৈরি হয়। যে কোনও খাবারে মিষ্টি যুক্ত করলে  স্বাস্থ্যের পাশাপাশি দাঁতের ক্ষতি করে। খাবার ও দুগ্ধজাতীয় উপাদানে উপস্থিত প্রাকৃতিক সুইটেনারে ফাইবার এবং খনিজ থাকে যা শরীরের জন্য  উপকারী। একই সময়ে, উচ্চ ফ্রুক্টোজ কর্ন সিরাপ বা টেবিল চিনিও গহ্বরের পাশাপাশি মুখের ক্যাবিটি  বাড়িয়ে তুলতে কাজ করে। মারির রোগ প্রায়শই এমন লোকদের মধ্যে দেখা যায় যারা প্রচুর মিষ্টি খায়। ক্যান্ডিস, ললিপপগুলিতেও প্রচুর পরিমাণে চিনি থাকে, যার কারণে বাচ্চাদের দাঁত দুর্বল হয়ে যায়।
 

teeth damage
  • 5/8

মিষ্টি সব্জি এবং বেকড মিষ্টি- অনেক লোক তাদের দিন শুরু করে এক বাটি মিষ্টি জাতীয় খাবার দিয়ে। মিষ্টি সিরিয়ালগুলিতে প্রোটিন এবং প্রয়োজনীয় পুষ্টির অভাব রয়েছে। এগুলিতে প্রচুর পরিমাণে চিনি থাকে যা দাঁতের পক্ষে ভাল নয়। বেকড মিষ্টিও দাঁতকে দুর্বল করে এবং মাড়ির রোগ বাড়ায়। সকালে কেক-প্যাস্ট্রি জাতীয় জিনিস খাওয়া থেকে বিরত থাকুন। আপনি যদি প্রাতঃরাশে ওট বা কর্নফ্লেক্স খান তবে এতে চিনির পরিমাণ খুব কম রাখুন।
 

teeth damage
  • 6/8

সাদা রুটি এবং স্টার্চ জাতীয়  খাবার- রিফাইন্ড কার্বস এবং স্টার্চ জাতীয় খাবার যেমন সাদা রুটি, সাদা ভাত এবং পটেটো  চিপস মুখের স্বাস্থ্যকে নষ্ট করতে পারে। সাদা রুটি এবং চিপসে পাওয়া কার্বস মুখের ব্যাকটিরিয়া এবং কেবিটি  দ্রুত বাড়ায়। ২০১১ সালের একটি গবেষণা অনুসারে, পটেটো  চিপগুলি শিশুদের মধ্যে ক্যাবিটির ঝুঁকি তীব্রভাবে বাড়িয়ে তোলে। স্টার্চযুক্ত খাবারগুলি প্রায়শই দাঁতে আটকে থাকে, যা দাঁতে দীর্ঘমেয়াদী ক্ষতির কারণ হয়। পরিবর্তে তাজা ফল খাওয়ার চেষ্টা করুন।

teeth damage
  • 7/8

ফলের রস - ফলের রস পুষ্টিতে ১০০ শতাংশ  সমৃদ্ধ তবে বেশি পরিমাণে পান করলে  দাঁতের ক্ষতি করতে পারে। ফলের রসগুলিতে কিছু পরিমাণ অ্যাসিড থাকে যা দাঁতের  এনামেলের জন্য ক্ষতিকারক হতে পারে। বিশেষত আঙ্গুর, কমলা, আপেল এবং লেবুর রসে অ্যাসিডের পরিমাণ বেশি। তাই প্রতিদিন এটি পান করা এড়ানো উচিত।

teeth damage
  • 8/8

অ্যালকোহল-  চিনিযুক্ত অ্যালকোহল  পানীয় দাঁতগুলির পক্ষে ভাল নয়। এগুলির কারণে  মুখের ক্যান্সার হওয়ার ঝুঁকিও রয়েছে। অ্যালকোহলের কারণে মুখ শুকানো হতে শুরু করে  এবং মুখের মধ্যে ব্যাকটিরিয়া গঠন শুরু হয়। অতিরিক্ত অ্যালকোহলের কারণে দাঁতের যত্নও আরও বেশি করতে হয়। যদি আপনি অ্যালকোহল গ্রহণ করেন তবে পরিমাণ সীমিত করুন।