scorecardresearch
 

Chanakya Niti For Parents: এই ধরনের বাবা-মা সন্তানদের জন্য শত্রু, জেনে নিন কী বলে চাণক্য নীতি

আচার্য চাণক্যকে জীবন দর্শনের একজন মহান পণ্ডিত মনে করা হয়। তিনি নীতিশাস্ত্রের একটি বই রচনা করেছেন, যেখানে তিনি তাঁর জীবনের সমস্ত অভিজ্ঞতা লিপিবদ্ধ করেছেন।

Advertisement
এই ধরনের বাবা-মা সন্তানদের জন্য শত্রুর মতো, জেনে নিন কী বলে চাণক্য নীতি এই ধরনের বাবা-মা সন্তানদের জন্য শত্রুর মতো, জেনে নিন কী বলে চাণক্য নীতি
হাইলাইটস
  • আচার্য চাণক্যকে জীবন দর্শনের একজন মহান পণ্ডিত মনে করা হয়
  • চাণক্য তাঁর নীতিশাস্ত্রের মাধ্যমে পাপ-পুণ্য, কর্তব্য ও অধর্মের কথা বলেছেন

আচার্য চাণক্যকে জীবন দর্শনের একজন মহান পণ্ডিত মনে করা হয়। তিনি নীতিশাস্ত্রের একটি বই রচনা করেছেন, যেখানে তিনি তাঁর জীবনের সমস্ত অভিজ্ঞতা লিপিবদ্ধ করেছেন। চাণক্য তাঁর নীতিশাস্ত্রের মাধ্যমে পাপ-পুণ্য, কর্তব্য ও অধর্মের কথা বলেছেন। তাদের নীতির মাধ্যমে একজন ব্যক্তি তাঁর জীবনকে উন্নত করতে পারেন। চাণক্যের নীতি সারা দেশে বিখ্যাত। চাণক্যের নীতির মাধ্যমে যে কোনও ব্যক্তি তাঁর জীবনের সেরাটা করতে পারেন। ধর্ম-অধর্ম, কর্ম, পাপ-পুণ্য ছাড়াও চাণক্য তাঁর নীতিতে সাফল্যের জন্য অনেক মন্ত্রও দিয়েছেন। তিনি অভিভাবকদের এমন কিছু অভ্যাসের কথাও বলেছেন, যা তাদের নিজের সন্তানের শত্রু করে তোলে। আসুন জেনে নেই সেই অভ্যাসগুলো সম্পর্কে। 

চাণক্য শ্লোকে বলেছেন যে বাবা-মা তাঁদের সন্তানদের শিক্ষায় মনোযোগ দেন না, তাঁরা সন্তানদের শত্রুর মতো। ছেলে মেয়েদের স্কুলে পাঠানো তাঁরা তুচ্ছ মনে করেন। পণ্ডিতদের দলে অশিক্ষিত ছেলে মেয়েদের অবস্থান রাজহাঁসের পালের মতোই। তাই অভিভাবকদের অবশ্যই সন্তানদের লেখাপড়ার দিকে নজর দিতে হবে।

চাণক্য নীতি অনুসারে, শৈশব থেকে বপন করা বীজ অনুসারে ফলগুলি শিশুদের মধ্যে উপস্থিত হবে, তাই পিতামাতার কর্তব্য তাদেরকে এমন একটি পথে পরিচালিত করা, যা তাদের মধ্যে একটি গুণী প্রকৃতির বিকাশ ঘটায়।

আরও পড়ুন

আপনি যদি বাচ্চাদের খুব বেশি ভালোবাসেন এবং আদর করেন তবে তারা নষ্ট হয়ে যায় এবং কৌতুকপূর্ণ হয়ে ওঠে। চাণক্যের মতে, শিশুরা যদি কোনও ভুল কাজ করে, তাহলে তাদের আগে থেকেই বোঝানো উচিত এবং সেই ভুল কাজ থেকে দূরে রাখার চেষ্টা করা উচিত। শিশুদের ভুল কাজ করার জন্যও তিরস্কার করা উচিত, যাতে তারা সঠিক এবং ভুল বুঝতে পারে।

চাণক্যের মতে, সন্তানদের ভালভাবে লালন-পালন করাও পিতার কর্তব্য। যেসব বাবা-মা এই দায়িত্ব থেকে সরে এসেছেন, তাঁদেরও ছেলের কাছ থেকেও কিছু আশা করা উচিত নয়।

Advertisement

Advertisement