scorecardresearch
 

Chanakya Niti Life Lesson: এই ৫ ব্যক্তি সম্মান পাওয়ার যোগ্য নিয়ে, আতিথ্য দিলে বিপদ আপনার!

chanakya niti on life truth: আচার্য চাণক্যের মতে, সমাজে এমন কিছু লোক আছে যাদের সম্মান করা উচিত নয় কারণ এই লোকেদের মধ্যে এমন কিছু খারাপ স্বভাব আছে, যা সম্মান পেলে বেড়ে যায় এবং তারা নিজেদের পরিবর্তন করতে চান না। এ কারণে সমাজে পাঁচ ধরনের মানুষ আছে, যাদের সম্মান দিলে আপনার সমস্যা বাড়তে পারে।

Advertisement
কারা আপনার সম্মান পাওয়ার যোগ্য নয়? কারা আপনার সম্মান পাওয়ার যোগ্য নয়?

Chanakya Niti: আচার্য চাণক্য জীবনের সঙ্গে  সম্পর্কিত এমন অনেক শিক্ষা দিয়েছেন, যা বোঝার মাধ্যমে আমরা অনেক অসুবিধা এড়াতে পারি। আচার্য চাণক্য মানুষকে সম্মান করার সঙ্গে  সম্পর্কিত একটি সত্য বলেছেন। চাণক্য নীতিতে উল্লেখ করা হয়েছে যে কিছু মানুষ আছেন, যাদের সম্মান আপনার সমস্যা বাড়িয়ে দিতে পারে। আসুন, জেনে নেওয়া যাক আচার্য চাণক্য কোন মানুষকে বেশি সম্মান দিতে না করেছেন।

অযোগ্য মানুষ যারা মিষ্টি কথা বলে
কিছু লোক আছে যারা কোন কাজ না করেও মিষ্টি কথা বলে জায়গা করতে চায়। আসলে মিষ্টি কথা বলার পেছনের কারণ হল তাদের অযোগ্যতা ধরা পড়বে না, কারণ তাঁদের এটি ফাঁস হয়ে যাওয়ার ভয় থাকে, তাই এই ধরনের লোকদের সম্মান দেওয়া উচিত নয় কারণ এই ধরনের লোকদের যদি সম্মান দেওয়া হয় তাহলে তারা নিজেদের প্রতিভা ছাড়াই যোগ্য মনে করতে শুরু করে।

যারা দলবদ্ধভাবে পরিকল্পনা করে
আপনি নিশ্চয়ই আপনার চারপাশে এমন মানুষ দেখেছেন যাদের একা দাঁড়ানোর সাহস নেই। তারা একটি দলে থাকে, অর্থাৎ, তারা একই প্রকৃতির৫-৬ বা তার বেশি লোকের একটি গ্যাং গঠন করে এবং অন্যান্য লোকদের বিরুদ্ধে ষড়যন্ত্র করতে থাকে। যখনই একটি ছোট সমস্যা দেখা দেয়, এই ধরনের লোকেরা, তাদের বন্ধুদের সঙ্গে, সেই সমস্যাটিকে আরও বাড়িয়ে তুলতে শুরু করে এবং একটি নির্দিষ্ট ব্যক্তির জন্য জীবন কঠিন করে তোলে। এই ধরনের মানুষ সম্মানের যোগ্য নয় কারণ এই ধরনের লোকদের সম্মান দিলে সমাজে অশুভ প্রভাব ছড়ায়।

আরও পড়ুন

যারা সবার বন্ধু হয়ে যায়
একটি পুরানো কথা আছে, যে  সবার বন্ধু সে আসলে কারো বন্ধু নয়। এই ধরনের লোকেরা আপনার সামনে অন্যদের খারাপ কথা বলে এবং আপনি মুখ ফিরিয়ে নেওয়ার সঙ্গে সঙ্গে আপনাকে খারাপ বলতে শুরু করে। এমন মানুষদের কখনো বিশ্বাস করা যায় না। আপনি যদি এই ধরনের লোকদের সম্মান দেন, তাহলে এই ধরনের লোকেরা নিজেদেরকে খুব গুরুত্বপূর্ণ মনে করবে এবং তাদের এই অভ্যাসকে উৎসাহিত করা হবে।

Advertisement

যারা পশু-পাখি, শিশু ও অসহায় মানুষকে নির্যাতন করে
আচার্য চাণক্য যে কোনো ব্যক্তিকে নির্যাতন করাকে পাপ বলে মনে করেন, তাই  চাণক্য নীতিতে পশু, পাখি, শিশু, শ্রমিক শ্রেণী ও বয়স্ক মানুষের ওপর সংঘটিত অত্যাচার ক্ষমার শ্রেণীভুক্ত নয়। আচার্য চাণক্যের মতে, যদি কোনো ব্যক্তি তার ক্ষমতা প্রদর্শনের জন্য পশু, পাখি বা কোনো অসহায় প্রাণীকে হয়রানি করে, তাহলে এমন ব্যক্তি সম্মান পাওয়ার যোগ্য নয় বরং শাস্তি হওয়া উচিত কারণ এমন ব্যক্তিদের সম্মান দেওয়া সমাজ ও মানবতা উভয়েরই ক্ষতি করবে।

যারা অন্যদের অপমান করে
কিছু মানুষ আছে যারা অন্যকে অপমান করার মধ্যেই সুখ খুঁজে পায়। তারা মনে করে যে এটি করে তারা সবার চোখে উঠছে, যেখানে সত্য হল যে এই ধরনের লোকেরা কিছুটা হতাশায় ভোগে এবং নিজেকে গুরুত্বপূর্ণ দেখানোর জন্য তারা অন্য লোকদের অপমান করে, যাতে অন্য লোকেদের ছোট দেখায়। বিশেষ করে যারা নারীদের নিকৃষ্ট মনে করে অপমান করে তারা সম্মান পাওয়ার যোগ্য নয়।
 

Advertisement