scorecardresearch
 

Chanakya Niti Tips About Women: এই গুণ থাকলেই মেয়েরা হতে পারেন সর্বোত্তম স্ত্রী-মা, যা বলছে চাণক্য নীতি

Chanakya Niti: চাণক্য নীতি বলে যে মানুষের জীবন অমূল্য। এই জীবনকে যদি সফল ও অর্থবহ করতে হয়, তবে প্রত্যেকেরই কিছু বিষয় সবসময় মাথায় রাখা উচিত। চাণক্য এমন মহিলাদের সম্পর্কে উল্লেখ করেছেন, তারা যদি কোনও ব্যক্তির জীবনসঙ্গী হন, তাহলে তার জীবনে উন্নতি হতে সময় লাগে না। আসুন জেনে নেওয়া যাক এমন নারী সম্পর্কে।

Advertisement
মহিলাদের মধ্যে কোন গুণের কথা বলেছেন চাণক্য? মহিলাদের মধ্যে কোন গুণের কথা বলেছেন চাণক্য?

Chanakya Niti: বিখ্যাত অর্থনীতিবিদ আচার্য চাণক্য একজন অত্যন্ত বুদ্ধিমান এবং দক্ষ রাজনীতিবিদ ছিলেন। তাঁর নীতিতে তিনি শুধু একজন ব্যক্তির সাফল্য অর্জনের সমস্ত পথই দেখিয়ে দেননি, এর মাধ্যমে সমাজের কল্যাণও করেছেন। আজও তার রণনীতি সারা বিশ্বে বিখ্যাত। আচার্য চাণক্য তার নীতির জোরে একজন সাধারণ বালক চন্দ্রগুপ্তকে মাধগের সম্রাট বানিয়েছিলেন। তিনি তার নীতিশাস্ত্রে ব্যক্তিগত জীবন, চাকরি, ব্যবসা, সম্পর্ক, বন্ধুত্ব, শত্রু ইত্যাদি জীবনের বিভিন্ন দিক সম্পর্কে তার মতামত শেয়ার করেছেন। চাণক্য নীতি বলে যে  মানুষের জীবন অমূল্য। এই জীবনকে যদি সফল ও অর্থবহ করতে হয়, তবে প্রত্যেকেরই কিছু বিষয় সবসময় মাথায় রাখা উচিত। চাণক্য এমন মহিলাদের সম্পর্কে উল্লেখ করেছেন, তারা যদি কোনও ব্যক্তির জীবনসঙ্গী হন, তাহলে তার জীবনে উন্নতি হতে সময় লাগে না। আসুন জেনে নেওয়া যাক এমন নারী সম্পর্কে।  

লক্ষ্মীর রূপ শান্ত প্রকৃতির মহিলারা
চাণক্য নীতি অনুসারে, শান্ত মহিলাকে লক্ষ্মীর রূপ হিসাবে বিবেচনা করা হয়। এমতাবস্থায়, শান্ত মনের একজন নারী যদি একজন পুরুষের জীবনে তার স্ত্রী হিসেবে আসেন, তাহলে তিনি শুধু ঘরের শোভা বাড়ান না, পরিবারে ঐক্য ও শান্তি বজায় রাখেন। এতে সেই পরিবারের উন্নতি হতে বেশি সময় লাগে না।  

শিক্ষিত ও সংস্কৃতিমনা নারী
আচার্য চাণক্যের মতে, একজন শিক্ষিত, গুণবান ও সংস্কৃতিমনা নারী যদি স্ত্রী হিসেবে জীবনে আসেন, তাহলে তিনি প্রতিটি পরিস্থিতিতে পরিবারের সাহায্যকারী হয়ে ওঠেন। এই ধরনের মহিলারা কেবল আত্মবিশ্বাসে পরিপূর্ণ নয়, তারা নির্ভয়ে বড় সিদ্ধান্তও নিতে পারেন।

আরও পড়ুন

মিষ্টি কথায় মোহিত করে দেয়
আচার্য চাণক্যের মতে, যে পুরুষ এই ধরনের  মৃদুভাষী মহিলাকে বিয়ে করেন    তিনি সর্বদা সুখী জীবনযাপন করেন। এমন নারীরা নিজেরাই সমাজে সম্মান পান। একই সঙ্গে , তারা তাদের পিতামাতা এবং শ্বশুরবাড়ির প্রতিপত্তিও বৃদ্ধি করেন।  

Advertisement

সীমিত আকাঙ্ক্ষার অধিকারী নারী
আচার্য চাণক্যের মতে, যে নারীরা পরিস্থিতি অনুযায়ী তাদের ইচ্ছাকে মানিয়ে নিতে  জানেন, তারাই সেরা স্ত্রী বলে প্রমাণিত হন। এ ধরনের নারীরা তাদের স্বামী ও পরিবারকে ভালো কাজ করতে এবং সঠিক পথে চলতে উদ্বুদ্ধ করেন। তাদের সীমিত আকাঙ্ক্ষার কারণে, পরিবারটিও কখনও আর্থিক সংকটে পড়ে না, যা পুরো পরিবারকে উপকৃত করে।

Advertisement