scorecardresearch
 

Chanakya Niti for Married Life: এই বিষয়ে একেবারেই লজ্জা পাওয়া উচিত নয় স্ত্রীর, নইলে জীবনে গ্রহণ লাগবে

Chanakya Niti: বলা হয় ঈশ্বর বিয়ের জুটি ঠিক করেন কিন্তু বিবাহিত জীবন সুখী রাখা মানুষের দায়িত্ব। স্বামী-স্ত্রীর সম্পর্কের সুখ-শান্তি বজায় রাখতে চাণক্য কিছু বিশেষ কথা বলেছেন।

Advertisement
জেনে নিন কী বলে চাণক্য নীতি জেনে নিন কী বলে চাণক্য নীতি

Chanakya Niti anout Wife: আচার্য চাণক্যের নাম শুনলেই সবার আগে যে কথাটি আসে তা হল 'চাণক্য নীতি'। কারণ চাণক্য নীতি হল আচার্য চাণক্যের অভিজ্ঞতা ও জ্ঞানের এমন একটি সংগ্রহ যার সাহায্যে মানুষ পৃথিবীতে একটি বড় অবস্থান অর্জন করেছে। অনেক ব্যবসায়ী এবং ছাত্র চাণক্য নীতিকে সাফল্যের চাবিকাঠি হিসাবে বিবেচনা করে এবং এতে প্রদত্ত নীতিগুলি অনুসরণ করে। আচার্য চাণক্য এই বইয়ের মাধ্যমে তাঁর জীবনের অভিজ্ঞতার সারাংশ মানুষের কাছে পৌঁছে দিয়েছেন। চাণক্য নীতিতে, আপনি কেবল সাফল্য অর্জনের রহস্যই পাবেন না, এটি আপনাকে সুখী জীবনযাপনের শিল্পও শিখিয়েছে। আচার্য চাণক্য বলেছেন সুখী দাম্পত্য জীবনের জন্য একজন মানুষকে কিছু বিষয় মাথায় রাখতে হবে।

 বলা হয় ঈশ্বর বিয়ের জুটি ঠিক করেন  কিন্তু বিবাহিত জীবন সুখী রাখা মানুষের দায়িত্ব। স্বামী-স্ত্রীর সম্পর্কের সুখ-শান্তি বজায় রাখতে চাণক্য কিছু বিশেষ কথা বলেছেন।

  • স্বামী-স্ত্রী একে অপরের ভরসার জায়গা। চাণক্য বলেছেন যে, যেমন স্বামীর দায়িত্ব স্ত্রীকে রক্ষা করা, ঠিক তেমনি স্বামীর বিপদে পড়লে তার প্রতিটি প্রয়োজন দেখাশোনা করাও স্ত্রীর দায়িত্ব। এটি একটি সুখী দাম্পত্য জীবনের সূত্র।
  • বিবাহিত জীবনে স্বামী-স্ত্রীর একে অপরের উপর অধিকার রয়েছে। চাণক্যের মতে, স্বামীর মন খারাপ বা দুঃখ থাকলে প্রেমের সাহায্যে তাকে সুখ দেওয়া স্ত্রীর কর্তব্য। আপনার সীমাহীন ভালবাসা ব্যয় করুন। এটি কখনই সম্পর্কের মধ্যে তিক্ততা সৃষ্টি করবে না এবং একে অপরের সঙ্গে সর্বদা সুখে থাকবেন।
  • চাণক্য নীতি বলে যে স্বামী এবং স্ত্রীর একে অপরের প্রতি তাদের ভালবাসা, ত্যাগ এবং উৎসর্গে কখনই লজ্জা বোধ করা উচিত নয়। এমন টা না করলেই দুজনের মধ্যে ফাটল সৃষ্টি হয় এবং সম্পর্ক ধীরে ধীরে ফাঁপা হয়ে যায়।
  • বিবাহিত জীবনের যাত্রা তখনই এগিয়ে যায় যখন তার প্রতি আস্থা থাকে। একজন সৎ ব্যক্তি কখনই তার স্ত্রী ছাড়া অন্য কারো কাছ থেকে ভালোবাসা কামনা করেন না। এমতাবস্থায় স্ত্রীর কখনোই তার স্বামীর প্রতি ভালোবাসা কমানো উচিত নয়।
  • চাণক্য নীতিতে বলা হয়েছে যে স্ত্রী তার কিছু জিনিস স্বামীর কাছ থেকে লুকিয়ে রাখে। তার গুরুতর অসুস্থতা, পারিবারিক মতভেদ। এর পেছনে নারীদের উদ্দেশ্য হলো তারা তাদের স্বামীকে কষ্ট দিতে চায় না।
  • চাণক্য তার নীতিতে বলেছেন যে তার বাহ্যিক সৌন্দর্যের উপর ভিত্তি করে একজনের জীবনসঙ্গী নির্বাচন করা উচিত নয়। সর্বদা একজন ব্যক্তিকে তার গুণাবলীর ভিত্তিতে বিচার করুন, কারণ একজন সংস্কৃতিমনা মহিলা কেবল তার স্বামীর জীবনেই সুখ আনে না, তার উপস্থিতি বহু প্রজন্মের জন্য সুফল  বয়ে আনে।

আরও পড়ুন

Advertisement
 
 

 

 

Advertisement