scorecardresearch
 

Ethics of Chanakya: এই ৪ জিনিস সঙ্গে থাকলে সর্বদা ঘিরে থাকবে সমস্যা, বলে গিয়েছেন চাণক্য

Chanakya Niti: আচার্য চাণক্যকে একজন মহান উপদেষ্টা, রাজনীতিবিদ, দার্শনিক হিসাবে বিবেচনা করা হত এবং তাঁর বেদ ও পুরাণের সম্পূর্ণ জ্ঞানও ছিল। এই জ্ঞানের ভিত্তিতে তিনি মানুষের জীবনের সঙ্গে সম্পর্কিত বিষয়গুলো বলেছেন। চাণক্য নীতির একটি শ্লোকের মাধ্যমে বলা হয়েছে যে একজন মানুষ যদি এই ৪টি জিনিসকে সমর্থন করেন, তবে তিনি সর্বদা সমস্যায় ঘেরা থাকবেন। আসুন জেনে নেওয়া যাক এই ৪টি জিনিস যা থেকে দূরে থাকার পরামর্শ দিয়েছেন আচার্য চাণক্য।

Advertisement
এই ৪ জিনিস থেকে জীবনে দূরত্ব বজায় রাখুন এই ৪ জিনিস থেকে জীবনে দূরত্ব বজায় রাখুন


Chanakya Niti In Bengali: 
মূর্খাশিষ্যপদেশেন দুষ্টাস্ত্রিভরনেন চ।
দুঃখতেইঃ সম্প্রয়োগেন পণ্ডিতোপ্যাবাসিদতি ॥

আচার্য চাণক্যের নীতিতে মানুষের ভালো-মন্দের কথা  বলা হয়েছে। আচার্য চাণক্য তার নীতির মাধ্যমে আপনার জন্য কোনটি ভালো এবং কোন জিনিসগুলি থেকে আপনাকে দূরে থাকতে হবে সে সম্পর্কে যথেষ্ট জ্ঞান দিয়েছেন। তিনি বিশ্বাস করেন যে একজন ব্যক্তি যদি এই ৪টি জিনিস থেকে দূরে না থাকেন তবে তাকে সর্বদা ঝামেলা ঘিরে থাকে। চলুন দেখে নেওয়া যাক এই ৪টি জিনিস কোগুলি।

মূর্খ শিষ্যের কাছে উপদেশ
আচার্য চাণক্য বিশ্বাস করেন যে, মূর্খ শিষ্যকে উপদেশ দিয়ে লাভ নেই। সে যা চায় তাই করে। এখানে মূর্খ শিষ্যের অর্থ হলো, এমন লোকের যারা  কারো কথা শোনে না। এদের কোন প্রকার জ্ঞান প্রদান করা  সময় নষ্ট করার শামিল এবং যারা এই ধরনের মূর্খদের জন্য যারা সময় নষ্ট করে তারা সর্বদা বিপদে পরিবেষ্টিত থাকে।

আরও পড়ুন

এমন নারী
আচার্য চাণক্যও এমন নারীদের দেখে দূরে থাকতে বলেছেন  নিজের কেবল নিজেদের সুবিধা দেখে এবং বাড়ির আর কারও কোন কথা শোনে না। চাণক্য বলেন, যে নারী তার পরিবারকে সঙ্গে নেন না,  স্বামী, সন্তান এবং পিতামাতার কথা চিন্তা করে না,  এমন নারীদের থেকে দূরত্ব বজায় রাখাই বুদ্ধিমানের কাজ। এই ধরনের মহিলারা নিজেদের পাশাপাশি তাদের সঙ্গে জড়িতদের ক্ষতি করে।

টাকা হারানোর চিন্তা
এই ধরনের লোকেরা যারা সর্বদা কেবল অর্থের কথা চিন্তা করে, অর্থাৎ তারা কেবল অর্থ হারানোর ভয়ে থাকে এবং এই কারণে তারা প্রয়োজনীয় কাজে ব্যয় করা থেকে পালিয়ে যায়,  এই ধরনের লোকেরা সর্বদা সমস্যায় ঘেরা থাকে কারণ তারা তাদের সম্পদ ভাল কাজে ব্যয় করতে পারে না। এই ধরনের লোকদের অর্থ তাদের চলে যাওয়ার পরে অন্য লোকেরা ব্যবহার করে। তাই অপ্রয়োজনীয় ব্যয় করবেন না, যেখানে প্রয়োজন সেখানে ব্যয় করুন।

Advertisement

দুঃখী ব্যক্তি
আচার্য চাণক্য বলেছিলেন যে আমাদেরও এমন লোকদের থেকে দূরত্ব বজায় রাখা উচিত যারা সর্বদা ঝামেলার কথা বলে  এবং সর্বদা নেতিবাচক কথা বলে। এই ধরনের লোকদের সঙ্গে কোথাও থাকার ফলে, নেতিবাচকতা আপনার উপর আধিপত্য শুরু করে এবং আপনি ভাল কিছু ভাবতে সক্ষম হন না। তাই এমন লোকদের থেকে দূরে থাকাই বুদ্ধিমানের কাজ যারা সবসময় দুঃখের কথা বলে।

Advertisement