scorecardresearch
 

Geeta Gyan About Bad Company: সঙ্গ দোষে মানুষের কী কী হয়? গীতায় বলেছেন শ্রী কৃষ্ণ

শ্রীমদ্‌ভগবদ্‌গীতা হিন্দুদের অন্যতম পবিত্র ধর্মগ্রন্থ। এটি ভগবান শ্রীকৃষ্ণের শিক্ষা বর্ণনা করে। গীতার এই শিক্ষাগুলি মহাভারতের যুদ্ধের সময় শ্রীকৃষ্ণ অর্জুনকে দিয়েছিলেন।

Advertisement
সঙ্গ দোষে মানুষের কী কী হয়? গীতায় বলেছেন শ্রী কৃষ্ণ সঙ্গ দোষে মানুষের কী কী হয়? গীতায় বলেছেন শ্রী কৃষ্ণ
হাইলাইটস
  • শ্রীমদ্‌ভগবদ্‌গীতা হিন্দুদের অন্যতম পবিত্র ধর্মগ্রন্থ
  • গীতায় দেওয়া শিক্ষাগুলি আজও সমানভাবে প্রাসঙ্গিক

শ্রীমদ্‌ভগবদ্‌গীতা হিন্দুদের অন্যতম পবিত্র ধর্মগ্রন্থ। এটি ভগবান শ্রীকৃষ্ণের শিক্ষা বর্ণনা করে। গীতার এই শিক্ষাগুলি মহাভারতের যুদ্ধের সময় শ্রীকৃষ্ণ অর্জুনকে দিয়েছিলেন। গীতায় দেওয়া শিক্ষাগুলি আজও সমানভাবে প্রাসঙ্গিক এবং মানুষকে জীবনযাপনের সঠিক পথ দেখায়। গীতার বাণী জীবনে গ্রহণ করলে মানুষ অনেক উন্নতি লাভ করে। গীতায় কর্মের নীতি ব্যাখ্যা করা হয়েছে। আসুন জেনে নেওয়া যাক সেই জিনিসগুলি কী যা শ্রী কৃষ্ণ প্রত্যেকের জন্য প্রয়োজনীয় বলেছেন।

গীতার মূল্যবান বাণী

গীতায় লেখা আছে, মানুষের জন্য খারাপ সঙ্গ হল কয়লার মতো, যে হাত গরম হলে পুড়ে যায় এবং ঠান্ডা হলে কালো করে দেয়।
শ্রী কৃষ্ণ বলেছেন যতক্ষণ আপনি ভয় পাবেন, অন্যরা আপনার জীবনের সিদ্ধান্ত নিতে থাকবে। তাই ভয়কে জয় করে নির্ভয়ে এগিয়ে যান।

আরও পড়ুন

অন্যের কাছ থেকে পাওয়া ভালোবাসা মনে রাখতে পারেন বা নাও থাকতে পারেন, তবে একজন ব্যক্তি কখনই প্রিয়জনের কাছ থেকে পাওয়া বিশ্বাসঘাতকতার কথা ভুলে যান না। সেজন্য আপনার প্রিয়জনের সঙ্গে এমন কিছু করার সময় আপনার অনেকবার চিন্তা করা উচিত।

গীতায় লেখা আছে যে, মানুষের কখনই তার কর্মে সন্দেহ করা উচিত নয়। এটি করার মাধ্যমে, একজন ব্যক্তি নিজেকে ধ্বংস করে। অতএব, আপনি যদি সাফল্য পেতে চান, তবে আপনি যে কাজই করুন না কেন, বিনা সন্দেহে পূর্ণ বিশ্বাসের সঙ্গে সম্পূর্ণ করুন, তবেই আপনি সাফল্যের পথে এগিয়ে যাবেন।

শ্রীকৃষ্ণ গীতায় বলেছেন যে কোনও কাজে সফলতা পেতে হলে মনের উপর নিয়ন্ত্রণ থাকা খুবই জরুরি। কাজ করার সময় আপনার মনকে সবসময় শান্ত ও স্থিতিশীল রাখতে হবে। ক্রোধ বুদ্ধিকে নষ্ট করে এবং এর ফলে করা কাজ নষ্ট হয়ে যায়। তাই মনকে শান্ত রাখার চেষ্টা করুন।

Advertisement

শ্রী কৃষ্ণের মতে, তোমার কাছ থেকে যা কিছু কেড়ে নেওয়া যায়, বুঝে নিও তা মোটেও তোমার নয়!

 

TAGS:
Advertisement