scorecardresearch
 

Love- Relationship Tips: সঙ্গী কি শুধুই নিজের দুঃখ-সমস্যার কথা বলে? সম্পর্কে এই ৫ লক্ষণ উপেক্ষা করবেন না

কখনও কখনও এই সম্পর্কগুলি ভারসাম্যহীন হয়ে পড়ে। বিশেষ করে যখন একজন সঙ্গী নিজেকে এবং নিজের আবেগকে নিয়ন্ত্রণ করার পরিবর্তে, প্রতিটি ছোট-বড় জিনিসের জন্য ক্রমাগত তার মানসিক চাপ অন্যের উপর চাপিয়ে দেয়।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

যে কোনও সম্পর্ক মানসিক সংযোগের উপর নির্মিত হয়। তবে কখনও কখনও এই সম্পর্কগুলি ভারসাম্যহীন হয়ে পড়ে। বিশেষ করে যখন একজন সঙ্গী নিজেকে এবং নিজের আবেগকে নিয়ন্ত্রণ করার পরিবর্তে, প্রতিটি ছোট-বড় জিনিসের জন্য ক্রমাগত তার মানসিক চাপ অন্যের উপর চাপিয়ে দেয়। তখন এই পরিস্থিতিকে সম্পর্কের মধ্যে 'ইমোশনাল ডাম্পিং' বলা হয়।

এটি সম্পর্কে থাকা অন্য ব্যক্তিটি ক্লান্ত ও হতাশ বোধ করতে পারে। কীভাবে বুঝবেন আপনিও সম্পর্কে ইমোশনাল ডাম্পিংয়ের সমস্যায় পড়েছেন? মনোবিজ্ঞানী, সম্পর্ক বিশেষজ্ঞ এবং সেক্সোলজিস্ট ডাঃ পাবনা এস, এমন অনেক পরিস্থিতির কথা বলেছেন যা, ইঙ্গিত দেয় যে আপনি এই ধরণের সমস্যার সম্মুখীন হচ্ছেন।

* আপনার সঙ্গী কি আপনার সম্পর্কে কিছু জিজ্ঞাসা না করে, সব সময় তার সমস্যা এবং উদ্বেগের কথা বলেন? এটি ইঙ্গিত দেয় যে, এই সম্পর্কের মধ্যে শুধুমাত্র একজন, অন্যজনের বিষয়ে কিছু না জানার আগ্রহ দেখিয়ে শুধু নিজের সব শেয়ার করছেন। এটি সম্পর্কের মানসিক সমর্থনে ভারসাম্যহীনতা নির্দেশ করে।

* আপনার সঙ্গী কি মানসিক সমর্থনের জন্য আপনার উপর সম্পূর্ণ নির্ভরশীল এবং বিনিময়ে খুব কমই আপনার পরিস্থিতি বোঝেন বা সমর্থন করেন? একটি সুস্থ সম্পর্কের মধ্যে উভয় পক্ষের একে অপরকে মানসিকভাবে সমর্থন জড়িত, একতরফা নয়।

* সঙ্গীর সঙ্গে কথোপকথনের পরে আপনি কি প্রায়ই মানসিকভাবে ক্লান্ত বোধ করেন? এটি ইমোশনাল ডাম্পিংয়ের নেতিবাচক প্রভাবের দিকে নির্দেশ করে। যা, আপনাকে দুর্বল করে তোলে এবং মানসিক স্বাস্থ্য নষ্ট করে।

* আপনি কি মনে করেন যে, যখন আপনার অনুভূতিগুলি ভাগ করার চেষ্টা করেন, তখন সেগুলিকে একপাশে সরিয়ে দেওয়া হয় বা অপ্রয়োজনীয় বা তুচ্ছ বলে খারাপ ব্যবহার করা হয়? এই বাদ দেওয়া বা অবহেলা করার আচরণ আপনার মানসিক চাহিদার জন্য সম্মান এবং সহানুভূতির অভাব দেখায়। এটি একটি সম্পর্কের মধ্যে একটি রেড ফ্ল্যাগ।

Advertisement

* সম্পর্কে থাকাকালীন কি এমন মনে হয় যে, আপনি শুধুই শুনছেন বা যত্ন নিচ্ছেন? অন্যদিকে আপনার সঙ্গীর এদিকে কোনও খেয়ালই নেই? একটি সুস্থ সম্পর্ক সমতা এবং পারস্পরিক সহযোগিতার উপর নির্মিত হয়। এটা একদমই ঠিক নয় যে, একজন শুধুই খেয়াল রাখবেন এবং অন্যজন তার ব্যাপারে ভাববেন না কিছুই।

সম্পর্কের উপর নেতিবাচক প্রভাব

ইমোশনাল ডাম্পিং যে কোনও ব্যক্তি এবং সম্পর্ক উভয়ের জন্যই ক্ষতিকর পরিণতি হতে পারে। এই কারণে একজন ব্যক্তিকে তার সঙ্গীর কাছে থেকে ভালোবাসা এবং যত্নের পরিবর্তে ক্রমাগত মানসিক চাপ এবং নেতিবাচকতার সম্মুখীন হতে হয়। দীর্ঘ সময় ধরে এই পরিস্থিতি চলতে থাকলে, সম্পর্কের প্রতি বিরক্তি এবং অসন্তোষ তৈরি করে যা ব্রেকআপের কারণ হতে পারে।

 

Advertisement