scorecardresearch
 

Parenting Tips: সন্তানের পড়াশোনায় মন নেই? এই ৪ টিপস মানলেই কেল্লাফতে

কিছু ছোটখাটো বিষয়ের প্রতি খেয়াল রাখলেই দেখবেন শিশু শুধু পড়ালেখায় ভালোই হবে না, তাকে পড়াশোনার অনুপ্রেরণাও দেবে। জেনে নিন কীভাবে আপনি বাচ্চাদের পড়াশোনায় উদ্বুদ্ধ করতে পারেন।

Advertisement
সন্তানের পড়াশোনায় মন নেই? এই ৪ টিপস মানলেই কেল্লাফতে সন্তানের পড়াশোনায় মন নেই? এই ৪ টিপস মানলেই কেল্লাফতে
হাইলাইটস
  • কিছু শিশু ছোটবেলা থেকেই পড়াশোনায় মনোযোগী
  • আবার কিন্তু কিছু শিশুর জন্য এটা উল্টো

কিছু শিশু ছোটবেলা থেকেই পড়াশোনায় মনোযোগী। আবার কিন্তু কিছু শিশুর জন্য এটা উল্টো। তারা পড়াশোনায় মন বসায় না, কোনও কিছু শিখতে চায় না। আপনি যদি আপনার সন্তানের এই সব বিষয় নিয়ে চিন্তায় থাকেন, তবে আমরা দিচ্ছি কয়েকটা টিপস। কিছু ছোটখাটো বিষয়ের প্রতি খেয়াল রাখলেই দেখবেন শিশু শুধু পড়ালেখায় ভালোই হবে না, তাকে পড়াশোনার অনুপ্রেরণাও দেবে। জেনে নিন কীভাবে আপনি বাচ্চাদের পড়াশোনায় উদ্বুদ্ধ করতে পারেন।

টাইম টেবিল তৈরি করুন

আপনার বাচ্চাদের সঙ্গে বসে একটি টাইম টেবিল তৈরি করা উচিত। এর পরে, বিষয়ের গুরুত্ব সম্পর্কে তাদের বলুন। এছাড়াও জানার চেষ্টা করুন যে শিশুটি পড়াশুনাকে বিরক্তিকর মনে করে না, না হলে সে পড়াশোনা করতে গিয়ে সমস্যার সম্মুখীন হচ্ছে, সে কারণে সে পড়াশোনা করতে চায় না। কারণটি খুঁজে বের করুন এবং তাকে বোঝান যে পড়াশোনা কতটা গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন

আগ্রহ তৈরি করুন

বাচ্চাদের শেখানোর সময় তাদের আগ্রহের বিকাশ ঘটাতে হবে। সন্তানের পড়ালেখায় আগ্রহ না থাকলে পড়াশোনা থেকে জীবন কেড়ে নেয়। আপনি খেলার ছলেই গণিত, ইংরেজি এবং বিজ্ঞানের মতো বিষয়গুলি শেখাতে পারেন। এতে শুধু তার আগ্রহই বাড়বে না, পড়াশোনার সময়ও সে বিরক্ত হবে না।

লক্ষ্য তৈরি করুন

প্রতিদিনের একটি টার্গেট তৈরি করুন এবং সেই অনুযায়ী আপনার সন্তানদের শেখান। এতে বাচ্চাদের পড়াশোনাও সহজ হবে এবং তারা দ্রুত কাজ করতে শিখবে। শিশুদের স্কুলের কাজ জমিয়ে না রেখে তাদের অবিলম্বে কাজ করতে রাজি করান। কোনও বিভ্রান্তি থাকলে তা অবিলম্বে পরিষ্কার করুন। এর পাশাপাশি, আপনি চাইলে প্রতিদিন ছোট ছোট কিছু উপহার দিতে পারেন বাচ্চাদের, যাতে তারা অনুপ্রাণিত হয় এবং তারা পড়াশোনায় আগ্রহী হয়।

Advertisement

কাজটি সম্পূর্ণ করতে অনুপ্রাণিত করুন

আপনার বাচ্চাদের স্কুলের কাজ করতে অনুপ্রাণিত করুন এবং তাদের বিভিন্ন সময়ে বিভিন্ন বিষয় করতে বলুন। একযোগে সমস্ত কাজ করার ফলে, শিশুরাও বিরক্ত হতে শুরু করে এবং স্কুলের কাজ শেষ করার জন্য তাড়াহুড়ো করে।

Advertisement