scorecardresearch
 

১১০ ফুটের চুল নিয়ে বিশ্ব রেকর্ড আশা ম্যান্ডেলার, চুলের ওজন জানেন?

বিশ্বের অনন্য প্রতিভা বা বিস্ময়ের নাম গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে (Guinness book of world records) লিপিবদ্ধ করা হয়। সম্প্রতি এক মহিলার নাম তার লম্বা চুলের জন্য গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে প্রবেশ করেছে। তথ্য অনুযায়ী, এই মহিলা গত ৪০ বছর ধরে চুল রাখছেন এবং এই ৪০ বছরে একবারও চুল কাটেননি। কে এই মহিলা? তার চুলের ওজনই বা কত?

Advertisement
আশা ম্যান্ডেলা আশা ম্যান্ডেলা

বিশ্বের অনন্য প্রতিভা বা বিস্ময়ের নাম গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে (Guinness book of world records) লিপিবদ্ধ করা হয়। সম্প্রতি এক মহিলার নাম তার লম্বা চুলের জন্য গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে প্রবেশ করেছে। তথ্য অনুযায়ী, এই মহিলা গত ৪০ বছর ধরে চুল রাখছেন এবং এই ৪০ বছরে একবারও চুল কাটেননি। কে এই মহিলা? তার চুলের ওজনই বা কত? কীভাবে চুলের যত্ন নেন? আসুন জেনে নিই এ সম্পর্কে।


কে এই মহিলা যিনি ৪০ বছর চুল কাটাননি?

৪০ বছর ধরে চুল না কাটানো মহিলার নাম আশা ম্যান্ডেলা (Asha Mandela), যিনি ফ্লোরিডার ক্লারমন্টে থাকেন। এখন তার বয়স ৬০ বছর। সাক্ষাৎকারে আশা ম্যান্ডেলা বলেছিলেন, "আমি চুলকে আমার রাজকীয় মুকুট মনে করি।" গিনেস ওয়েবসাইট অনুসারে, ২০০৯ সালে সবচেয়ে লম্বা ড্রেডলক চুলের রেকর্ডটিও তার দখলে ছিল। Dreadlocks এছাড়াও লক বা dreads হিসাবে পরিচিত হয়। আপনি নিশ্চয়ই দেখেছেন বহু সাধু এবং অনেকের চুল দড়ির মতো দেখায় যা বিশেষ পদ্ধতিতে তৈরি করা হয়। তাদের ড্রেডলক বলা হয়।

 


১৩ বছর আগে উচ্চতা কত ছিল?

রেকর্ড সাইট অনুসারে, আশা প্রায় 40 বছর আগে ত্রিনিদাদ এবং টোবাগো দ্বীপ থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে যাওয়ার পর তার চুল রাখতে শুরু করেন। ১১ নভেম্বর ২০০৯-এ আশা ম্যান্ডেলার চুলের দৈর্ঘ্য ছিল ৫.৯৬ মিটার অর্থাৎ ১৯ ফুট ৬.৫ ইঞ্চি এবং আজ তার চুলের দৈর্ঘ্য ৩৩.৫ মিটার অর্থাৎ ১১০ ফুট।

Advertisement

 


চুলের ওজন ১৯ কেজি

আশা ম্যান্ডেলার ১১০ ফুট লম্বা চুলের ওজন ১৯ কেজি। আশা তার চুল একটি কাপড়ে বেঁধে কোমরে ঝুলিয়ে রাখেন, এতে তার ঘাড়ে চাপ পড়ে না। আশার স্বামীর নাম ইমানুয়েল চেগে। তিনি কেনিয়ার একজন পেশাদার লক স্টাইলিস্ট এবং চুলে ড্রেডলক তৈরি করেন। আশার ড্রেডলকগুলিও তার স্বামীর তৈরি।


একবারে এতগুলো শ্যাম্পুর বোতল লাগে

প্রতি সপ্তাহে আশার চুল ধোয়ার জন্য একবারে ৬টি শ্যাম্পুর বোতল খরচ হয়। চুল শুকোতে পুরো দুই দিন সময় লাগে। এ ছাড়া তাদের পরিচর্যা করতে কত ঘণ্টা সময় লাগে তা গণনা করা যাবে না।

 

Advertisement