scorecardresearch
 

বিশ্বের সবচেয়ে লম্বা মহিলা হলেন তুর্কির রুমেসা গেলগি, পোস্ট গিনেস বুকের

বিশ্বের সবচেয়ে লম্বা মহিলা হলেন তুর্কির রুমেসা গেলগি। তিনিই এই মুহূর্তে বিশ্বের উচ্চতম জীবিত মহিলা গিনেস বুকের টুইটে প্রকাশ্য়ে পরিচয়।

পৃথিবীর সবচেয়ে লম্বা মহিলা পৃথিবীর সবচেয়ে লম্বা মহিলা
হাইলাইটস
  • বিশ্বের সবচেয়ে লম্বা জীবিত মহিলা
  • শারীরিক ডিসঅর্ডারই এখন তাঁর শক্তি
  • নিজের অর্জনে খুশি ওই মহিলা

৭ ফিটের চেয়ে বেশি লম্বা হয়ে পৃথিবীর সবচেয়ে লম্বা মহিলা হিসেবে ওয়ার্ল্ড রেকর্ড তৈরি করলেন তুর্কির এক মহিলা। নাম রুমেসা গেলগি(Rumesa Gelgi) কি তিনি ওয়েভার সিন্ড্রোম (Weaver Syndrome) নামে একটি দুর্লভ স্মৃতির কারণে ৭ ফিট .০৭ ইঞ্চি লম্বা হয়ে পড়েছেন।

তিনি জেনেটিক ডিজ-অর্ডারে ভুগছেন

মহিলা হিসেবে সর্বোচ্চ হওয়ার গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে তাঁর নিজের নাম ইতিমধ্যেই তুলে ফেলেছেন। এই মুহূর্তে সবচেয়ে লম্বা জীবিত মহিলার খেতাব দেওয়া হয়েছে ২৪ বছর বয়সী গেলগিকে। নিজের লম্বা এবং ওয়েভার সিনড্রোম এর কারণে বেশিরভাগ হুইলচেয়ারে কাটিয়ে দেন। তিনি জেনেটিক ডিজ-অর্ডারে ভুগছেন। এই কারণে তার উচ্চতা অস্বাভাবিক রকম বেড়ে গিয়েছে।

গেলগি

কোনও ক্ষতি কোনও লাভের পরামর্শ

স্কাই নিউজ এর খবর অনুযায়ী, রুমেসা গেলগি জানিয়েছেন, প্রত্যেকটি ক্ষতি মানুষকে একটা অন্য লাভ এনে দেয়। তার প্রমাণ হচ্ছি আমি। এজন্য নিজেকে শক্তি নিজেকেই দিতে হবে এবং নিজের উপর বিশ্বাস রাখতে হবে। নিজের ক্ষমতা সম্পর্কে অবগত হলে আপনি সর্বশ্রেষ্ঠ প্রদর্শন করতে পারবেন।

দ্বিতীয়বার গিনেস বুকে গেলগি

জানা গিয়েছে, যে ২০১৪ সালে গেলগি পৃথিবীর সবচেয়ে লম্বা কিশোরী হিসেবে নিজের নাম নথিভুক্ত করে ফেলেছিলেন। কিন্তু তারপরও তার উচ্চতা থামেনি। তিনি ক্রমশ লম্বা হয়ে চলেছেন। এরপরই তিনি সবচেয়ে লম্বা জীবিত মহিলা হিসেবে নিজের নাম গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে তুলে ফেলেন। এই সুযোগে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড কর্তৃপক্ষ তাকে দ্বিতীয়বার স্বাগত জানিয়েছেন।

দুনিয়ার সবচেয়ে লম্বা পুরুষও তুর্কির

জানা গিয়েছে যে, দুনিয়ার সবচেয়ে লম্বা পুরুষও তুর্কির বাসিন্দা। তাঁর নাম সুলতান কোসেন (Sultan Kosen)।২০১৮ সালে কোসেন ৮ ফিট ৩ ইঞ্চি লম্বা পুরুষ হিসেবে নাম নথিভুক্ত করেছেন। এ পর্যন্ত সর্বকালের সেরা লম্বা মহিলার রেকর্ডটি অবশ্য চিনের ঝিয়াং জিনলিয়ংয়ের দখলে। তিনি ৮ ফুট ১ ইঞ্চি লম্বা ছিলেন।

 

 
; ; ;