scorecardresearch
 

Soft Drinks Is Poisonous For Health: কোল্ড ড্রিঙ্ক খাওয়া আর বিষ পান করা একই, রইল ৫ হাড়-হিম তথ্য

Soft Drinks Is Poisonous For Health: সফট ড্রিংকস খাওয়া বিষের চেয়েও কম নয়। নিয়মিত বা অধিক সফট ড্রিংকস খেলে শরীরে নানা ধরনের সমস্যা এবং ক্ষতি হতে পারে। তা যদি আমরা জানতে পারি তাহলে অনেকেই হয়তো আর এইসব ড্রিংকস খেতে চাইবেন না। 

Advertisement
কোল্ড ড্রিঙ্ক খাওয়া আর বিষ পান করা একই, রইল ৫ হাড়-হিম তথ্য কোল্ড ড্রিঙ্ক খাওয়া আর বিষ পান করা একই, রইল ৫ হাড়-হিম তথ্য
হাইলাইটস
  • সফট ড্রিংকস পান করা বিষের সমান
  • নরম পানীয় না খাওয়াই স্বাস্থ্যের জন্য ভাল
  • শরীরকে একেবারে শেষ করে দেয়

Soft Drinks Is Poisonous For Health: আপনিও কি গলা ভেজাতে সফট ড্রিংস পছন্দ করেন? বোতলের পর বোতল সফট ড্রিঙ্কস খেতেও আপনার কোনও ক্লান্তি নেই? যদি এর উত্তর হ্যাঁ হয়, তাহলে আপনাকে জানিয়ে দিই যে, সফট ড্রিংকস খাওয়া কিন্তু বিষের চেয়েও কম নয়। আপনি শুধু লোকেদের এটা বলতে শুনে থাকবেন যে সফট ড্রিঙ্ক খাওয় শরীরের পক্ষে ভাল নয়। কিন্তু এটাতে কী ক্ষতি হয় সে বিষয়টি আমরা অনেকেই জানি না। নিয়মিত বা অধিক খেলে শরীরে কি ধরনের সমস্যা এবং ক্ষতি হতে পারে, তা যদি আমরা জানতে পারি তাহলে তা ভীতি সৃষ্টি করবে। অনেকেই হয়তো আর এইসব ড্রিংকস খেতে চাইবেন না। 

আপনার স্বাস্থ্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং সফট ড্রিংকস পান করে সেটি নষ্ট করার কোনও মানে হয় না। কোনও বুদ্ধিমান ব্যক্তিই তা করতে চাইবেন না। তাই আপনি আপনার শরীর ঠিক রাখতে হলে সফট ড্রিংকস থেকে দূরে থাকাই ভাল। যেখানে আপনার স্বাস্থ্যের প্রশ্ন জড়িত।

আরও পড়ুনঃ Weight Loss In This Kitchen Spice: রান্নাঘরের এই মশলাই ওজন কমিয়ে অর্ধেক করে দেয়, খিদেও পালাবে

হাড় দুর্বল করে দেয়

সফট ড্রিংস আপনার শরীরের ক্যালসিয়াম শুষে নেওয়ার কাজ করে। যাতে শরীরের হাড় কমজোর এবং ভঙ্গুর হয়ে যায়। সফট ড্রিংকস ভেঙে ফসফরিক অ্যাসিড মেলানো থাকে। যা অম্ল জাতীয়। এটি হাড়ের ক্যালসিয়াম শোষণ করে। সফট ড্রিংকসে থাকা ক্যাফাইনও ক্যালসিয়াম শোষণ করার কাজ করে। এতে হাড় দুর্বল এবং ভঙ্গুর হয়ে যায়।

কোল্ড ড্রিঙ্ক খাওয়া আর বিষ পান করা একই, রইল ৫ হাড়-হিম তথ্য
কোল্ড ড্রিঙ্কসে সাবধান

ওজন বাড়ায়

সফট ড্রিংকস পান করার ফলে ওজন বাড়ে। এতে ব্যাপক মাত্রায় সুগার থাকে এবং এর মাত্রা আপনাকে মোটা করার জন্য পর্যাপ্ত থাকে। এ থেকে হওয়া স্থূলত্ব কিন্তু একাধিক রোগের উৎস হতে পারে।

Advertisement

ডিপ্রেশন এবং মানসিক অস্থিরতা

সফট ড্রিংস বেশি ব্যবহার করলে এর খারাপ প্রভাব পড়ে মানসিক স্বাস্থ্যের উপরে। এটি পান করলে ডিপ্রেশন হওয়ার সম্ভাবনা দেখা দেয়। সফট ড্রিংসে মেলানো রাসায়নিক তত্ত্ব, মস্তিষ্কের রাসায়নিক কম্পোজিশনের উপর খারাপ প্রভাব ফেলে। এই পরিস্থিতিতে সফট ড্রিংস বেশি সেবন করলে ভবিষ্যতে মানসিক রোগ এবং ডিপ্রেশন তৈরি হতে পারে।

ডায়াবেটিস এর সমস্যা

যাঁরা আগে থেকেই মোটা এবং তাদের পরিবারের জেনেটিক্যালি ডায়াবেটিসের সমস্যা রয়েছে, তাঁদের সফট ড্রিংস মারাত্মক ক্ষতি করতে পারে। তাঁরা সফট ড্রিংস থেকে একদম দূরে থাকলেই ভাল। সফট ড্রিংসে যে মাত্রায় সুগার উপস্থিত থাকে, তা আপনার জন্য অত্যন্ত মারাত্মক হতে পারে।

কিডনি প্রভাবিত হয়

সফট ড্রিংকসের প্রভাব কিডনির উপর পড়ে। এতে কিডনির সক্রিয়তা উপর প্রভাব পড়ে এবং তার সংসারের ওপরেও সফট ড্রিংকসের উপর মারাত্মক প্রভাব রয়েছে। যার প্রভাব সারা শরীরেই পড়তে থাকে।

এত কিছু জানার পর সফট ড্রিংস একেবারে না খাওয়াই ভাল। খেলেও কালেভদ্রে একটু আধটুর বেশি গলা ভেজানো উচিত নয়। শরীর স্বাস্থ্য ভালো রাখতে হলে এটি মেনে চলতে হবে।

 

Advertisement