scorecardresearch
 

Cholesterol Control Diet: হাই কোলেস্টেরল কমাবে এই ৫ খাবার, থাকবে না হার্ট অ্যাটাকের ঝুঁকিও

How To Low Cholesterol Level: কোলেস্টেরল, লিভারে উৎপাদিত একটি মোমযুক্ত পদার্থ, কোষের দেয়ালগুলিকে নমনীয় রাখতে সাহায্য করে। হাই কোলেস্টেরল শরীরের জন্য ক্ষতিকারক, এটি ঘরোয়া পদ্ধতিতেই খুব সহজে নিয়ন্ত্রণ করা যায়।

Advertisement
How To Low Cholesterol Level: খারাপ কোলেস্টেরল মোকাবেলা করার জন্য কিছু ঘরোয়া প্রতিকারও রয়েছে। How To Low Cholesterol Level: খারাপ কোলেস্টেরল মোকাবেলা করার জন্য কিছু ঘরোয়া প্রতিকারও রয়েছে।
হাইলাইটস
  • খারাপ কোলেস্টেরল মোকাবেলা করার জন্য কিছু ঘরোয়া প্রতিকারও রয়েছে
  • হলুদ, রসুন, মেথি বীজ এবং ধনে কোলেস্টেরল কমাতে সহায়ক
  • যখন খারাপ কোলেস্টেরলের কথা আসে, এই প্রতিকারগুলি ট্রাই করতে ভুলবেন না

High Cholesterol Level: খারাপ কোলেস্টেরল মোকাবেলা করার জন্য কিছু ঘরোয়া প্রতিকারও রয়েছে, যা আপনাকে সাহায্য করতে পারে। হলুদ, রসুন, মেথি বীজ এবং ধনে বীজ এইগুলি এমন জিনিস যা প্রতিটি ভারতীয় বাড়ির রান্নাঘরে পাওয়া যায়, তবে আমাদের খাবারে স্বাদ যোগ করার পাশাপাশি, এই উপাদানগুলির প্রতিটির কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। হাই কোলেস্টেরল নিয়ন্ত্রণের এই উপায়গুলি আপনার কাজে আসতে পারে।

কোলেস্টেরল, যকৃতে তৈরি একটি মোমযুক্ত পদার্থ, কোষের দেয়ালকে নমনীয় রাখতে সাহায্য করে এবং অনেক হরমোন তৈরির জন্য এটি প্রয়োজনীয়, কিন্তু যখন এর মাত্রা বেড়ে যায় তখন এটি শিরাগুলিকে সরু বা প্রসারিত করতে পারে। যার কারণে রক্ত ​​​​প্রবাহ প্রভাবিত হয়। খারাপ কোলেস্টেরলের ক্ষেত্রে এটি হৃদরোগের কারণ হতে পারে বা স্ট্রোকের ঝুঁকি বাড়াতে পারে।

কোলেস্টেরল নিয়ন্ত্রণের উপায় কোলেস্টেরল নিয়ন্ত্রণের উপায়
হলুদ

হলুদের অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে, যার মধ্যে রয়েছে ধমনীর দেয়ালে প্লাক বা কোলেস্টেরল জমা কমানোর ক্ষমতা। আপনার প্রতিদিনের রান্নায় হলুদ অন্তর্ভুক্ত করা বা হলুদ দুধ পান করা খারাপ কোলেস্টেরল দূর করার একটি দুর্দান্ত উপায় হতে পারে।

 

 

রসুন
রসুনে অ্যালিসিন থাকে, একটি সালফারযুক্ত যৌগ যা এলডিএল কোলেস্টেরল কমাতে সহায়ক। নিয়মিত রসুনের কয়েক কোয়া চিবিয়ে খেলে উপকার পাওয়া যায়।

 

 

ধনে বীজ
ধনেতে রয়েছে উচ্চমাত্রার অ্যান্টিঅক্সিডেন্ট যা কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। এগুলিতে ফলিক অ্যাসিড, ভিটামিন সি, ভিটামিন এ এবং বিটা-ক্যারোটিনের মতো কয়েকটি গুরুত্বপূর্ণ ভিটামিন রয়েছে। এক চামচ ধনে বীজ প্রায় দুই মিনিট জলে ফুটিয়ে তারপর ছেঁকে পান করুন। এই প্রতিকারটি কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

Advertisement

মেথি দানা
প্রাথমিক পরীক্ষায় পাওয়া গিয়েছে মেথি উচ্চ লিপিড স্তরের লোকেদের মধ্যে কুল এবং এলডিএল কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইডের মাত্রা কমাতে কার্যকর। মেথির বীজে এমন যৌগ রয়েছে যা অন্ত্রে কোলেস্টেরল শোষণ এবং লিভার দ্বারা কোলেস্টেরল উৎপাদন উভয় বিষয়েই বাধা দেয়।

ডালিয়া
ডালিয়ায় দ্রবণীয় এবং অদ্রবণীয় ফাইবার থাকে। দ্রবণীয় ফাইবার, যা মটরশুটি, কমলা এবং নাশপাতিতেও পাওয়া যায়, রোগ প্রতিরোধে সাহায্য করে এবং কোলেস্টেরল কমায়। এটি মনে  করা হয় যে প্রতিদিন মাত্র দেড় কাপ রান্না করা ডালিয়া খেলে আপনার কোলেস্টেরল ৫ থেকে ৮  শতাংশ কমানো যেতে পারে।

(Disclaimer: এখানে দেওয়া তথ্য সাধারণ অনুমান এবং তথ্যের উপর ভিত্তি করে। আজতক বাংলা এটি নিশ্চিত করে না।)

Advertisement