scorecardresearch
 

Parenting tips: বমি বমি ভাব কিছুতেই কাটছে না সন্তানের, ৬ ঘরোয়া উপায়ে করুন সমাধান

Parenting tips: ছোটদের মুখ সবসময়ই চলতে থাকে। তারা হাতের সামনে যা পায় তাই মুখে চালান করে দেয়। এর ফলেই তাদের পিছু নেয় পেটের ইনফেকশন। আর একবার এই সমস্যায় আক্রান্ত হলেই বমি বমি ভাব বা বমির মতো সমস্যায় কবলে পড়ে ছোটরা। তবে পেটের ইনফেকশন ছাড়াও ফাস্টফুড বা অন্য কোনও গুরুপাক খাবার খাওয়ার কারণেও কিন্তু সন্তান বমি বমি ভাব বা বমির খপ্পরে পড়তে পারে।

Advertisement
সন্তানের বমি বমি ভাব দূর করুন এভাবে সন্তানের বমি বমি ভাব দূর করুন এভাবে
হাইলাইটস
  • ছোটদের মুখ সবসময়ই চলতে থাকে। তারা হাতের সামনে যা পায় তাই মুখে চালান করে দেয়। এর ফলেই তাদের পিছু নেয় পেটের ইনফেকশন। আর একবার এই সমস্যায় আক্রান্ত হলেই বমি বমি ভাব বা বমির মতো সমস্যায় কবলে পড়ে ছোটরা।

ছোটদের মুখ সবসময়ই চলতে থাকে। তারা হাতের সামনে যা পায় তাই মুখে চালান করে দেয়। এর ফলেই তাদের পিছু নেয় পেটের ইনফেকশন। আর একবার এই সমস্যায় আক্রান্ত হলেই বমি বমি ভাব বা বমির মতো সমস্যায় কবলে পড়ে ছোটরা। তবে পেটের ইনফেকশন ছাড়াও ফাস্টফুড বা অন্য কোনও গুরুপাক খাবার খাওয়ার কারণেও কিন্তু সন্তান বমি বমি ভাব বা বমির খপ্পরে পড়তে পারে। আর মুশকিল হল, একবার এই ধরনের সমস্যায় আক্রান্ত হলে ছোটরা প্রচণ্ড অস্বস্তিতে ভোগে। এমনকী তারা দুর্বল হয়েও পড়তে পারে। তাই এই সমস্যার চটজলদি সমাধান করা দরকার। এই ধরনের সমস্যা সমাধানে কিছু ঘরোয়া টোটকা একদম ধন্বন্তরির সমান। তাই যত দ্রুত সম্ভব সেই সকল ঘরোয়া রক্ষাকবচ সম্পর্কে জেনে নিন। বিপদের সময় এই টোটকা ব্যবহার করলেই সন্তান দ্রুত সুস্থ হয়ে উঠবে।

আদা
বমি বমি ভাব দূর করতে আদার ব্যবহার বহুযুগ থেকে হয়ে আসছে। তাই শিশুরা এই সমস্যায় আক্রান্ত হলে তাকে কয়েকটি আদার কুচি জল দিয়ে গিলে খেয়ে নিতে বলুন। এতেই চলটজলদি মিটবে সমস্যা। 

ওআরএস
সন্তানের বমি কমানোর কাজেও সিদ্ধহস্ত। তাই সন্তানের বমি বা বমি বমি ভাব শুরু হলে ধীরে ধীরে তাকে ওআরএস জলপান করান। এতেই দেখবেন উপকার মিলবে। কিছুক্ষণের মধ্যেই কমবে সমস্যার ঘাত-প্রতিঘাত।

তরল খাবার খাওয়ান শিশুকে
এই সময় সন্তানকে কোনও সলিড বা শক্ত কোনও খাবার খাওয়াবেন না। দ্রুত সুস্থ করে তুলতে চাইলে তরল জাতীয় খাবারই খাওয়ান তাদের। পেট ভরে খাওয়ানোর বদলে কম পরিমাণে খাবার খাবার খাওয়ান, তবে বারবার। এতেই কমবে শিশুদের বমি বমি ভাব। 

লবঙ্গ ও দারচিনি
সন্তানের বমি বমি ভাব কাটাতে লবঙ্গ ও দারচিনির মিশ্রণ খাওয়াতেই পারেন। এক্ষেত্রে একটি লবঙ্গ ও দারচিনি গুঁড়ো করে এক কাপ জলের সঙ্গে মিশিয়ে নিন। তারপর সন্তানকে সেই জল খাওয়ান। এতে কিছুক্ষণের মধ্যেই সমস্যার সমাধান হবে। 

Advertisement

পুদিনা পাতা
তাজা পুদিনা বমি এবং গা গুলানো নিরাময়ে ভীষণভাবে কার্যকর। আপনি কয়েকটি তাজা পুদিনার পাতা নিতে পারেন এবং সেগুলিকে পিষে নেওয়ার পর সেটির থেকে নির্যাস বের করে নিন।এবার পুদিনার রসের সঙ্গে এক চামচ লেবুর রস মেশান। এর স্বাদ বাড়ানোর জন্য আপনি এর সঙ্গে সামান্য মধু যোগ করে নিতে পারেন। অন্যথায়,আপনি আপনার সন্তানকে কয়েকটি তাজা পুদিনা পাতা চিবোতে দিতে পারেন। 

এলাচ দানা
শিশুদের বমির অন্যতম কার্যকর ভারতীয় ঘরোয়া একটি প্রতিকার হল এলাচের দানা।এলাচ দানা আপনার সন্তানের পেটের উপর একটা শান্ত প্রভাব ফেলে এবং এর সাথে এটি আবার গা গুলানো এবং বমি কমাতেও সাহায্য করে।

 

Advertisement