scorecardresearch
 

Century Long Life: ১০০ বছর আয়ুর জন্য এই একটি জিনিস দরকার, সিক্রেট বললেন ৯৩ বছরের বৃদ্ধ

বিশ্বজুড়ে প্রযুক্তি যত বাড়ছে, মানুষের জন্য সুস্থ ও দীর্ঘ জীবন যাপন করা ততই কঠিন হয়ে পড়ছে। যাইহোক, পৃথিবীতে এমন অনেক মানুষ আছে যাদের বয়স ৯০ থেকে ১০০ বছরের ওপরে। এখানে আমরা আপনাকে এমন একজন ব্যক্তির কথা বলব, যিনি ৯৩ বছর বয়সী এবং কিছু সময়ের জন্য আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছেন কারণ ৯৩ বছর বয়সে রিচার্ড মরগান তাঁর অর্ধেক বয়সের মতোই ফিট।

Advertisement
দীর্ঘ আয়ুর টিপস দিলেন এই বৃদ্ধ। ফাইল ছবি দীর্ঘ আয়ুর টিপস দিলেন এই বৃদ্ধ। ফাইল ছবি
হাইলাইটস
  • বিশ্বজুড়ে প্রযুক্তি যত বাড়ছে, মানুষের জন্য সুস্থ ও দীর্ঘ জীবন যাপন করা ততই কঠিন হয়ে পড়ছে।
  • যাইহোক, পৃথিবীতে এমন অনেক মানুষ আছে যাদের বয়স ৯০ থেকে ১০০ বছরের ওপরে।

বিশ্বজুড়ে প্রযুক্তি যত বাড়ছে, মানুষের জন্য সুস্থ ও দীর্ঘ জীবন যাপন করা ততই কঠিন হয়ে পড়ছে। যাইহোক, পৃথিবীতে এমন অনেক মানুষ আছে যাদের বয়স ৯০ থেকে ১০০ বছরের ওপরে। এখানে আমরা আপনাকে এমন একজন ব্যক্তির কথা বলব, যিনি ৯৩ বছর বয়সী এবং কিছু সময়ের জন্য আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছেন কারণ ৯৩ বছর বয়সে রিচার্ড মরগান তাঁর অর্ধেক বয়সের মতোই ফিট।

৯৩ বছর বয়সী রিচার্ড গোপন কথা জানালেন। আয়ারল্যান্ডের বাসিন্দা রিচার্ডের ফিটনেস নিয়েও গবেষণা করা হয়েছিল, যা গত মাসে জার্নালে অফ অ্যাপ্লাইড ফিজিওলজিতে প্রকাশিত হয়েছে। এতে তাদের খাদ্যাভ্যাস, শারীরিক ক্রিয়াকলাপ, ব্যায়াম এবং সামগ্রিক স্বাস্থ্যের দিকে নজর দেওয়া হয়েছিল। পেশায় একজন বেকার রিচার্ড তার গবেষণায় বলেছিলেন যে ৭৩ বছর বয়সে নিয়মিত ব্যায়াম শুরু না করা পর্যন্ত তিনি কখনই খেলাধুলায় আগ্রহী হননি। তার বয়স অর্ধেক মানুষ ফিরে এসেছে গবেষণার সময় যখন তার বয়স ছিল ৯২ তখন ইন্ডোর রোয়িংয়ে চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন মর্গান একজন সুস্থ ৩০ বা ৪০ বছর বয়সী ব্যক্তির হার্ট, পেশী এবং সামগ্রিক ফিটনেস প্রদর্শন করেছিলেন। এটা অনেক ভালো ছিল। 

মর্গ্যান 'ওয়াশিংটন পোস্ট'-কে তার ব্যায়ামের রুটিন সম্পর্কে বলেছেন যে, একদিন তিনি হঠাৎ বুঝতে পারলেন যে তিনি এটি করতে খুব উপভোগ করেন। এটি কখনই খুব দেরী নয় যদিও গবেষকরা বলছেন যে মরগানের কিছু জেনেটিক সুবিধা থাকতে পারে, তবে এটা নিশ্চিত যে এই বয়সে তার ভাল ফিটনেস সেই রুটিনের সাথে সম্পর্কিত যা তিনি দুই দশক আগে ৭৩ বছর বয়সে শুরু করেছিলেন। আপনার বয়স যাই হোক না কেন, আপনি ব্যায়াম শুরু করতে পারেন এবং আপনি যদি রিচার্ড মরগানের মতো উচ্চ প্রোটিনযুক্ত খাবার গ্রহণ করেন তবে আপনিও তাঁর মতো ফিট থাকতে পারবেন। 

আরও পড়ুন

Advertisement

এই টিপস এবং কৌশলগুলি কাজে লাগবে
প্রথমত, যেকোনও ব্যায়াম প্রোগ্রাম শুরু করার আগে আপনার স্বাস্থ্য বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন। কম তীব্রতার ব্যায়াম দিয়ে শুরু করুন এবং ধীরে ধীরে উচ্চ তীব্রতার ক্রিয়াকলাপে ফোকাস করুন। অ্যারোবিক ব্যায়াম (যেমন সাঁতার) এবং শক্তি প্রশিক্ষণ অন্তর্ভুক্ত করুন। আপনার শরীরের কথা শুনুন এবং ব্যথা বা অস্বস্তির কোনো লক্ষণে মনোযোগ দিন। 

হাইড্রেটেড থাকুন এবং একটি সুষম খাদ্য বজায় রাখুন। জয়েন্টের গতিশীলতা উন্নত করতে এবং আঘাতের ঝুঁকি কমাতে সহজে করা যায় এমন ব্যায়াম অন্তর্ভুক্ত করুন। দীর্ঘমেয়াদী ব্যায়ামের জন্য, আপনার পছন্দের কার্যকলাপগুলি বেছে নিন। কী করবেন না? নিজের উপর খুব বেশি চাপ দেবেন না। বিশেষ করে শুরুতে, স্বাচ্ছন্দ্য বোধ করে এমন কার্যকলাপে নিযুক্ত হন। আপনার যদি জয়েন্টের সমস্যা থাকে তবে উচ্চ তীব্রতার ক্রিয়াকলাপ এড়িয়ে চলুন। কম তীব্রতার বিকল্পগুলি বেছে নিন। আপনার শরীর প্রস্তুত করতে এবং আঘাত এড়াতে, প্রথমে ওয়ার্ম আপ এবং হালকা ব্যায়াম বেছে নিন। ব্যথার সময় ব্যায়াম করা এড়িয়ে চলুন। 

আপনি যদি ক্রমাগত অস্বস্তি অনুভব করেন তবে আপনার প্রশিক্ষক বা ফিজিওথেরাপিস্টের সাথে পরামর্শ করুন। বিশ্রামের দিনগুলি এড়িয়ে যাবেন না (ব্যায়ামের রুটিনের মধ্যে বিশ্রামের দিনগুলি)। আপনার শরীরের পুনরুদ্ধার এবং নতুন রুটিনের সাথে সামঞ্জস্য করার জন্য সময় প্রয়োজন। খাদ্য এবং ক্যালোরি থেকে খুব বেশি দূরত্ব তৈরি করা এড়িয়ে চলুন। একটি সুষম, পুষ্টিকর খাদ্যের উপর ফোকাস করুন। আপনার ক্ষমতা এবং আপনার স্বাস্থ্য সমস্যাগুলির উপর নির্ভর করে নির্দিষ্ট ব্যায়াম ত্যাগ করতে দ্বিধা করবেন না। আপনার স্বাস্থ্যের যত্ন নেওয়া শুরু করতে কখনই দেরি হয় না, তবে শুধুমাত্র আপনার ব্যক্তিগত পরিস্থিতি বিবেচনা করে এবং স্বাস্থ্য বিশেষজ্ঞদের নির্দেশনায়। এটি করা প্রয়োজন। 

 

Advertisement