scorecardresearch
 

Cancer Sign: এই ৫ লক্ষণ বলে দেয় শরীরে বাসা বাঁধছে ক্যান্সার, প্রথম ধাপেই করুন ৭ কাজ..

Cancer Early Sign: বিশ্ব ক্যান্সার দিবসে (World Cancer Day), আপনার জন্য এটি জানা খুবই গুরুত্বপূর্ণ যে ক্যান্সারের লক্ষণগুলি ধীরে ধীরে ধাক্কা দেয় এবং বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে সময়মতো তাদের সনাক্ত করা আপনাকে সফল চিকিৎসায় সহায়তা করতে পারে। এই নিবন্ধে আপনি জানতে পারবেন ক্যান্সার প্রতিরোধ কিভাবে করা যায়।

Advertisement
এই ৫ লক্ষণ ইশারা করে শরীরে ক্যান্সার বাসা বাঁধছে, Stage 1 আগেই করুন ৭ কাজ এই ৫ লক্ষণ ইশারা করে শরীরে ক্যান্সার বাসা বাঁধছে, Stage 1 আগেই করুন ৭ কাজ

আজ বিশ্ব ক্যান্সার দিবস অর্থাৎ World Cancer Day পালিত হচ্ছে সারা বিশ্বে। এই দিনটি উদযাপনের উদ্দেশ্য হল এই ভয়ঙ্কর এবং মারণ রোগ সম্পর্কে মানুষের মধ্যে সচেতনতা ছড়িয়ে দেওয়া। ক্যানসারের নাম শুনলেই সবাই আতঙ্কিত হয়ে পড়ে এবং এর সবচেয়ে বড় কারণ এই সম্পর্কে তথ্যের অভাব।

বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে ক্যান্সারের লক্ষণগুলি প্রাথমিক সনাক্তকরণ এবং নির্ণয় আরও ভাল এবং সফল চিকিৎসায় সহায়তা করতে পারে। দুর্ভাগ্যবশত, ক্যান্সারের অনেক উপসর্গ প্রাথমিক পর্যায়ে সনাক্ত করা যায় না এবং যখন সেগুলি সনাক্ত হয় তখন অনেক দেরি হয়ে যায়। এই কারণেই ডাক্তার এবং বিশেষজ্ঞরা ক্যান্সারের ছোটখাটো এবং হালকা লক্ষণগুলির উপর কড়া নজর রাখার পরামর্শ দেন। প্রকৃতপক্ষে, যদি প্রাথমিক পর্যায়ে ক্যান্সারের লক্ষণ ও উপসর্গগুলি সনাক্ত করা যায়, তবে সেগুলিকে ক্যান্সারের প্রথম বা দ্বিতীয় পর্যায়ে বাড়তে দেওয় প্রতিরোধ করা যেতে পারে এবং সফল চিকিৎসায় সাহায্য করতে পারে। ক্যান্সারের অনেক প্রকার রয়েছে এবং বিভিন্ন ধরণের ক্যান্সারের লক্ষণগুলিও আলাদা। আমরা আপনাকে ক্যানসারের প্রাথমিক কিছু লক্ষণের কথা বলছি, যা আপনার ভুল করেও অবহেলা করা উচিত নয়।

 

 

ক্যান্সারের প্রাথমিক লক্ষণ- অপ্রয়োজনীয় ওজন কমে যাওয়া 
হপকিন্সমেডিসিন তাদের এক প্রতিবেদনে বলেছে , কোনো কারণ ছাড়াই যদি আপনার ওজন কমে যায়, তাহলে অবিলম্বে চিকিৎসকের কাছে যেতে হবে। আপনি যদি গত কয়েক দিনে ১০ পাউন্ড অর্থাৎ ৪.৫ কেজি বা তার বেশি ওজন কমিয়ে থাকেন, তাহলে আপনার সতর্ক হওয়া উচিত কারণ বিরল ক্ষেত্রে এটি ক্যান্সারের প্রথম লক্ষণ হতে পারে।

ক্যান্সারের প্রথম লক্ষণ - ক্লান্তি
সারাদিনের পরিশ্রমের পর ক্লান্তি সাধারণ বিষয়ে , তবে ক্যান্সারের ক্লান্তি ভিন্ন ধরনের। পর্যাপ্ত বিশ্রাম নেওয়ার পরেও যদি আপনি সবসময় ক্লান্ত এবং দুর্বল বোধ করেন, যা দূর হচ্ছে না, তবে এটি ক্যান্সারের প্রাথমিক লক্ষণ হতে পারে। আসলে ক্যান্সার শরীরে ছড়িয়ে পড়ার জন্য শরীরের পুষ্টি ব্যবহার করে এবং এই কারণেই শরীর  পর্যাপ্ত  পুষ্টি পায় না এবং আপনি ক্লান্ত বোধ করেন।

Advertisement

জ্বরও ক্যান্সারের একটি উপসর্গ
আবহাওয়ার যেকোনো পরিবর্তনের কারণে জ্বর হওয়া সাধারণ, যা ঠান্ডা এবং ফ্লুর একটি সাধারণ উপসর্গ হতে পারে। এই উপসর্গও দুই-তিন দিনে সেরে যায়। কিন্তু আপনার ঘনঘন জ্বর ইঙ্গিত দিচ্ছে যে আপনি কোনো ধরনের ক্যান্সারের কবলে পড়তে যাচ্ছেন। ক্যানসার জ্বর বেশি হয় রাতে। আপনার যদি কোনো সংক্রমণ বা অন্যান্য উপসর্গ না থাকে এবং ঘামের সঙ্গে জ্বর হয়, তাহলে তা ক্যান্সারের লক্ষণ হতে পারে।

ব্যথা
আপনার শরীরে ব্যথা অনেক কারণে হতে পারে এবং এটি বিশ্রাম বা ওষুধ খাওয়ার পরেও সেরে যায় কিন্তু আপনি যদি ক্রমাগত ব্যথা কবলে  থাকেন তবে এটি আপনার শরীরে কিছু ভুল হচ্ছে তার লক্ষণ দিচ্ছে। ক্যান্সারে ব্যথা অনেক কারণে হয় যেমন- টিউমারের কারণে শরীরের অনেক অংশে চাপ এবং ব্যথা হয়, ক্যান্সারের রাসায়নিক পদার্থ যা ব্যথা সৃষ্টি করে, যে অংশ থেকে মেটাস্ট্যাসিস ছড়াতে শুরু করে।

ত্বকের রঙ বা টেক্সচারে পরিবর্তন
ত্বক শরীরের বৃহত্তম অঙ্গ এবং এটি বিভিন্ন উপায়ে প্রভাবিত হয়। জন্ডিস (চোখ বা আঙ্গুলের হলুদ হওয়া) একটি লক্ষণ যা সম্ভাব্য সংক্রমণ বা ক্যান্সার নির্দেশ করতে পারে। জন্ডিসের কোনো উপসর্গ লক্ষ্য করলে আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন। ত্বকে তিলকে হালকাভাবে নেবেন না, যদি আপনি তাদের মধ্যে কোনো পরিবর্তন অনুভব করেন যেমন বড় হওয়া, ফোস্কা পড়া, একাধিক এরকম  ঘটনা, রঙের পরিবর্তন ইত্যাদি অনুভব করেন তাহলে ডাক্তারের কাছে যান।

ক্যান্সার প্রতিরোধের টিপস
মায়োক্লিনিকের মতে, আপনি বেশ কিছু বিষয়ের যত্ন নেওয়ার মাধ্যমে আপনার ক্যান্সারের ঝুঁকি কমাতে পারেন। প্রথমত, আপনি যদি উপরে উল্লিখিত লক্ষণগুলি অনুভব করেন তবে দেরি না করে আপনার পরীক্ষা করা উচিত। এ ছাড়া তামাক ব্যবহার এড়িয়ে চলুন, সব সময় ফলমূল ও শাকসবজির মতো স্বাস্থ্যকর জিনিস বেশি খান, ওজন নিয়ন্ত্রণ করুন এবং কম-বেশি হলে চিকিৎসকের সঙ্গে দেখা করুন, সূর্যের সরাসরি রশ্মি এড়াতে চেষ্টা করুন, হেপাটাইটিস বি এবং এইচপিভির মতো ভ্যাকসিন নিনন, অনিরাপদ যৌন কার্যকলাপ এড়িয়ে চলুন এবং ব্যবহৃত সূঁচ আর ব্যবহার করবেন না এবং অবিরাম মেডিকেল চেকআপ করাতে থাকুন।


Disclaimer: এই নিবন্ধটি শুধুমাত্র সাধারণ তথ্যের জন্য। এটি কোনোভাবেই কোনো ওষুধ বা চিকিৎসার বিকল্প হতে পারে না। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন।

Advertisement