scorecardresearch
 

Egg Eating Side Effects: ডিম খাওয়ার পর ভুলেও এই ৫ খাবার নয়, বিপদ বলে আসে না...

Egg Eating Side Effects: পুষ্টির জন্য ডিম খাওয়া খুবই উপকারী বলে মনে করা হয়। ডিম খেতে যেমন সুস্বাদু তেমনি এটি পুষ্টিগুণেও ভরপুর। যদিও গরমকালে বেশি ডিম খাওয়া একেবারেই অনুচিত। কিন্তু এই ডিমই বিপদ ডেকে আনতে পারে। ডিম খাওয়ার পর কিছু খাবার খাওয়া মোটেই নিরাপদ নয়। এই খাবারগুলি খেলে পরে হিতে বিপরীত হতে পারে।

Advertisement
ডিম খাওয়ার পর খাবেন না এই পাঁচ খাবার ডিম খাওয়ার পর খাবেন না এই পাঁচ খাবার
হাইলাইটস
  • পুষ্টির জন্য ডিম খাওয়া খুবই উপকারী বলে মনে করা হয়।
  • ডিম খেতে যেমন সুস্বাদু তেমনি এটি পুষ্টিগুণেও ভরপুর।
  • যদিও গরমকালে বেশি ডিম খাওয়া একেবারেই অনুচিত।

পুষ্টির জন্য ডিম খাওয়া খুবই উপকারী বলে মনে করা হয়। ডিম খেতে যেমন সুস্বাদু তেমনি এটি পুষ্টিগুণেও ভরপুর। যদিও গরমকালে বেশি ডিম খাওয়া একেবারেই অনুচিত। কিন্তু এই ডিমই বিপদ ডেকে আনতে পারে। ডিম খাওয়ার পর কিছু খাবার খাওয়া মোটেই নিরাপদ নয়। এই খাবারগুলি খেলে পরে হিতে বিপরীত হতে পারে। শারীরিক অনেক ক্ষতি হতে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। 

চিনি
ডিম খাওয়ার পরেই চিনি বা চিনি জাতীয় কোনও খাবার খাবেন না। ডিম আর চিনি একসঙ্গে পেটে গেলে ক্ষতিকর অ্যামাইনো অ্যাসিড তৈরি হয়। এই অ্যামাইনো অ্যাসিড রক্ত জমাট বাঁধিয়ে দিতে পারে। তাতে হৃদরোগের আশঙ্কা বেড়ে যেতে পারে। খুব সামান্য পরিমাণে চিনি পেটে গেলে অসুবিধা নেই। তবে দু’-তিন চামচ বা তার বেশি চিনি গেলে বিপদ হতে পারে। 

আরও পড়ুন: Eating Raw Eggs Side Effects: কাঁচা ডিম খাওয়া কি স্বাস্থ্যকর? না জেনে বিপদ ডাকছেন

ঠান্ডা পানীয়
এই জাতীয় পানীয়ে প্রচুর পরিমাণ চিনি দ্রবীভূত থাকে। সেই কারণেই ডিম খাওয়ার পরে এই পানীয় মোটেই খাওয়া উচিত নয়।

চা বা কফি
ডিম সিদ্ধ বা ডিম পোচের পরে চা বা কফি খেলে বিপদের আশঙ্কা নেই। কিন্তু ওমলেট খাওয়ার পরে এগুলি মোটেই খাওয়া উচিত নয়। এতে হজমের সমস্যা হতে পারে। অম্বল হতে পারে। কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দেখা দিতে পারে। 

আরও পড়ুন: Egg Eating Benefits: হাঁস না মুরগি, কোন ডিমে উপকারিতা বেশি

তরমুজ
জলখাবারে ডিম সিদ্ধ যেমন খাচ্ছেন, তেমনই কি বিভিন্ন ফল খাচ্ছেন? তা হলে এই ফলের তালিকা থেকে বাদ রাখুন তরমুজ। কারণ ডিম আর তরমুজ একসঙ্গে খেলে পেটের গোলমাল হতে পারে।

Advertisement

সয়া মিল্ক
এই দুধ ডিম খাওয়ার পরে মোটেই খাওয়া উচিত নয়। সয়া মিল্ক ডিমের পুষ্টিগুণ নষ্ট করে দেয়।

Advertisement