scorecardresearch
 

Air Conditioner Side Effects : AC-র হাওয়ায় মাথা যন্ত্রণা করে? এই ৭ শারীরিক সমস্যা ভুলেও অবহেলা নয়

অ্যাজমা এবং অ্যালার্জিতে আক্রান্ত ব্যক্তিদের জন্য এসি খুবই বিপজ্জনক। এই সমস্ত রোগে আক্রান্ত ব্যক্তিরা দূষণ এড়াতে প্রায়শই নিজেদের বাড়িতে বন্দী করে রাখেন। কিন্তু আপনি কি জানেন যে বাড়িতে লাগানো এসি যদি ঠিকমতো পরিষ্কার না করা হয়, তাহলে তা হাঁপানি এবং অ্যালার্জি রোগীদের সমস্যা তৈরি করতে পারে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • হাঁপানি রোগীদের জন্য এসি বিপজ্জনক
  • ডিহাইড্রেশনের আশঙ্কা বাড়ায়
  • দেখা দেয় শুষ্ক ত্বকের সমস্যা

তীব্র গরম ও ঘামের হাত থেকে রক্ষা পেতে মানুষ এয়ার কন্ডিশনার (AC) ব্যবহার করেন। অফস, বাড়ি ও গাড়ি, সবক্ষেত্রেই ব্যবহার করা যায় এয়ার কন্ডিশনার। তবে এটা জানেন কি নিয়মিত এয়ার কন্ডিশনার ব্যবহারের অভ্যাস আমাদের শরীরে কতটা খারাপ প্রভাব ফেলে? 

শ্বাসের সমস্য - যাঁরা বেশিক্ষণ এসিতে থাকেন তাঁদের অনেকেরই নাক ও গলা সংক্রান্ত শ্বাসের সমস্যা দেখা দেয়। গলার শুষ্কতা, রাইনাইটিস এবং অনুনাসিক ব্লকেজের সম্মুখীন হতে পারেন। রাইনাইটিস এমন একটি অবস্থা যা নাকের শ্লেষ্মা ঝিল্লিতে ইনফ্লেমেশান সৃষ্টি করে। এটি ভাইরাল সংক্রমণ বা অ্যালার্জির প্রতিক্রিয়ার কারণে ঘটে থাকে।

হাঁপানি ও অ্যালার্জি - অ্যাজমা এবং অ্যালার্জিতে আক্রান্ত ব্যক্তিদের জন্য এসি খুবই বিপজ্জনক। এই সমস্ত রোগে আক্রান্ত ব্যক্তিরা দূষণ এড়াতে প্রায়শই নিজেদের বাড়িতে বন্দী করে রাখেন। কিন্তু আপনি কি জানেন যে বাড়িতে লাগানো এসি যদি ঠিকমতো পরিষ্কার না করা হয়, তাহলে তা হাঁপানি এবং অ্যালার্জি রোগীদের সমস্যা তৈরি করতে পারে।

সংক্রামক রোগ - দীর্ঘক্ষণ এসি-তে থাকলে নাসাপথ (Nasal Passage) শুকিয়ে যেতে পারে। এতে মিউকাস মেমব্রেনের সমস্যাও বাড়ে। প্রোটেকটিভ মিউকাস ছাড়া ভাইরাল সংক্রমণের ঝুঁকি বেশি হয়। 

ডিহাইড্রেশন - ডিহাইড্রেশনের সমস্যা ঘরের তাপমাত্রার থাকা মানুষের তুলনায় এসি-তে থাকা মানুষের মধ্যে বেশি দেখা যায়। এসি যদি ঘরে বেশি আর্দ্রতা শোষণ করে, তাহলে শরীর জলশূন্য হতে পারে।

মাথাব্যথা - এসির কারণে ডিহাইড্রেশনের সমস্যা মাথাব্যথা বা মাইগ্রেনের কারণ হয়ে উঠতে পারে। ডিহাইড্রেশন একটি ট্রিগার যা প্রায়শই মাইগ্রেনের ক্ষেত্রে উপেক্ষা করা হয়। এসি-তে থাকার পর সঙ্গে সঙ্গে রোদে বের হলে মাথাব্যথার সমস্যা বাড়তে পারে। এসি রুম ঠিকমতো রক্ষণাবেক্ষণ না করলেও মাথাব্যথা ও মাইগ্রেনের সমস্যা হতে পারে। 

Advertisement

শুষ্ক চোখ - যদি কারও ড্রাই আইজের (Dry Eyes) সমস্যা থাকে তাহলে তাঁর বেশিক্ষণ এসি-তে থাকা একেবারেই ঠিক নয়। চোখ চুলাকানো বা চোখে অস্বস্তি বড় সমস্যা তৈরি করতে পারে। তাই যাঁদের ড্রাই আইজ আছে তাঁদের বেশিক্ষণ AC না থাকারই পরামর্শ দেওয়া হয়। 

শুষ্ক ত্বক - এছাড়া দীর্ঘক্ষণ AC-তে থাকলে চুলকানি বা শুষ্ক ত্বকের (Dry Skin) সমস্যাও দেখা দেয়। সূর্যের প্রখর রশ্মির সংস্পর্শে আসার পাশাপাশি দীর্ঘক্ষণ এসি-তে থাকার কারণে শুষ্ক ত্বকের সমস্যা বাড়ে। যাঁদের ত্বক সেনসিটিভি তাঁদের এই বিষয়ে আরও সতর্ক হওয়া উচিত।

আরও পড়ুনগাজরের হালুয়া-লাড্ডু-কালাকাঁদ দিয়ে মোমো, দেখুন রেসিপি

 

Advertisement